প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২১ ১৬:১৬

হিলিতে ঝড়ছে বৃষ্টির মতো কুয়াশা, বইছে ঠাণ্ডা বাতাস

মোসলেম উদ্দিন, হিলি দিনাজপুর প্রতিনিধিঃ
হিলিতে ঝড়ছে বৃষ্টির মতো কুয়াশা, বইছে ঠাণ্ডা বাতাস

দিনাজপুরের হিলিতে দুইদিন থেকে ঝড়ছে বৃষ্টির মতো ঘন কুয়াশা, বইছে ঠাণ্ডা বাতাস। হঠাৎ করে জেঁকে বসেছে শীত, ঘন কুয়াশা ও ঠাণ্ডা।  হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে সকল যানবাহন। দুর্ঘটনা এড়াতে ধীরগতিতে গাড়ি চলাচ্ছে চালকেরা। আবার তীব্র শীতে গরম কাপড় পরিধান করেছে সবাই। সকালে হিলিতে সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ১৫ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বচ্ছ তাপমাত্রা ২৪ ডিগ্রী সেলসিয়াস, জানিয়েছে হাকিমপুর কৃষি আবহাওয়া অধিদপ্তর। 

বুধবার সকালে হিলির বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায় বৃষ্টির মতো ঝড়ছে ঘন কুয়াশা। কুয়াশার পানিতে রাস্তাগুলো ভিজে গেছে, দেখে মনে হচ্ছে রিমঝিম বৃষ্টি পড়ছে। আবার তীব্র শীত আর ঠাণ্ডায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শীতের প্রকোবে জড়োসড়ো হয়ে চলাচল করছে পথচারীরা।  এদিকে হিলি থেকে জয়পুরহাট, ঘোড়াঘাট ও দিনাজপুর সড়কে দেখা গেছে, বাস, ট্রাক, কার-প্রাইভেটকার, চার্জার ভ্যান-রিকশা, ও ঢাকাগামী সকল গাড়ি হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে। ঘন কুয়াশা আর শীতের প্রভাবে গাড়িগুলো ধীরগতিতে চলছে। ভোর থেকে কুয়াশার পরিমাণ বৃদ্ধি পেতে থাকে। সকাল থেকে সুর্যের মুখ দেখা যায়নি।
 
এদিকে হঠাৎ শীত ও কুয়াশা পড়ায় বিপাকে পড়ে সকল প্রকার যানবাহনের চালক সহ যাত্রীরা। চার্জার চালিত ভ্যান-রিকশা চালক ও বসে থাকা যাত্রী সহ পথচারীদের প্রচণ্ড হাড় কাঁপানো শীতে কাঁপতে দেখা যায়। শীতের প্রভাবে তারা মোটা গরম কাপড় পরিধান করেছে। আবার দুর্ভোগে পড়তে দেখা গেছে পথচারী সহ সাধারণ ব্যবসাদের।
 
হিলি মহিলা কলেজে ভ্যান চালক রবিউল ইসলাম বলেন, বছরে আজ প্রথম কুয়াশা আর শীত চোখে পড়ল। কুয়াশা আছে, তবে শীত আর ঠাণ্ডা বেশি। গরম কাপড়েও ঠেক মানছে না।
 
জয়পুরহাট থেকে আসা সিএনজি চালক তোফাজ্জল হোসেন বলেন, শীত যেমন-তেমন, কিন্তু কুয়াশা অনেক বেশি। কুয়াশার কারণে গাড়ি নিয়ে আসতে অনেক সমস্যা হয়েছে। খুব ভয়ে গাড়ি চালিয়ে আসলাম।
 
ঢাকা থেকে আসা ট্রাকচালক ফিরোজ কবির বলেন, ঢাকা থেকে আসলাম, রাস্তায় তেমন কোন শীত বা কুয়াশা দেখিনি। হিলির কাছাকাছি আসার পর শীত আর ঘন কুয়াশার কবলে পড়েছি। অনেক সময় হেডলাইট জ্বালিয়েও কাজ হচ্ছে না। কুয়াশার কারণে একটু দুরে কিছু দেখতে পাচ্ছি না।
 
হাকিমপুর উপজেলার কৃষি অফিসার ড. মোছাঃ মমতাজ সুলতানা বলেন, আজ সকালে কৃষি আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী সকাল ৯ টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো প্রায় ১৫ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বচ্ছ তাপমাত্রা ২৪ ডিগ্রী সেলসিয়াস। গতকাল থেকে আজ তাপমাত্রা কমেছে, গতকাল তাপমাত্রা ছিলে সর্বনিম্ন ১৬ ডিগ্রী সেলসিয়াস ও সর্বচ্ছ ২৫ ডিগ্রী সেলসিয়াস। আগামীতে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা রয়েছে।
 
উপরে