প্রকাশিত : ১৪ জানুয়ারী, ২০২২ ১৭:৪৭

নবাবগঞ্জে ঐতিহাসিক ঘোড়া দৌড় প্রতিযোগিতা

দিনাজপুর প্রতিনিধিঃ
নবাবগঞ্জে ঐতিহাসিক ঘোড়া দৌড় প্রতিযোগিতা

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘৌড় দৌড় খেলাটি প্রায় বিলুপ্তের পথে। ৬৮ হাজার গ্রাম-বাংলার ঐতিহ্য খেলাটি ধরে রাখতে দিনাজপুরের নবাবগঞ্জে ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আর খেলাটি দেখতে মাঠে কয়েক হাজার মানুষের ঢল নেমেছে।

 
বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিকেল ৫ টায় উপজেলার ৪নং শালখুরিয়া ইউনিয়নের পচাকরঞ্জী মাঠে খেলাটি অনুষ্ঠিত হয়। ইউনিয়নের আওয়ামী যুবলীগের উদ্যোগে মাস্টার মমিনুল হকের সভাপতিত্বে ঘোড়া দৌড় প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।
 
খেলাটি দেখতে উপস্থিত ছিলেন, নবাবগঞ্জ উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান পারুল নাহার, শালখুরিয়া ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান তারা মিয়া সহ কয়েক হাজার স্থানীয় ও দুর-দরুন্ত থেকে ছুটে আসা নারী- পুরুষ, স্কুল-কলেজ শিক্ষার্থী, শিশু-কিশোর সহ অনেকেই।  
 
ঘোড়া দৌড় প্রতিযোগিতায় এ,বি,সি নামে তিনটি গ্রুপ খেলায় অংশ গ্রহন করে, প্রতিটি গ্রুপে ৭ টি করে ঘোড়া ছিলো। এ গ্রুপের বিজয়ীকে বড় খাসি, বি গ্রুপের বিজীয়কে ছোট খাসি এবং সি গ্রুপের বিজয়ীকে গ্যাসের চুলা পুরষ্কার দেওয়া হয়েছে।
 
ঐতিহাসিক ঘোড়া দৌড় খেলা দেখতে আসা কয়েক বয়স্ক দর্শক বলেন, ঘোড়া দৌড় খেলা খুব পুরনো খেলা। এটি গ্রাম-বাংলার ঐতিহ্য খেলা। একসময় এসব খেলায় ছিলো মানুষের বিনোদনের কেন্দ্র। 
আমরা গ্রামে বসবাস করে আসছি, আগের দিনে প্রতি বছর এই খেলা দেশের সব স্থানে হতো। মাঝে ঘোড়া দৌড় খেলা প্রায় বিলুপ্তের পথে। আজ আবার সেই পুরনো দিনের খেলা দেখা খুবি ভাল লাগছে।
 
ঘোড়া দৌড় প্রতিযোগিতায় আসা বীর মুক্তিযোদ্ধা আমযাদ হোসেন বলেন, আমি বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধ করে দেশ ও দেশের মানুষকে মুক্ত করেছি। ঘোড়া খেলা আমার বহুদিনের নেশা। পুরনো ঐতিহ্য ধরে রেখেছি, দেশের যেখানেই খেলা হয় আমি সেখানে ছুটে যায়। মানুষকে আনন্দ দেওয়ায় আমার কাজ। আজ আমি বুড়া হয়ে গেছি, এখন শরীরে আগের মতো তেজ নাই। তাই নিজের ঐতিহ্য ধরে রাখতে নাতিকে নিয়ে আসছি এই মাঠে ঘোড়া দৌড় প্রতিযোগিতায়।
 
খেলার আয়োজক মমিনুল হক বলেন, বর্তমান সমাজে মাদকের ছড়াছড়ি, তাই মাদকের ছোবল থেকে যুব সমাজকে রক্ষা করতে আমরা এই খেলার আয়োজন করেছি। স্থানীয় সহ এলাকার যুবকরা ঘোড়া দৌড় প্রতিযোগিতার জন্য নিজেকে নিয়ে ব্যস্ত থাকবে। এছাড়া গ্রাম-বাংলার পুরনো ঐতিহ্য এই খেলাটি প্রতি বছর মানুষের মাঝে উপহার দিয়ে আসছি। আজকে খেলাটি দেখতে হাজার হাজার মানুষ ছুটে আসছে, আমি দেখে খুবি আনন্দিত।
 
উপজেলার ৪ নং শালখুরিয়া ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান তারা মিয়া বলেন, আমি তাদের ধন্যবাদ জানায়, যারা এই খেলাটির আয়োজন করেছেন। এর আগেও অনেক ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখেছি। আজ এই মাঠ মানুষের ঢল দেখে ভাল লাগছে। আশা করছি প্রতি বছর খেলাটি আয়োজন করবেন আয়োজকরা। তবে আজ থেকে সরকারি বিধিনিষেধ অনুযায়ী চলতে হবে। মুখে মাস্ক সহ জনসমাগম এড়াতে হবে।
উপরে