প্রকাশিত : ৪ নভেম্বর, ২০২১ ০০:৩৫

আকবরিয়া লিমিটেড সফল উদ্যোক্তা গড়তে আয়োজন করে বাহারি পিঠা প্রতিযোগিতা

প্রেস বিজ্ঞপ্তি
আকবরিয়া লিমিটেড সফল উদ্যোক্তা গড়তে আয়োজন করে বাহারি পিঠা প্রতিযোগিতা

হালকা কুয়াশা আর বিন্দু বিন্দু জমে উঠা শিশির সূর্যের আলোয় চারদিকে ছড়িয়ে পড়ে অজস্র মুক্তদানা। ধীরমন্থর ছন্দে কেবলই সৌন্দর্যের নিরুদ্দেশ যাত্রা আর গাছে গাছে পত্রপল্লবে সবুজের ছড়াছড়ি। ঠিক এমনই একক্ষণে বুধবার গ্রামবাংলার ঐতিহ্য বাহারি পিঠা প্রতিযোগিতার আয়োজন করে আকবরিয়া লিমিটেড।

বগুড়ার জলেশ্বরীতলায় আকবরিয়া মিষ্টি মেলায় এ পিঠা প্রতিযোগিতায় ১৬ জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন আকবরিয়া লিমিটেড এর চেয়ারম্যান হাসান আলী আলাল।

সভাপতির বক্তব্যে তিনি বলেন অনন্য চিন্তা-ভাবনা, সৃষ্টির চিন্তা বিকাশের লক্ষ্যে আজকের এ আয়োজন। এ আয়োজনটি শুধুমাত্র সৃষ্টিশীল প্রতিভার বিকাশ ঘটাবে না, বেগম রোকেয়ার মতো নারী জাগরণ গড়ে তুলবে। 

তিনি আরো বলেন, এ প্রতিযোগিতা থেকে এবার শীতে পিঠা বিক্রির সুযোগ পাবে, যারা বাহারি পিঠা প্রতিযোগিতায় অংশ নিয়েছে। প্রতিযোগিদের তৈরি নতুনত্ব ও নতুন স্বাদের বাহারি পিঠা পুলি সাধারণ ভোক্তাদের কাছে তুলে দেয়ার জন্য মূলত আমরা এ ধরনের আয়োজন করেছি। প্রতিভাকে বিকশিত করাই আকবরিয়ার মূল লক্ষ্য। তৃণমূল পর্যায় হতে সুপ্ত প্রতিভাকে সামনে নিয়ে আসার ক্ষেত্রে এ প্রতিষ্ঠানটি অগ্রণী ভুমিকা পালন করবে। এক্ষেত্রে আপনাদের সকলের সহযোগিতা দরকার।

পিঠা প্রতিযোগিতায় কুমড়া পিঠা, গোকুল পিঠা, পাটি শাপটা, মালাই পাটি শাপটা, দুধ খেজুর পিঠা, নারিকেল পাকল পিঠা, ঝাঁল পুড়ি, পানতুয়া পিঠা, হৃদয়হরণ পিঠা, মুখ পাকন কুশলী পিঠা, খেজুরের ড্রাই ফ্রুটস লাড্ডু, পাতা পিঠা, মাছ পিঠা, ছানার পায়েশ, চিড়ার পায়েশ, গোলাপ পিঠা, সুজির বরফী, ফুলঝুরি পিঠা, গাজরের লেয়ার সন্দেশ, পুলি পিঠা, দুধ পিঠা, সুজির ইন্সট্যান্ট পিঠা, ঝাঁল নকশি পিঠা, রোল পুলি পিঠা, ডিম সুন্দরী পিঠা, রুই মাছের কোপতা সহ অনেক পিঠা পুলি স্থান পায়।

পিঠার নাম শুনলেই যেন বাঙালির কথা ভেসে ওঠে। চিরায়ত বাংলার ঐতিহ্য পিঠা নিয়েই বগুড়ায় দিনব্যাপী প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো। এ প্রতিযোগিতায় বিভিন্ন বয়সী নারী পিঠার পসরা সাজান। নানা নামের পিঠা থেকে বাছাই করে এবং স্বাদের বাহারি পিঠা রাঁধুনীদের মধ্যে সেরা তিনজনকে পুরস্কৃত করা হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের উৎসাহিত করার জন্য আকবরিয়ার পক্ষ হতে সবাইকে শুভেচ্ছা ক্রেস্ট প্রদান করা হয়। আসছে শীতে আকবরিয়ার সকল শাখায় সেরা রাঁধুনীদের পিঠা পাওয়া যাবে নিয়মিত। 

এ পিঠা প্রতিযোগিতায় সেরা রাধুঁনি নির্বাচিত হন প্রথম হুমাইরা রিফাত, দ্বিতীয় নাসরিন আকতার নেহা, তৃতীয় সুমাইয়া জান্নাতি রিতু। তাদের হাতে পুরস্কার তুলে দেন আকবরিয়া লিমিটেড এর চেয়ারম্যান হাসান আলী আলাল। এসময় উপস্থিত ছিলেন বিজনেস সেলস এন্ড ডিস্ট্রিবিউশন রমজান হোসেন, বিজনেস ডেভেলপমেন্ট কর্মকর্তা রহমত আলী, ডিজিএম আমিনুল ইসলাম আখি, জিল্লুর রহমান, আলমগীর হোসেন, এজিএম শামীম তালুকদার, এইচআর আনোয়ারুল হক, সহকারী ইউনুস আলী বাবুল, আইটি অফিসার মেজবাহ, পার্চেস কো-অর্ডিনেটর হারুন-উর রশিদ, জয়নাল আবেদীনসহ প্রমুখ।

 

উপরে