প্রকাশিত : ৪ মে, ২০২২ ২১:৫৬

শিবগঞ্জে স্বপ্ন-সোপান পরিবারের ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠিত

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি ঃ
শিবগঞ্জে স্বপ্ন-সোপান পরিবারের ঈদ পূর্ণমিলনী  অনুষ্ঠিত

বগুড়ার শিবগঞ্জ উপজেলা করতোয়া নদীর তীরে আধুনিক শিক্ষার সকল সেবা নিয়ে মান সম্মত শিক্ষা ব্যবস্থা একটি মাধ্যম স্বপ্ন-সোপান পরিবার। 

বুধবার শিবগঞ্জ পৌর এলাকার পানি উন্নয়ন বোর্ডের অবদা  সেচ ভবণ সংলগ্ন শিক্ষা প্রতিষ্ঠান স্বপ্ন সোপান এর আয়োজনে শিক্ষা প্রতিষ্ঠানের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের  অংশ গ্রহণে ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠান বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করা হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে একটি বর্ণাঢ্য র‌্যালী  পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে স্বপ্ন সোপান শিক্ষালয় চত্বরে এক আলোচনা সভা বিভিন্ন ইভেন্ট এর ক্রীড়া প্রতিযোগিতা, র‌্যাফেল ড্র, প্রীতি ভোজ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের পূর্বে এক আলোচনা সভা বিদ্যালয়ে প্রতিষ্ঠাতা ও শিক্ষক রঞ্জন মোহন্ত টুটুলের সভাপতিত্বে  প্রধান অতিথির বক্তব্য রাখেন,  সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান উপজেলা আওয়ামীলীগ সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তা। বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগ শিবগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও ৭নং ওয়ার্ড কাউন্সিলর খন্দকার সামছুদ্দোহা শামীম।

আরো বক্তব্য রাখেন দৈনিক যায়যায়দিন শিবগঞ্জ উপজেলা প্রতিনিধি সোহেল আক্তার মিঠু, অত্র প্রতিষ্ঠানের শিক্ষক সুশীল চন্দ্র, আনন্দ মোহন্ত,  গোবিন্দ চন্দ্র, মশফিকুর রহমান, হীরা, বৃষ্টি, ফাতেমা  আক্তার, খোকন মিয়া, আজিজুল ইসলাম, আশরাফুল ইসলাম প্রমুখ। শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত ছাত্র রিফা তাম্মান্না, ডেফোডিল বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত ছাত্র মাহমুদুল হাসান মারুফ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত ছাত্র জাকিয়া ফেরদৌস হুমায়রা, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত ছাত্র নাবিল শাহরিয়ার, রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত ছাত্র নিলয় সরকার, লাভলী প্রবেশনাল বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত ছাত্র মাহবুব হাসান সাকিব, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর অধ্যয়নরত ছাত্র আল মামুন শাওন, রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত ছাত্র সুরাইয়া কানিজ আনিকা, হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  অধ্যয়নরত ছাত্র সুমাইয়া আক্তার আখি,  ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত ছাত্র এবিএম আল মামুন সম্পদ সহ প্রতিষ্ঠানের ২শতাধিক শিক্ষার্থী ।  

সভাপতির বক্তব্যে অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও শিক্ষক রঞ্জন মোহন্ত টুটুল ব লেন, শিবগঞ্জে আজকে যে স্কুলটা হচ্ছে, এই স্কুলটা আমাদেরকে এইটুকু বোঝাবে যে, শিবগঞ্জ থেকে বগুড়া থেকে ঢাকা, ঢাকা থেকে নিউইর্য়ক এই দিকে মানে আসমানের দিকে চোখ না রেখেও জীবন যাপন করা যায়, জীবন ব্যর্থ হয় না। মফস্বলে থাকলে ছোট একটা স্কুল করলে, সেই স্কুলটা এমনকি ব্যর্থ হয়ে গেলেও জীবন ব্যর্থ হয় না। এ জন্য হয় না যে, কিছু মানুষ তারা একেবারেই গা না ভাসিয়া দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। 

আমরা যারা স্কুলে যাই, কলেজে যাই বা বিশ্ববিদ্যালয়ে যাই- সমাজে স্বাভাবিকভাবে ধরে নেওয়া হয় যে, তারাই শুধু শিক্ষিত। কিন্তু কখন যখন বৃষ্টি হবে, কখন ধান লাগালে ধানটা ভালো হবে অথবা লোহা পুড়িয়ে যখন লাল করা হচ্ছে, তখন কতটা লাল হলে, কত জোরে হাতুড়ির আঘাত করলে সেই লোহাটাকে সুন্দর আকৃতি দেওয়া যাবে এই  জানাগুলো কি শিক্ষা নয়? তাই সামাগ্রিকভাবে শিক্ষাকে আমরা আলাদা করতে পারি না। কিন্তু জ্ঞানকান্ডের বিপুল বিস্তৃতি ও স্পেশালাইজেশনের কারণে প্রাতিষ্ঠানিক শিক্ষা সীমানা নির্ধারণ করতেই হয়। 

 

উপরে