প্রকাশিত : ১৬ জানুয়ারী, ২০২২ ১৫:৪৯

সহিংস উগ্রবাদ হ্রাসকরণে বগুড়া জেলা মাল্টি স্টেকহোল্ডার প্লাটফর্মের সদস্যদের সভা

ষ্টাফ রিপোর্টার
সহিংস উগ্রবাদ হ্রাসকরণে বগুড়া জেলা মাল্টি স্টেকহোল্ডার প্লাটফর্মের সদস্যদের সভা

সহিংস উগ্রবাদ হ্রাসকরণে এবং সামাজিক সচেতনতার বলয় গড়ার প্রত্যেয়ে বগুড়ায় পল্লী উন্নয়ন প্রকল্প (পিইউপি) এর আয়োজনে এবং রুপান্তরের সহযোগিতায় শনিবার দিনব্যাপী শহরের ওয়াইএমসিএ হলরুমে সহিংসতা হ্রাসকরণে গঠিত বগুড়া জেলা মাল্টি-স্টেকহোল্ডার প্লাটফর্মের সদস্যদের ষান্মাসিক কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।  

মালতিনগর উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক মিজানুর রহমানের সভাপতিত্বে এবং পিইউপি বগুড়ার প্রধান সমন্বয়কারী শেখ মো: আবু হাসানাত সাঈদ এর সার্বিক ব্যবস্থাপনায় সভায় প্লাটফর্মের সদস্যদের মাধ্যমে সকলের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তর বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আতাউর রহমান। সভায় তিনি বলেন, বাংলাদেশের মোট জনগোষ্ঠীর সিংহভাগই হচ্ছে আমাদের তরুণ প্রজন্ম। আর সহিংস উগ্রবাদে জড়িয়ে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হচ্ছে তরুণ ও যুবক জনগোষ্ঠী। তাই দেশ ও দশের স্বার্থে সকলকেই নিজ নিজ অবস্থান থেকে সকল ধরণের সহিংস উগ্রবাদমূলক কার্যক্রম কে লাল কার্ড দেখাতে হবে আর সবাইকেই এ বিষয়ে সচেতন থাকতে হবে।

পিইউপি বগুড়ার কর্মসূচী সমন্বয়কারী শেখ আবু রাহাত মো: মাশরুকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া সদর থানার ইন্সপেক্টর (অপারেশন) মো: শাহিনুজ্জামান এবং সভায় স্বাগত বক্তব্য রাখেন রুপান্তরের ক্যাপাসিটি বিল্ডিং অফিসার ফাহিমা জাহান। সভায় প্লাটফর্মের সদস্য হিসেবে আরো বক্তব্য রাখেন দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শঙ্কর, ইনডিপেনডেন্ট টেলিভিশনের উত্তরাঞ্চলীয় ব্যুরো প্রধান হাসিবুর রহমান বিলু, জনকন্ঠের সিনিয়র স্টাফ রিপোর্টার সমুদ্র হক, শাজাহানপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হেফাজত আরা মিরা, সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরিন রিক্তা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের বগুড়ার সহ-সভাপতি গোপাল চন্দ্র সরকার, ইসলামিক ফাউন্ডেশন বগুড়ার পক্ষে সাজেদুর রহমান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের নির্বাহী সদস্য নিভা রানী সরকার, ব্লাস্ট বগুড়ার সমন্বয়কারী এ্যাড. আশরাফুন্নাহার স্বপ্না, সাবেক কাউন্সিলর কানিজ রেজা, গণমাধ্যমকর্মী ও যুব সংগঠক সঞ্জু রায়, বগুড়া জেলা খ্রিস্টান এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক আছের মাইকেল, পিইউপি’র প্রোগ্রাম অফিসার নিলুফা ইয়াসমিন প্রমুখ। সভায় আগামী ২ মাসের জন্যে বিভিন্ন কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে যার মাঝে অভিভাবক ও শিক্ষার্থীদের নিয়ে এ্যাডভোকেসী সভা, ধর্মীয় নেতৃবৃন্দদের নিয়ে সম্প্রীতি সভা ও সহিংস উগ্রবাদ প্রতিরোধে করণীয় শীর্ষক সভাসহ ব্যতিক্রমী কিছু উদ্যোগ নেয়া হয় যা জেলার সরকারি ও বেসরকারি নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের সমন্বয়ে বাস্তবায়ন করা হবে।

উপরে