প্রকাশিত : ৮ মে, ২০২২ ১৫:২১

পোরশা- মহাদেবপুর সড়কের বেহাল দশা

পোরশা (নওগাঁ)
পোরশা- মহাদেবপুর সড়কের বেহাল দশা

নওগাঁ জেলা শহর থেকে পোরশা উপজেলা সদরে প্রবেশের সড়কটির বেহাল দশায় পরিণত হয়েছে। জেলার মহাদেবপুর-সারাইগাছী হয়ে নিতপুর প্রায় ৪০কিলোমিটার সড়ক। সড়কটি বহুদিন থেকে সংষ্কার না করায় এখন মরন ফাঁদে পরিনত হয়েছে। এছাড়াও মাত্র ১২ফিট সড়ক হওয়ায় বড় গাড়ি চলাচলে দুর্ভোগ পোহাতে হয়। বর্ষায় দুর্ভোগ বেড়ে হয়ে যায় দ্বিগুন। সড়কটিতে মাঝে মধ্যেই ঘটে দুর্ঘটনা। সড়কটি বড় করা বা সংষ্কার করার ব্যাপারে সংশ্লিষ্ট কতৃপক্ষের যেন মাথাবেথাই নেই। তবে মাঝে মাঝে কেউ যেন লুকোচুরি করে ইটের টুকরো সড়কের গর্তে দিয়ে হারিয়ে যায়। স্থায়ী ভাবে কোন সমাধান না হওয়ায় এ এলাকার জনসাধারনকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, পোরশার নিতপুর-মহাদেবপুরের প্রায় ৪০ কি: মি: সড়কের সেখানে সেখানে রাস্তার কার্পেটিং উঠে গেছে। বিভিন্ন স্থানে অসংখ্য গর্তের সৃষ্ঠি হয়েছে। এছাড়া সড়কটির প্রশস্ত মাত্র ১২ফিট হওয়ায় এবং সড়কের দু’ধারে পরিমিত মাটি না থাকায় যানবাহন চলাচল ও ক্রসিং বা সাইড দেয়া-নেয়া নিয়ে চরম ঝুকিতে পড়তে হয়। ফলে প্রতিনিয়ত দূর্ঘটনা লেগেই থাকে। সড়কটির পোরশা উপজেলা সদর নিতপুর উপজেলা পরিষদের গেট থেকে কপালীর মোড় হয়ে সারাইগাছী বাজার পর্যন্ত ১০কি: মি: রাস্তা এখন বেশ ঝুকিপূর্ণ। এর মধ্যে উপজেলা পরিষদ থেকে বড় ব্রীজ পর্যন্ত প্রায় ২ কিলোমিটার সড়ক চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। দীর্ঘদিন সড়কটির কোন রকম সংস্কার না করায় বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়েছে। গোটা পোরশা উপজেলার মানুষকে এই সড়ক দিয়েই উপজেলা সদরে প্রবেশ করতে হয়। সড়কটির বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। অল্প বৃষ্টিতেই পুরো রাস্তায় হাঁটু পানি জমা হয়ে যায়। পথটি দিয়ে প্রতিদিন বিভিন্ন যানবাহনসহ উপজেলার হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন। উপজেলার বিভিন্ন রাস্তা সংস্কার হলেও এই গুরুত্বপূর্ণ সড়কটি যেন কারো নজরে আসছেই না।

এ ব্যাপারে নওগাঁ সড়ক ও জনপদ বিভাগের অতিরিক্ত উপ-বিভাগীয় প্রকৌশলী মোজাম্মেল হক জানান, মহাদেবপুর হতে সারাইগাছী হয়ে নিতপুর পর্যন্ত সড়কটি নতুনভাবে নির্মান করা হবে। এই সড়কটি ১৮ফিট প্রশস্ত করা হবে। সংশ্লিষ্ট দপ্তর থেকে প্রয়োজনীয় কর্যক্রম শেষ হয়েছে। অতি দ্রুত সড়কটি নির্মানের কর্যক্রম শুরু করা হবে বলে তিনি জানান। 

উপরে