প্রকাশিত : ১৯ জানুয়ারী, ২০২২ ২২:০৫

রাজশাহী রেঞ্জে শ্রেষ্ঠ ওসি’র পুরস্কার পেলেন বগুড়া সদর থানার সেলিম রেজা

ষ্টাফ রিপোর্টার
রাজশাহী রেঞ্জে শ্রেষ্ঠ ওসি’র পুরস্কার পেলেন বগুড়া সদর থানার সেলিম রেজা

বাংলাদেশ পুলিশের আইজিপি’র নির্দেশনায় পুলিশ সদর দপ্তর কর্তৃক প্রবর্তিত অভিন্ন মানদন্ডের মূল্যায়ন অনুযায়ী সার্বিক পুলিশিং কার্যক্রমের বিবেচনায় গত ডিসেম্বর মাসের কাজের ভিত্তিতে রাজশাহী রেঞ্জের ৮টি জেলার সকল থানার মাঝে শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ হিসেবে পুরস্কৃত হয়েছেন বগুড়া সদর থানার ওসি মো: সেলিম রেজা।

মঙ্গলবার সকালে রাজশাহী রেঞ্জ ডিআইজি কার্যালয়ের পদ্মা কনফারেন্স রুমে অনুষ্ঠিত ডিসেম্বর মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় এই ঘোষণা করেন সভার সভাপতি বাংলাদেশ পুলিশ রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আব্দুল বাতেন বিপিএম পিপিএম। করোনা পরিস্থিতির কারণে ডিআইজি সরাসরি শ্রেষ্ঠত্বের এই সম্মাননা তুলে না দিলেও শুভ কামনা জানিয়ে তা তুলে দিয়েছেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তীর হাতে। যা পরবর্তীতে মঙ্গলবার রাতে বগুড়া পুলিশ সুপার কার্যালয়ের সভাকক্ষে রাজশাহী রেঞ্জের ডিআইজি’র পক্ষে রেঞ্জে শ্রেষ্ঠ ওসি হিসেবে সদর থানার সেলিম রেজার হাতে সম্মাননা স্মারক ও সনদপত্র তুলে দেন বগুড়া জেলা পুলিশ সুপার। এসময় উপস্থিত ছিলেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার যথাক্রমে আলী হায়দার চৌধুরী (প্রশাসন) ও আব্দুর রশিদ (অপরাধ)। 

উল্লেখ্য, গত বছরের ২৯শে মার্চ বগুড়া সদর থানায় ওসি হিসেবে যোগদান করার পর থেকে জনবান্ধবমূলক নানা ব্যতিক্রমী কার্যক্রমে সকলের প্রশংসা কুড়িয়েছে প্রচারবিমুখ ব্যক্তি ওসি সেলিম রেজা। করোনাকালীন সময়ে নানা প্রতিবন্ধকতা কে উপেক্ষা করেও সদর থানা এলাকায় সুষ্ঠু আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে সম্মুখসারিতে থেকে কাজ করে যাচ্ছেন ওসি সেলিম। যার ধারাবাহিকতায় বগুড়া জেলাতে টানা ৯ মাস ধরে শ্রেষ্ঠ ওসি’র স্বীকৃতি পেয়েছেন তিনি। খোঁজ নিয়ে দেখা যায়, সদর থানা এলাকায় মাদকের ছোট বড় সকল সিন্ডিকেট ভেঙ্গে মাদকসেবী ও ব্যবসায়ীদের গ্রেফতার, ওয়ারেন্ট তামিলে দক্ষতা প্রদর্শন, সদরের সকল পুলিশ সদস্যদের একটি সুন্দর শৃঙ্খলার মধ্যে আনা, নারী ও শিশু হেল্প ডেস্ক কে কার্যকরীভাবে সেবা প্রদানে সহায়ক ভূমিকা পালন করা, ৯৯৯ জরুরী হটলাইন নম্বরে প্রাপ্ত কলে দ্রুতগতিতে সেবা প্রদান, থানায় আগত সেবাগ্রহীতাদের পুলিশভীতি দূর করে স্বচ্ছ পুলিশিং এর ব্র্যান্ড প্রমোটিংসহ আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু রাখতে সকাল থেকে গভীর রাত পর্যন্ত মানুষের কাতারে থেকে কাজ করে যাচ্ছেন ওসি সেলিম রেজা । 

এ তো গেলো পোষাক পরিহিত অবস্থায় দায়িত্বপালন! কয়েকদিন টানা সদরের এই ব্যতিক্রমী ওসি কে পর্যবেক্ষণ করে দেখা যায় সাদা পোষাকে ওসি নিজেই কখনো বা পায়ে হেঁটে আবার কখনো বা বাইসাইকেল নিয়ে বেরিয়ে পরেন সদর থানা এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণে। দূর থেকে লক্ষ্য করেন দায়িত্বরত পুলিশ সদস্যরা তাদের দায়িত্ব ঠিকমতো পালন করছে কি না আবার সড়কের মাঝেও সাধারণ মানুষদের প্রতিদিন দিচ্ছেন পুলিশিং সেবা। এছাড়াও বখাটে যুবকদের যত্রতত্র আড্ডা, বেপোরোয়া মোটরসাইকেল চালানো বন্ধ এবং ইভটিজিং এর মতো সামাজিক অপরাধগুলোও ওসি একাই সমাধান করে যাচ্ছেন প্রতিদিন যাতে সদর থানা এলাকায় একটি আমূল ইতিবাচক পরিবর্তন এসেছে যা সত্যিই প্রশংসনীয়। উল্লেখ্য, ওসি সেলিম রেজা এর আগে নাটোর লালপুর, গুরুদাসপুর এবং সর্বপ্রথম বরিশালের কাউনিয়া থানাতেও সফলভাবে ওসি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

রাজশাহী রেঞ্জে শ্রেষ্ঠ ওসি’র পুরস্কার পাওয়া প্রসঙ্গে সেলিম রেজা বলেন, সৃষ্টিকর্তার অনুগ্রহে প্রাপ্ত এই সম্মাননা শুধু তার নয় এটি বগুড়া সদর থানার সকলের। জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তীর সার্বক্ষণিক দিক-নির্দেশনায় তিনি শুধু তার উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। সদর থানা এলাকায় সার্বক্ষনিক সুষ্ঠু আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে তিনি শুধু সকলকে তথ্য দিয়ে সহযোগিতার আহ্বান জানান এবং ঐক্যবদ্ধভাবে নিরাপদ বগুড়া গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

উপরে