প্রকাশিত : ১৩ জানুয়ারী, ২০২২ ২৩:৪৯

হিলিতে ভয়াবহ ট্রেন ট্র্যাজেডি দিবস পালিত

দিনাজপুর প্রতিনিধি
হিলিতে ভয়াবহ ট্রেন ট্র্যাজেডি দিবস পালিত
দোয়া, আলোচনা ও কালো ব্যাচ ধারন করে দিনাজপুরের হিলিতে ভয়াবহ ট্রেন দূর্ঘটনা দিবস পালিত হয়েছে। ১৯৯৫ সালের ১৩ জানুয়ারি শুক্রবার রাত সোয়া ৯ টায় দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ লাগে। এতে প্রায় অর্ধশতাধিক যাত্রী নিহত ও দুইশতাধিক যাত্রী আহত হয়।
 
বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিকাল ৫টায় হিলি রেলস্টেশন প্লাটফর্মে দিনটির স্মরণে দোয়া ও মিলাদ-মাহফিলের আয়োজন করে রেলওয়ে একতা ক্লাব।
 
রেলওয়ে একতা ক্লাবের সাধারণ সম্পাদক আরমান আলী প্রধানের সভাপতিত্বে এসমশ বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান পারুল নাহার, উপজেলা বিএনপির সভাপতি ফেরদৌস রহমান, প্রেসক্লাবের সাবেক সভাপতি জাহিদুল ইসলাম, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বুলু ও উপজেলা ছাত্রদলের আহবায়ক আনোয়ার হোসেন। এসময় বিভিন্ন শ্রেনী পেশার মানুষেরা উপস্থিত ছিলেন।
 
উল্লেখ্য যে, ১৯৯৫ সালের ১৩ জানুয়ারি, দিনটি ছিল শুক্রবার। রাত সোয়া ৯টার দিকে গোয়ালন্দ থেকে পার্বতীপুরগামী ৫১১ নম্বর লোকাল ট্রেনটি হিলি রেলস্টেশনের ১ নম্বর লাইনে এসে দাঁড়ায়। এর কিছুক্ষণ পর সৈয়দপুর থেকে খুলনাগামী ৭৪৮ নম্বর আন্তনগর সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি একই লাইনে ঢুকে পড়ে। এ সময় ঘটে যায় ভয়াবহ মুখোমুখি সংঘর্ষ। এতে বিকট শব্দে গোয়ালন্দ লোকাল ট্রেনের ইঞ্জিনসহ দুটি বগি দুমড়েমুচড়ে আন্তনগর ট্রেনের ওপর উঠে যায়।
 
ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনায় দুটি ট্রেনের অর্ধশতাধিক যাত্রী নিহত হয়। আহত হয় দুই শতাধিক। নিহতদের অনেকের দেহ ছিন্নবিচ্ছিন্ন হয়ে পড়ে থাকে। পরে স্থানীয় মানুষ, বিভিন্ন প্রতিষ্ঠানের লোকজনের সহায়তায় লাশ উদ্ধারসহ আহতদের দ্রুত উপজেলা হাসপাতালে চিকিৎসার জন্য পাঠায়। সে সময় সরকারিভাবে নিহতের সংখ্যা ২৭ জন ঘোষণা করা হয়। আর আহতের সংখ্যা বলা হয় শতাধিক।
 
খবর পেয়ে ছুটে আসেন বিএনপি সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া। ঘোষণা দেন নিহত ও আহতদের আর্থিক ক্ষতিপূরণের। এদের মধ্যে অনেকে ক্ষতিপূরণ পেলেও কয়েকজন আজও পায়নি তাদের ক্ষতিপূরণের টাকা।
 
উপরে