প্রকাশিত : ১৫ নভেম্বর, ২০২১ ২৩:৪৮
অধীনস্ত কর্মকর্তার অসুস্থতায় পাশে থেকে

বগুড়ায় মানবিক দৃষ্টান্ত স্থাপন করলেন পুলিশ সুপার

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় মানবিক দৃষ্টান্ত স্থাপন করলেন পুলিশ সুপার
ভিন্ন সময়ে আলোচনা-সমালোচনায় পুলিশের খারাপ দিকগুলোই বেশি মুখরোচক হয়ে ওঠে। পুলিশ যে জনগণের বন্ধু, আইন-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করার পাশাপাশি তারা যে মানবিক কাজের ক্ষেত্রেও পিছিয়ে নেই তা আমরা ভুলে যাই। দু-একজনের অপকর্মে পুরো পুলিশ বাহিনীকে সমালোচনায় বিদ্ধ করি আমরাই। তবে পুলিশে রয়েছে সুদীপ কুমার চক্রবর্ত্তীর মত হাজারও কর্মকর্তা। যারা সকল সমালোচনাকে পিছনে ফেলে সাধারণ মানুষের বিপদের পাশপাশি সহকর্মীদের পাশে দাঁড়িয়ে দৃষ্টান্ত স্থাপন করেন। এমনই এক ঘটনার সাক্ষী হয়েছে বগুড়া জেলা পুলিশ। গুরুতর অসুস্থ সহকর্মীর পাশে দাঁড়িয়ে 'নতুন জীবন' দিয়েছেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী। 

গত ১৭ সেপ্টেম্বরের ঘটনা। ওইদিন সকাল ১১টার দিকে বগুড়া জেলা গোয়েন্দার এসআই সাইফুল ইসলাম কর্মরত অবস্থায় হঠাৎ ব্রেইন স্ট্রোক করেন এবং তীব্র মাথা ব্যথায় গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তাৎক্ষণিকভাবে ওসির ডিবি বিষয়টি পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তীকে জানান। পুলিশ সুপারকে অবগত করা মাত্রই তিনি দ্রুত সাইফুলকে চিকিৎসার জন্য শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ(শজিমেক) হাসপাতালে ভর্তির নির্দেশ দেন। অবস্থার অবনতি হলে সাইফুলকে  আই.সি.ইউ বিভাগে স্থানান্ত্র করেন চিকিৎসকেরা। পরে পুলিশ সুপার নিজেই হাসপাতালে যান এবং চিকিৎসকদের সাথে উন্নত চিকিৎসার ব্যাপারে আলোচনা করেন। এদিকে সাইফুলের অবস্থার আরো অবনতি হওয়ায় চিকিৎসকেরা দ্রুত এয়ার এম্বুলেন্সে ঢাকায় মস্তিষ্কের অপারেশনের জন্য মতামত দেন। 

চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী ওইদিন বিকেল ৪ টা ১৪ মিনিটে বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তীর একান্ত ব্যক্তিগত প্রচেষ্টায় স্বল্প সময়ের মধ্যে একটি এয়ার এম্বুলেন্স ভাড়া করে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করার ব্যবস্থা করেন এবং ব্যক্তিগতভাবে যোগাযোগ করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এসআই সাইফুল ইসলামের ভর্তি ও জরুরী চিকিৎসা গ্রহণের বিষয়টি নিশ্চিত করেন। সেইসাথে এসআই সাইফুল ইসলামের অবস্থা সংকটাপন্ন হওয়ার কারণে পুলিশ সুপার  ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকগণের সাথে ব্যক্তিগত ভাবে যোগাযোগ করে আই.সি.ইউতে ভর্তিসহ ২০ সেপ্টেম্বর এসআই সাইফুল ইসলামের অপারেশনের ব্যবস্থা করেন। 

অপারেশন পরবর্তীতেও সাইফুল ইসলামকে আই.সি.ইউতে রাখা হয়। এরপর গত ৭ অক্টোবর সাইফুলকে আইসিইউ থেকে রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল  ভর্তি করা হয়। কিন্তু সেখানে ১০ অক্টোবর হঠাৎ করে সাইফুলের পূর্বের মত মাথা ব্যথা অনুভূত হলে  ওইদিনই দ্রুত পপুলার হাসপাতাল ভর্তি করা হয়। পরবর্তীতে এসআই সাইফুল ইসলামের অবস্থার উন্নতি হলে ১৭ অক্টোবর পপুলার হাসপাতাল ঢাকা থেকে বগুড়ার বাসায় নিয়ে আসা হয়।

বাড়ি আসার পরও পুলিশ সুপার সার্বক্ষণিক তার খোঁজ-খবর নিচ্ছেন এবং ওসি ডিবি বগুড়া এর মাধ্যমে এসআই সাইফুল ইসলামের পরিবারের জন্য চাল, ডাল, মাছ, মাংস, ফলমূল, তরি-তরকারিসহ যাবতীয় প্রয়োজনীয় জিনিসপত্র তাহার বাসায় পৌঁছে দিয়েছেন।  

এ বিষয়ে অসুস্থ এসআই সাইফুল ইসলাম বলেন, 'পুলিশ সুপার স্যারের জন্য আমি নতুন জীবন পেয়েছি। তিনি তাৎক্ষনিক উদ্যোগ না নিলে আজ স্ত্রী-সন্তানের কাছে ফিরে আসতে পারতাম না। অধিনস্তের প্রতি তিনি বিরল মানবিকতা দেখিয়েছেন।  আমি এবং আমার পরিবার পুলিশ সুপার স্যারের প্রতি সারাজীবন কৃতজ্ঞ থাকবো।'

অধিনস্তদের প্রতি বগুড়ার পুলিশ সুপার জনাব সুদীপ কুমার চক্রবর্ত্তী যে মানবিকতার অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন তা সকল পর্যায়ের অফিসার ফোর্সদের মধ্যে আস্থা বাড়িয়েছে বলে মনে করেন পুলিশের সদস্যরা।  

উপরে