প্রকাশিত : ৬ জানুয়ারী, ২০২২ ২১:২৬

সরকারি জানমাল রক্ষায় গুলি করতে হয়’

নিজস্ব প্রতিবেদক
সরকারি জানমাল রক্ষায় গুলি করতে হয়’
বগুড়ার গাবতলীর বালিয়াদীঘি ইউনিয়নে সরকারি জানমাল রক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিশৃংখলা সৃষ্টিকারীদের সংর্ঘষ সৃষ্টি হয়।
 
নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিদের আত্মরক্ষা ও ব্যালট পেপার হেফাজতে রাখার জন্য বিশৃংখলা সৃষ্টিকারীদের ওপর গুলি করতে বাধ্য হয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
 
বগুড়ার শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদ জয়যুগান্তরকে এ তথ্য জানিয়েছেন। গাবতলী উপজেলার কালাইহাটা উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে সংঘর্ষে চারজন নিহত হওয়ার প্রসঙ্গে বৃহস্পতিবার দুপুরে মুঠোফোনে কথা হয় এই কর্মকর্তার সাথে। 
 
ইউএনও আসিফ আহমেদ বলেন, ‘আমরা কালাইহাটা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ভিতরে ভোট গনণা করছিলাম। কিন্তু ওই ইউনিয়নের কয়েকটি কেন্দ্রে আগে থেকে ঝামেলা করছিলেন স্থানীয় কিছু বিশৃংখল জনতা। তারা হট্টগোল করার পাশাপাশি ইটপাটকেল ছুড়ছিলেন। কারণ স্থানীয়রাই এই কেন্দ্রে ভোট গণনা করার বিপক্ষে ছিলেন। তাদের দাবি ছিল এর আগে স্থানীয় এক চেয়ারম্যান প্রার্থী তিনবার নির্বাচনে হেরেছেন। এবার যে করেই হোক জিততে হবে। এই কারণেই তারা দাবি তুলছিলেন ভোট উপজেলায় নিয়ে গুণতে হবে।’
 
‘স্থানীয়দের কালাইহাটা কেন্দ্রে ভোট গণনার বিষয়ে একাধিকবার বুঝানোর চেষ্টা করা হয়। তারা শান্তও হয়েছিলেন। কিন্তু এর কিছুক্ষণ পরে আবার উত্তেজিত হয়ে নারীদের নিয়ে স্থানীয়রা কেন্দ্রে আসেন বলে জানান শাজাহানপুরের ইউএনও। তাদেরকেও নানাভাবে বোঝানো হয় যে, আইন অনুযায়ী কেন্দ্রেই ভোট গণনা করার নিয়ম। আমরা তাই করব। কেন্দ্রে ভোট সুষ্ঠুভাবে গণনা করে ফলাফল এখানে (কেন্দ্র) প্রকাশ করা হবে।’
 
নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফ বলেন, এ সময় আমরা কেন্দ্রের ভিতরে ছিলাম। বাইরে স্থানীয় নারীপুরুষেরা লাঠিসোটা নিয়ে কেন্দ্রে হামলা শুরু করেন। তারা কেন্দ্রের সামনে থাকা গাড়ি ভাঙচুর করেন, কক্ষ লক্ষ্য করেইট পাটকেল ছুড়েন। এমনকি তারা বিদ্যালয়ের দরজা জানালা ভেঙ্গে ব্যালট বাক্স ছিনিয়ে নেয়ার চেষ্টা করেন। এ সময় তাদের ছোঁড়া ইটের আঘাতে আমার পা ভেঙ্গে যায়। আমার সঙ্গে থাকা এক আনসার সদস্যরাও আহত হন।’
 
আসিফ আহমেদ বলেন, ‘ওই সময় উপায় না পেয়ে সরকারি সম্পদ ও জানমাল রক্ষায় আইনশৃঙ্খলা বাহিনী গুলি করতে বাধ্য হয়।’
এর আগে গতকাল বুধবার সন্ধ্যায় গাবতলীর বালিয়াদীঘি ইউনিয়নে ব্যালট পোর ছিনতাইয়ে বাধা দেয়ার সময় সংঘর্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে এক নারীসহ চারজন নিহত হয়। 
 
নিহতরা হলেন, খোকনের স্ত্রী (মেম্বার প্রার্থীর এজেন্ট) কুলসুম আক্তার, মকবুল হোসেনের ছেলে আলমগীর হোসেন, আব্দুর রাজ্জাক, মৃত ইফাত উল্লাহর ছেলে আব্দুর রশিদ। নিহত চারজনই কালাইহাটা গ্রামের বাসিন্দা।   
 
খোঁজ নিয়ে জানা গেছে, কালাইহাটা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে আগে থেকেই স্থানীয়রা গণ্ডগোল করছিল। এ জন্য ইউএনও আসিফ আহমেদ স্থানীয়দের সঙ্গে আলোচনা করে শান্ত করেন।
 
এর আগেও এই কেন্দ্রে নৌকার প্রার্থী তিনবার হেরেছেন। তাদের শঙ্কা ছিল এবারও হারতে পারেন ওই প্রার্থী। এ জন্য তারা উত্তেজিত হয়েছিলেন। তাদের দাবি ছিল নৌকার প্রার্থীকে যে করেই হোক বিজয়ী করাতে হবে। এ কারণে তারা ব্যালট বাক্স ছিনিয়ে নেয়ার চেষ্টা করেন।
 
বালিয়াদীঘির কালাইহাটার সাবেক সদস্য বাবলু জানান, ম্যাজিস্ট্রেট মাঠে সব লোকজনকে ডেকে এই কেন্দ্রেই ভোট গণনা করে বিজয়ীর নাম ঘোষণা করা কথা জানান। কিন্তু নৌকা প্রার্থীর লোকজনেরা তা মানতে চাননি। পরে ম্যাজিস্ট্রেট যখন ব্যালট বাক্স নিয়ে সদরে যেতে চাইলে স্থানীয়রা আবার উত্তেজিত হয়ে পড়ে। তারা ইটপাটকেল ছুড়তে থাকেন। গাড়ি ভাঙ্গে। রাস্তা আটকে রেখেছিল। ওই সময় গুলি করে। 
 
তবে গতকাল বুধবার রাত থেকেই এই ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থী ইউনুছ আলী মণ্ডল দাবি করে আসছেন আমার কর্মী-সমর্থকরা সঙ্গে ম্যাজিস্ট্রেট ভোট গননা নিয়ে ঝামেলা সৃষ্টি হয়।
 
তিনি আরো বলেন, ‘এ সময় আমার কর্মী-সমর্থকরা ভোট গণনা দেরি করে করতে বললে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা গুলিবর্ষণ করেন। তাদের গুলিতে চারজন মারা যান। ওই চারজনই আমার কর্মী সমর্থক ছিলেন।’
 
নিহত ব্যক্তিদের বিষয়ে গাবতলী থানার ওসি জিয়া লতিফুল ইসলাম জানান, বুধবারের সংঘর্ষে নিহত চারজনের মরদেহ পুলিশ সংগ্রহ করেছে। বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে মরদেহগুলোর ময়নাতদন্ত চলছে। পরবর্তীতে উর্ধ্বতনের নির্দেশে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
উপরে