প্রকাশিত : ৬ নভেম্বর, ২০২১ ১৬:৪২

পঞ্চগড়ে মেডিকেল কলেজ হাসপাতালের দাবিতে মানববন্ধন

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে মেডিকেল কলেজ হাসপাতালের দাবিতে মানববন্ধন

পঞ্চগড়ে মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন। শনিবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে পঞ্চগড়-ঢাকা মহাসড়কের পাশে ঘন্টাব্যাপী ওই কর্মসূচি পালন করে তারা।

পঞ্চগড়ে মেডিকেল কলেজ ও হাসপাতাল বাস্তবায়ন পরিষদের উপদেষ্টা একেএম আনোয়ারুল ইসলাম খায়েরের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আবু সালেক, প্রেসকাবের সভাপতি সফিকুল আলম সফিক, জ্যেষ্ঠ সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ, পঞ্চগড় ডিবেট কাবের রুহুল আমিন প্রধান মানিক, শিল্পকলা একাডেমির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট আবুল কালাম আজাদ লিটন, জলবায়ু কর্মী সেলিম রহমান, দিশারী নাট্যগোষ্ঠীর আহ্বায়ক রফিকুল ইসলাম, রক্তবন্ধুর আহ্বায়ক রাব্বী আমিন, জাগ্রত পঞ্চগড়ের আহ্বায়ক সাজ্জাদ হোসেন, গরিনাবাড়ি রক্তের বন্ধনের আহ্বায়ক আল মামুন, রক্তিম পঞ্চগড়ের আলমগীর, ফেসবুক ভিত্তিক সংগঠন পঞ্চগড়বাসীর আনিছুর রহমানসহ স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য দেন। আয়োজক সংগঠনটির আহ্বায়ক নয়ন তানবিরুল বারী স্বাগত বক্তব্য দেন।

মানববন্ধনে বক্তারা বলেন, পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক ও চিকিৎসা সরঞ্জাম নেই। চিকিৎসকরা রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করে দেন। পঞ্চগড়ের বাংলাবান্ধা থেকে রংপুর মেডিকেল কলেজের দূরত্ব ২১০ কিলোমিটার। চার থেকে পাঁচ ঘন্টা সময় লাগে। অনেক সময় চিকিৎসা না পেয়ে পথিমধ্যে রোগী মৃত্যুবরণ করে। রোগীসহ আত্বীয়স্বজনদের রংপুরে অবস্থান করতে হয়। এতে রোগীর খরচ বেড়ে যায়। পঞ্চগড়ে অবিলম্বে একটি মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপনের দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বক্তারা বলেন, পঞ্চগড় অত্যন্ত সম্ভাবনাময় জেলা। এই জেলায় মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা হলে চিকিৎসা ব্যবস্থান নতুন দিগন্ত উম্মোচন হবে। সেই সাথে এই এলাকাসহ দেশ বিদেশের অনেক শিক্ষার্থী পড়াশোনা করতে পারবে। বিশেষ করে নেপালে বিমান দূর্ঘটনার পর নেপাল ও ভুটানের শিক্ষার্থীরা এখন পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন ব্যবহার করছে। এখানে মেডিকেল কলেজ হাসপাতাল হলে অনেক শিক্ষার্থী এই দুই দেশ থেকে মেডিকেলে পড়তে আসবে। এতে দেশের বৈদেশিক মুদ্রা আয় হবে। তারা পঞ্চগড়ে মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তা কামনা করেছেন। বক্তারা ধারাবাহিকভাবে শান্তিপূর্ণ আন্দোলনের ঘোষণা দেন। এজন্য সকল শ্রেনি পেশার মানুষকে এই আন্দোলনে সম্পৃক্ত হওয়ার আহবান জানান।

মানববন্ধনে রক্তিম পঞ্চগড়, টিম ভলান্টিয়ার, গড়িনাবাড়ি রক্তের বন্ধন, ইশা ব্লাড ব্যাংক, দিশারী নাট্যগোষ্ঠী, জাগ্রত পঞ্চগড়সহ  বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিসহ নানা শ্রেণিপেশার মানুষ অংশ নেয়।

 

উপরে