প্রকাশিত : ৯ জানুয়ারী, ২০২২ ১৪:৩৯

উত্তরের নদ-নদী রক্ষার প্রচারাভিযানে পঞ্চগড়ে বাপা বগুড়ার প্রতিনিধি দল

পঞ্চগড় প্রতিনিধি
উত্তরের নদ-নদী রক্ষার প্রচারাভিযানে পঞ্চগড়ে বাপা বগুড়ার প্রতিনিধি দল

‘উত্তরের সকল নদ-নদী বাঁচাও, পরিবেশ বাঁচাও, দেশ বাঁচাও’ শ্লোগানে বগুড়া থেকে তেঁতুলিয়া পর্যন্ত প্রচারাভিযান চালিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা বগুড়া শাখা।

শনিবার বগুড়া বাপার একটি প্রতিনিধি দল সারাদিন পঞ্চগড়ে তেঁতুলিয়া করতোয়ার নদীর উৎসমূখসহ বিভিন্ন স্থান পরিদর্শন করাসহ স্কুলের শিক্ষক-শিক্ষার্থীসহ চা শ্রমিকদের মাঝে আলোচনা ও লিফলেট বিতরণ করেন। বিকেলে প্রতিনিধি দলটি পঞ্চগড় প্রেসক্লাবে এসে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় করেন।

এসময় বক্তব্য দেন বাপা কেন্দ্রীয় সদস্য আফজাল হোসেন, বাপা বগুড়া জেলা সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ ফজলে রাব্বী ডলার, কোষাধ্যক্ষ জাকিয়া সুলতানা, সাংগঠনিক সম্পাদক এম ফজলুল হক, প্রচার সম্পাদক মোখছেদ আলী, নির্বাহী সদস্য শেখ আবু হাসনাত শহীদ, রাকিবুল হাসান, মোদাচ্ছের, পঞ্চগড়ে জ্যৈষ্ঠ সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ, সামসউদ্দীন চৌধুরী কালাম প্রমূখ।

বাপা কেন্দ্রীয় কমিটির সদস্য আফজাল হোসেন বলেন, উত্তরাঞ্চলের করতোয়া নদীসহ অন্যান্য নদীসমূহ বিভিন্ন কারণে এখন পানিশূন্য এবং দখল ও দূষণে মৃতপ্রায় বা এতদাঞ্চলের প্রাকৃতিক পরিবশ বিপর্যয়ের কারণ হয়ে দাড়িছেছে। স্বাভাবিকভাবেই জনস্বাস্থ্য ও স্থানীয় আর্থ-সামাজিক অগ্রগতির ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে। বেশি দিন আর বাকি নাই যখন সারা দেশটাই বর্ষাকালে নদীতে পরিনত হবে আর শীতকালে হবে এক শুস্ক জনপদ। দেশকে বাঁচাতে হলে উত্তরের নদ-নদীকে সচল রাখতে হবে। আর এর জন্য প্রয়োজন জনগণের মধ্যে ব্যাপক পরিবেশগত সচেতনতা, ব্যক্তি  এবং স্থানীয় উদ্যোগ। আসুন আমরা সবাই যে যার অবস্থান থেকে নদ-নদী রক্ষা করি।  

এর আগে বগুড়া বাপার প্রতিনিধি দলটি সকালে পঞ্চগড়ে এসে তেঁতুলিয়ায় ভদ্রেশ্বরে ভারত থেকে করতোয়া বাংলাদেশে ঢোকার উৎসমূখ পরিদর্শন করেন। সেখানে ওই এলাকার প্রবীণ ব্যক্তিদের সাথে করতোয়া নদীর আগের ইতিহাস ও বর্তমান অবস্থা নিয়ে কথা বলেন। পরে তারা সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। সেখান থেকে ফিরে তারা ভজনপুরে বেগম খালেদা জিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে মতবিনিময় সভা ও তাদের মাঝে লিফলেট বিতরণ করেন। পরে তেঁতুলিয়ার বেরং নদী ও বাংলাবান্ধায় মহানন্দা নদী পরিদর্শন করে এবং এলাকার চা শ্রমিকদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। 

 

উপরে