প্রকাশিত : ৪ জানুয়ারী, ২০২২ ২২:৪১

শিবগঞ্জে টিএমএসএস এর আয়োজনে নতুন জাতের কলা চাষে মাঠ দিবস অনুষ্ঠিত

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ
শিবগঞ্জে টিএমএসএস এর আয়োজনে নতুন জাতের কলা চাষে মাঠ দিবস অনুষ্ঠিত

বগুড়ার শিবগঞ্জে টিএমএসএস এরআয়োজনে নতুন জাতের (জি-৯) কলা চাষে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার শিবগঞ্জ পৌর এলাকার অর্জুনপুর গ্রামে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর উপ-প্রকল্প আওতায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় নতুন জাতের কলা (জি-৯) “পরিবেশ সম্মত উপায়ে নিরাপদ কলাচাষ” বিষয়ক এলাকার কৃষকদের নিয়ে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন টিএমএসএস এর চীফ (সিএমএসএমই) মোঃ মনিরুল ইসলাম। তিনি বলেন, এই নতুন জাতের (জি-৯) কলায় শর্করা, সুগার, পটাশিয়াম, আয়রন, ক্যালরি গুণগত পুষ্টিমান অন্যান্য জাতের কলার চেয়ে অনেক বেশী। এই কলায় রোগপ্রতিরোধ ক্ষমতা বেশী এবং খেতে সু-স্বাদু। কলাগাছের সাইজ মাঝারি হওয়ায় ঝড় বাসাতে ভেঙ্গে পড়ে না। প্রতি বিঘা জমিতে ৪০০টিরও বেশী কলা গাছের চারা রোপন করা যায়।এই কলা সংগ্রহের পর ১৪-১৫ দিন রেখে খাওয়া যায়। কলা রোপনের ৯ মাসের মধ্যেই শতভাগ ফলন পাওয়া যায়। ফলে ২৮ মাসের মধ্যে ৩ বার ফলন পাওয়া যায়। কলার ছড়ি আকৃতি বড় হওয়ায় প্রতি ঘাওরে ২৩০টি থেকে ২৪০টি কলা ধরে যার গড় ওজন ৩০-৩৫ কেজি। এই রোগ বালাই প্রতিরোধী হওয়ায় কৃষকের খরচ অনেক সাশ্রয়ী হয়। এই কলা চাষে বিঘা প্রতি ৪৫ হাজার টাকা খরচ করে কৃষক এক থেকে দেড় লক্ষ টাকা নিট লাভ করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উক্ত মাঠ দিবসে আরো বক্তব্য রাখেনশিবগঞ্জ উপজেলা কৃষি অফিসার আল-মুজাহিদ সরকার, টিএমএসএস এর সিনিয়র সহকারি পরিচালক (এন্টারপ্রাইজ) মোহাম্মদ আব্দুল কুদ্দুস, এসইপি প্রকল্প প্রজেক্ট ম্যানেজার মোঃ ইসতিয়াক ইসলাম, এসইপি প্রকল্প টেকনিক্যাল অফিসার শাহজাহান আকন্দ, এসইপি প্রকল্প এনভাররনমেন্ট অফিসার মোঃ মুনজুরুল হক। এসময় উপস্থিত ছিলেন কৃষক জাহেদুল ইসলাম,বকুল মিয়া, রফিকুল ইসলাম প্রমুখ।

 

উপরে