প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২১ ১৫:২৩

হিলিতে মানবতার দেওয়াল, প্রয়োজনে নিন, অপ্রয়োজনে রেখে দিন

মোসলেম উদ্দিন, হিলি দিনাজপুর প্রতিনিধি
হিলিতে মানবতার দেওয়াল, প্রয়োজনে নিন, অপ্রয়োজনে রেখে দিন
মানবতার দেওয়াল, প্রয়োজনীয় জিনিস নিয়ে যান, অপ্রয়োজনীয় জিনিস রেখে যান। শীতের প্রভাব বৃদ্ধির সাথর সাথে শীতার্তদের শীতবস্ত্র দেওয়ার লক্ষ্যে মানবতার দেওয়াল তৈরি করেছেন দিনাজপুরের হাকিমপুর ফাউন্ডেশন নামের একটি সেচ্ছাসেবক সংগঠন। 
 
উত্তরবঙ্গে নামতে শুরু করেছে শীত, আর এই শীতে কাঁপছে অনেক অসহায় শীতার্তরা। এসব অসহায় মানুষের কষ্ট দুর করতে প্রতি বছরের ন্যায় এই শীত মৌসুমেও দিনাজপুর জেলার দক্ষিণে হাকিমপুরে (হিলি) তৈরি করেছে মানবতার দেওয়াল সেচ্ছাসেবক একটি সংগঠন। 
 
শনিবার (১৩ নভেম্বর) সন্ধ্যায় দেখা যায়, হিলি বাজার, বাসস্ট্যান্ড ও রেলস্টেশনের দেওয়ালে মানবতার দেওয়াল নামের সাইনবোর্ড লাগানো। এই সাইনবোর্ড লেখা রয়েছে " প্রয়োজনীয় জিনিস নিয়ে যান, অপ্রয়োজনীয় জিনিস রেখে যান"। এসব সাইনবোর্ডে শার্ট, গেঞ্জি এবং বিভিন্ন প্রকার শীতের কাপড় টাঙানো রয়েছে। এই সাইনবোর্ডে থাকা হুকে শীতসহ অন্যান্য কাপড় টাঙিয়ে দিচ্ছেন হিলির 'উদ্দীপ্ত তরুন' নামক আরও একটি সেচ্ছাসেবক সংগঠন। এসব স্থানে দেখা যায়, অসহায় গরীব মানষগুলো এখানে আসছেন ও তাদের পছন্দের কাপড় নিয়ে যাচ্ছেন। আবার অনেক পরোপকারীরা তাদের অপ্রয়োজনীয় কাপড় এই মানবতার দেওয়ালে কাপড় রেখে যাচ্ছেন। 
 
হিলি রেলস্টেশনের মানবতার দেওয়াল থেকে একটি শীতের কাপড় নেওয়ার সময় একজন যাত্রী আজের আলী বলেন, আমার বাড়ি পার্বতীপুরে সকালে হিলিতে আসছি। কাছে তেমন শীতের কাপড় নেই, তাই এই মানবতার দেওয়াল থেকে একটি গরম কাপড় নিলাম।
 
হাকিমপুরে ফাউন্ডেশনের সভাপতি সোহাগ সরকার, দীর্ঘদিন যাবৎ আমাদের এই সংগঠন মানুষের সেবাই নিয়োজিত। হিলিতে তিনটি মানবতার দেওয়া রয়েছে। ইচ্ছে মতো অনেকই এখান থেকে পুরনো ঝুলিয়ে রাখা কাপড় নিয়ে যাচ্ছেন। আবার আমাদের এই সাইনবোর্ডে কাপড় ঠাকা টাঙিয়ে দিচ্ছেন মানবতার উদ্দীপ্ত তরুণ সহ অনেকেই। 
উপরে