প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২১ ১৬:১৯

রিইব’র আয়োজনে কৃষক নারীদের চার দিনব্যাপী কর্মশালার উদ্বোধন

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
রিইব’র আয়োজনে কৃষক নারীদের চার দিনব্যাপী কর্মশালার উদ্বোধন

নীলফামারীর সৈয়দপুরে কৃষক নারীদের জেন্ডারও কৃষি বিষয়ক স্কুল- ০২ এর ওপর চার দিনব্যাপী এক কর্মশালা শুরু হয়েছে। বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা রিসার্চ ইনিশিয়েটিভস্ বাংলাদেশ (রিইব) এর “প্রান্তীয় জনগোষ্ঠীর জ্ঞানভিত্তিক কৃষি প্রতিবেশ : শিক্ষণ ও গণগবেষণা - ২০২১” প্রকল্পের আওতায়  ওই কর্মশালার আয়োজন করা হয়। এই নারী বিষয়ক স্কুলে সাতক্ষীরা, বগুড়া এবং নীলফামারী এলাকা হতে মোট ২১ জন কৃষক নারী অংশ নিচ্ছেন। গতকাল রোববার (১৪ নভেম্বর) শহরের বিমানবন্দর সড়কের “ইকু হেরিটেজ হোটেল এন্ড রিসোর্টে” ওই কর্মশালার উদ্বোধন করা হয়।

নীলফামারী নারী বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক মো. আনিসুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার শুভ উদ্বোধন করেন। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন রিসার্চ ইনিশিয়েটিভস্ বাংলাদেশ- এর প্রকল্প সমন্বয়কারী ও পরিচালক সুরাইয়া বেগম। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে রিসার্চ ইনিশিয়েটিভস্ বাংলাদেশ এর ডকুমেন্টেশন এন্ড ট্রেনিং অফিসার মো. আরমান হোসাইন, প্রকল্পের নীলফামারীর গবেষণা সহকারী মো. আবুল ফজল প্রমূখ উপস্থিত ছিলেন।

কৃষক নারীদের জেন্ডার ও কৃষি বিষয়ক স্কুল- ০২ এর ওপর চার দিনব্যাপী কর্মশালার প্রথমদিনে গতকাল (রোববার) নারী স্কুল, নারীর ক্ষমতায়ন,  নারীর ক্ষমতায়নে জেন্ডার সচেতনতা, জেন্ডার ওউন্নয়ন, কৃষিতে নারীর কাজ ও শ্রম বিভাজন, নারীরক্ষমতায়নে স্থানীয় প্রশাসনের ভূমিকা,নারীর ভূমি মালিকানা ও খাস জমিতে নারী অধিকার এবং নারী সংগঠন সৃষ্টি বিষয়ে আলোকপাত করা হয়েছে। এছাড়াও আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার কর্মশালায় নারীর আত্মনির্ভরশীলতায় অর্থনৈতিক সক্ষমতা ও অর্জন, আয় বৃদ্ধিমূলক কর্মকান্ডে জৈব কৃষির ভূমিকা, আয় বৃদ্ধিমূলক কর্মকান্ড হাতেকলমে প্রদর্শন, উৎপাদিত পণ্যের বাজারজাতকরণ, সংগঠন সৃষ্টিতে যৌথতার বোধ এবং একশনমূলক কর্মকান্ড, জেন্ডার ও জীববৈচিত্র্য নির্ভর কৃষি বিষয়ে বিশদভাবে আলোচনা করা হবে। আগামী ১৬ নভেম্বর সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে চার দিনব্যাপী কর্মশালা শেষ হবে।

 

উপরে