প্রকাশিত : ৪ জানুয়ারী, ২০২২ ২২:৫৭

নন্দীগ্রামে বুড়ইল ইউনিয়নে বিভাজন ছাড়াই নির্বাচন দাবি

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি :
নন্দীগ্রামে বুড়ইল ইউনিয়নে বিভাজন ছাড়াই নির্বাচন দাবি

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার ১নং বুড়ইল ইউনিয়নের বিভাজন প্রক্রিয়ার প্রতিবাদ জানিয়ে নির্বাচনের তফশীল ঘোষনার দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাচন অফিসারের নিকট ওই ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের পক্ষে ভবেশ চন্দ্র সরকার এ স্মারকলিপি প্রদান করেন।

এসময় জিয়াউর রহমান জিয়া, আঞ্জুয়ারা, মনছুর রহমান, এনামুল হক, আনছার উদ্দিন, হাফিজুর রহমান, আনোয়ারা বেগম, আকবর আলী প্রমুখ সম্ভাব্য প্রার্থীরা উপস্থিত ছিলেন। স্মারকলিপিতে বলা হয়, নন্দীগ্রাম উপজেলার ৫টি ইউনিয়নের মধ্যে ১নং বুড়ইল বাদ রেখে ৪টি ইউনিয়নের নির্বাচন গত ২৬ ডিসেম্বর সম্পন্ন হয়েছে। ২০২০ সালের ১২ নভেম্বর উপজেলা পরিষদের মাসিক সভায় আলোচনা সাপেক্ষে রেজুলেশনের ৯নং পাতা এবং ক্রমিক নং ২৮ ছকে বুড়ইল, ভাটরা, থালতা-মাঝগ্রাম ও ভাটগ্রাম ইউনিয়নের গ্রাম, ওয়ার্ড, আয়তন, জনসংখ্যা ও ভোটার অনুযায়ী ৪টি ইউনিয়নকে বিভক্ত করে আরো ৪টি ইউনিয়ন গঠনের প্রস্তাবনা হয়। ওই বছরের ২৭ ডিসেম্বর বগুড়া সুত্র স্মারক মোতাবেক ২০২১ সালের ২১ জানুয়ারি স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) কর্তৃক স্মারকে ধুন্দার, পন্ডিতপুকুর, বাঁশো ও বিজরুল নামে নতুন চারটি ইউনিয়ন গঠনের প্রস্তাব প্রেরণ করে। আয়তন ও জনসংখ্যা উল্লেখ করা হলেও সংরক্ষিত ওয়ার্ডের সীমানা, বাৎসরিক আয়ের পরিমান/উৎস উল্লেখ করা হয়নি। সীমানা নির্ধারণের ক্ষেত্রে আইনের ১২ ও ১৩ ধারা অনুসরণ করা হয়নি। এ বিষয় নিয়ে গত বছরের ২০ নভেম্বর জনসাধারণকে সঙ্গে নিয়ে বুড়ইল ইউনিয়নের সম্ভাব্য প্রার্থীরা বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন।

স্মারকলিপিতে আরো বলা হয়, বিভাজন ছাড়াই যেহেতু চারটি ইউনিয়নের নির্বাচন সম্পন্ন হয়েছে। বুড়ইল ইউনিয়নে বিভাজন প্রক্রিয়া মেনে নেবে না ইউনিয়নবাসী এবং সম্ভাব্য প্রার্থীরা। আন্দোলনের হুশিয়ারি দিয়ে বিভাজন ছাড়াই নির্বাচন সম্পন্ন করার দাবি জানানো হয়। 

উপরে