প্রকাশিত : ৪ মে, ২০২২ ০০:০০

বগুড়ায় উত্তরবাংলা সারস্বত আশ্রমে শুরু হয়েছে তিন দিনব্যাপী পূর্ণ অক্ষয় তৃতীয়ার উৎসব

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় উত্তরবাংলা সারস্বত আশ্রমে শুরু হয়েছে তিন দিনব্যাপী পূর্ণ অক্ষয় তৃতীয়ার উৎসব

বগুড়া শহরের উত্তর চেলোপাড়ার নিগমানন্দ আশ্রমে পূর্ণ অক্ষয় তৃতীয়া উপলক্ষে জেলা ভক্তি সম্মেলনীর ৪২ তম বার্ষিক অধিবেশন এবং শ্রীমৎ শঙ্করাচার্যদেবের পূর্ণাবির্ভাব তিথি উপলক্ষে মহোৎসব শুরু হয়েছে যা চলবে আগামী ৩ ৪ ও ৬ মে মঙ্গল বুধ ও শুক্রবার। বিরতীহীন ভাবে চলবে উৎসব।

পূজা, আলোচনা সভা, ভক্ত সভা মহিলা সভা, সহ বিভিন্ন অতিথি বক্তার বক্তব্য উপস্থাপন করা হবে।  করোনা অতিমারীর কারণে গত দু বছর এ অনুষ্ঠানটি হয়নি। সেই কারণে এবারে উৎসবটি ভিন্ন মাত্রা পেয়েছে।  উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে ভক্তবৃন্দ এবং ঠাকুরের শিষ্যবৃন্দ মন্দিরের আগমন করেছেন। আজ ৩ মে সকালে পূজার্চনার মাধ্যমে শুরু হয় তিন দিনব্যাপী অনুষ্ঠান। সকালে প্রভাতী কীর্তন নগর সংকীর্তনের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে ভক্তদেরকে পুজা শেষে অঞ্জলি প্রদান করতে দেখা যায়।

সরেজমিনে দেখা গেছে ভক্তদের জন্য অস্থায়ী ভক্ত নিবাস, নারী ও পুরুষ ভক্তদের জন্য পৃথক পৃথক টয়লেট ও স্নানের ব্যবস্থা,  সকালে দুপুরে রাতে প্রসাদের ব্যবস্থা রাখা হয়েছে রাখা হয়েছে। উৎসব উপলক্ষে মন্দিরের আঙিনায় চায়ের দোকান সহ হালকা নাসতার দোকানসহ  অন্যান্য দোকানের ব্যবস্থা রাখা হয়েছে যাতে করে ভক্তরা নির্বিঘ্নে তাদের তাদের প্রয়োজন গুলো মিটাতে পারে। এদিকে উৎসব উপলক্ষে উপলক্ষে বিরাট রন্ধনশালা প্রস্তুত করা হয়েছে।

দেখা গেলো প্রায় অর্ধশত মানুষ সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন রন্ধনকাজে।কেউ সবজি কাটছেন,কেউবা মসলা বাটছেন, কেউ অন্ন রান্না করছেন, কেউবা সবজী রান্না করছেন। উল্লেখ্য আগামীতে ভক্তরা যাতে বসে প্রসাদ খেতে পারে তার জন্য রানী ভবন নামে একটি ভবন তৈরি নকশা টানিয়ে রাখা হয়েছে ভক্তদের জ্ঞাতার্থে। ভক্তরা যাতে আগামী দিনে রানি ভবন নামক স্থানে বসে নির্বিঘ্নে তাদের প্রসাদ গ্রহণ করতে পারে। 

উৎসব উপলক্ষে অস্থায়ী অফিসকক্ষ নির্মাণ করা হয়েছে যেখানে ভক্তরা তাদের সাধ্যমত সহযোগিতা করছেন। তবে সাহায্যের ক্ষেত্রে কোনো বাধাধরা নিয়ম নেই। ১০ টাকা ৫ টাকা থেকে শুরু করে যার যার সামর্থ্য তারা তারা মন্দিরের কাজে প্রদান করছেন। এদিকে মন্দিরের মহারাজ গৌরানন্দ সরস্বতী মহারাজ সকালবেলা ভক্তদের অঞ্জলি পাঠ করিয়েছন। অন্যান্য মহারাজগণ অন্যান্য কর্মকাণ্ড সার্বক্ষণিক দেখভাল করছেন। উৎসব উপলক্ষে মন্দির কমিটি এবং উৎসব প্রস্তুতি কমিটির নেতৃবৃন্দদেরকে বেশ তৎপর দেখা গেছে। তারা সার্বক্ষণিক ভক্তদের খোঁজ-খবর রাখছেন। এদিকে দুপুরে এক সাথে প্রায় এক হাজার ভক্তকে প্রসাদ গ্রহন করতে দেখা যায়।

উপরে