প্রকাশিত : ৮ মে, ২০২২ ১৪:৪৬

বিস্ফোরক সংকটে বন্ধ হয়ে গেল পার্বতীপুরের মধ্যপাড়া খনির পাথর উৎপাদন

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ
বিস্ফোরক সংকটে বন্ধ হয়ে গেল পার্বতীপুরের মধ্যপাড়া খনির পাথর উৎপাদন

বিস্ফোরক সংকটের কারনে বন্ধ হয়ে গেল দেশের  দিনাজপুরের পার্বতীপুরের মধ্যপাড়া খনির পাথর উৎপাদন। খনির ভুগর্ভে পাথর কাটার কাজে ব্যবহৃত বিস্ফোরক (এক্সফ্লোসিভ) সংকটে পড়ে দুই মাসের মধ্যে দ্বিতীয়দফা পাথর উৎপাদন বন্ধ করে দিতে বাধ্য হয় উৎপাদন ঠিকাদার জিটিসি।

জানা গেছে, ঈদের ছুটি শেষে বৃহস্পতিবার (৫ মে) উৎপাদন শুরু করার মত প্রয়োজনী বিস্ফোরক (ডেটোনেটর, কট, জেলসহ অন্যান্য বৈদ্যুতিক মালামাল) না থাকায় অনির্দিষ্টকালের জন্য শ্রমিক-কর্মচারী ছুটি দিয়ে দেয় জিটিসি। গত ৩০ এপ্রিল খনি শ্রমিকদের ঈদের ছুটি দিয়ে পাথর উৎপাদন বন্ধ করা হয়। এর আগে এ্যামোনিয়াম নাইট্রেটের সংকটে পড়ে গত ১২ মার্চ উৎপাদন বন্ধ হয় এবং ২৭ মার্চ চালু হয়েছিল।
 

জানা যায়,মধ্যপাড়া খনিতে বছরে ৫ থেকে ৬ কোটি টাকার এ্যামোনিয়াম নাইট্রেট ও বিস্ফোরক প্রয়োজন হয়। এর পুরোটাই বিদেশ থেকে আমদানী করতে হয়।  বিস্ফোরক আমদানীর জন্য তিনদফা দরপত্র আহবান করেও কেউ দরপত্র শিডিউল পর্যন্ত ক্রয় করেনি। তাছাড়া সরকারি নানা নিয়মনীতি মেনে আমদানী করতে দীর্ঘ প্রক্রিয়া গেলে যায়। পেট্রোবাংলার সহায়তায় ভারত থেকে বিশেষ ব্যবস্থায় বিস্ফোরক নিয়ে আসার চেস্টা চলছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান।
 

এদিকে, বার বার উৎপাদন বন্ধ হওয়ায় একদিকে জিটিসি লক্ষ্য মাত্রা অনুযায়ী পাথর উৎপাদন করতে ব্যর্থ হবে এবং বড় ধরণের লোকসানে মুখে পড়বে। অপরদিকে সরকার প্রতিমাসে মোটা অঙ্কের রাজস্ব হারাবে এবং খনিটিও আবার লোকসানের মুখে পড়বে বলে একটি নির্ভরশীল সূত্র থেকে জানা গেছে।

এমজিএমসিএল এর মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) মোঃ পিনাক ইকবাল পাথর উৎপাদন বন্ধ থাকার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, খনির পাথর কাটার কাজে ব্যবহৃত বিস্ফোরক বিদেশ থেকে আমদানী করা হয়। বৈশিক নানা কারণে সময়মত তা আমদানী করা যায়নি। তবে খুব শিগগির তা আমদানি করা হবে।

উপরে