প্রকাশিত : ১১ মে, ২০২২ ১৮:০২

বিরামপুর হাসপাতালের পুরনো গাছ এখন মরণ ফাঁদ

হিলি দিনাজপুর প্রতিনিধিঃ
বিরামপুর হাসপাতালের পুরনো গাছ এখন মরণ ফাঁদ

দিনাজপুরের বিরামপুর হাসপাতালের চারপাশের পুরনো গাছগুলো যেন এখন মরণ ফাঁদ হয়ে দাঁড়িয়ে আছে। একটু ঝড়-বাতাসে যে কোন সময় গাছগুলো ভেঙে পড়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। প্রতিনিয়ত আতঙ্কে থাকছেন হাসপাতাল প্রাচীর সংলগ্ন আবাসিক এলাকাবাসীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাসপাতালের উত্তর, দক্ষিণ ও পশ্চিম পাশের প্রাচীরের পাশ দিয়ে বেড়ে উঠেছে ইউক্যালেক্টর, আম, বটগাছ সহ বিভিন্ন জাতের গাছ। প্রায় ৩০ বছর বয়স গাছগুলোর। এসব গাছ এবং গাছের ডালপালা হাসপাতালের চারপাশে গড়ে উঠা আবাসিক ঘর-বাড়ির উপড় দণ্ডায়মান। প্রায় ২৫ টি বাড়ি আছে হাসপাতালের পাশে। এসব গাছের  ডালপালা সব সময় পড়ছে বাড়িগুলোর উপর। আবার বড় গাছ গুলো যেন বাড়ি-ঘরের উপর মরণের ফাঁদ হয়ে দাঁড়িয়ে আছে। একটু ঝড়-বৃষ্টি হলে গাছের ডাল ভেঙে পড়ে তাদের ঘরে। এছাড়াও ঝড়-বাতাসে যেকোন সময় বড় বড় গাছগুলো বাড়িগুলো উপর পড়বে। তাতে ঘটবে বড় ধরনের দুর্ঘটনা।
 
আবাসিক এলাকাবাসী চরম ভয় এবং আতঙ্কে বসবাস করে আসছেন গাছগুলোর নিচতলায়। কয়েকদিন আগেও সেখানকার একটি পুরনো  বটগাছ বাতাসে উপড়ে পড়ে। অল্পের জন্য বেঁচে যায় সবাই বড় ধরনের বিপদ থেকে। এবিষয়ে একাধিক বার হাসপাতাল কর্তৃপক্ষের নিকট গাছগুলো কর্তনে জন্য অভিযোগ করলেও কোন ফল ভাল হয়নি।
 
আতঙ্কে বসবাসকারী বানেছা বেগম বলেন, আমরা এখানে দীর্ঘদিন যাবৎ বসবাস করে আসছি, গাছগুলোর বয়সও হবে প্রায় ৩০ বছর। গাছগুলো এতো বড় হয়ে গিয়েছে, যখন তখন বাতাসে তা আমাদের ঘর-বাড়ির উপর ভেঙে পড়বে। ছেলে-মেয়েদের নিয়ে সবসময় ভয়ে থাকতে হয়, কখন যেন গাছ ভেঙে আমাদের উপর পড়ে। 
 
আবাসিক এলাকার আরও কয়েক জন ভুক্তভোগী বলেন, হাসপাতালের গাছগুলো বর্তমান ভয়ঙ্কর রুপ নিয়েছে। যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। আবার গাছের ডালপালা আর পাতা পড়ে ঘর-বাড়ি নষ্ট হয়ে যাচ্ছে। ভয়ের মাঝেই আমরা বসবাস করছি। ছেলে-মেয়েদের নিয়ে ঠিক মতো ঘুমাতে পারি না। একটু ঝড়-বৃষ্টি হলে বুকটা ভয়ে কেঁপে উঠে, কখন যেন গাছ ভেঙে আমাদের উপর পড়ে। সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আমাদের আকুল আবেদন গাছগুলো জরুরি ভাবে যেন কর্তন করেন।
 
বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডঃ তাহাজুল ইসলাম বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সের চারপাশে কিছু পুরনো গাছ আছে, আমি দেখেছি, গাছগুলো অনেক বড় হয়ে দাঁড়িয়ে আছে। হাসপাতাল সংলগ্ন আবাসিক এলাকার জন্য গাছগুলো বিপদ জনক। আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট অবগত করবো এবং গাছগুলো কাটার ব্যবস্থা নিবো।
 
বিরামপুর পৌর মেয়র আক্কাস আলী বলেন, হাসপাতাল সংলগ্ন আবাসিক এলাকাগুলো ৪নং ওয়ার্ডের। হাসপাতালের প্রাচীর ঘিরে অনেক পুরনো গাছ আছে। গাছগুলো বর্তমান আমার পৌরবাসীর জন্য বিপদ জনক। আমি হাসপাতালের মাসিক মিটিংয়ে বিষয়টি তুলে ধরবো আশা করছি অচিরে গাছগুলো কর্তন হবে।
 
বিরামপুর (চরকাই) রেঞ্জার নীশি কান্ত মালাকার বলেন, যদি সরকারি কোন স্কুল, কলেজ ও হাসপাতালের গাছ মানুষের জন্য বিপদ জনক হয়ে থাকে কিংবা সরকারি অন্য কোন সম্পদ নষ্ট হতে পারে এই ক্ষেত্রে জরুরি ভাবে কর্তৃপক্ষ গাছুগুলো কর্তন করতে পারেন। হাসপাতাল কর্তৃপক্ষ ইউএনও এবং উপজেলা চেয়ারম্যানের নিকট আবেদন করলে, সেই আবেদন আমার নিকট আসলে আমি তা সরকারি নিয়ম অনুযায়ী মুল্য নির্ধারণ করে দিবো।
 
বিরামপুর উপজেলা নির্বাহী অফিসার পরিমল কুমার সরকার বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চারপাশে দাঁড়িয়ে থাকা গাছগুলোর বিষয় জেনেছি। আইনশৃঙ্খলা মাসিক মিটিংয়ে আলোচনা করে গাছগুলো কাটার ব্যবস্থা নিবো।
 
এবিষয়ে বিরামপুর উপজেলা চেয়ারম্যান খায়রুল আলম রাজু বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চারপাশে বেশ কিছু পুরনো গাছ বেড়ে উঠেছে। বর্তমান তা ঐএলাকায় বসবাসকারীদের জন্য বিপদ জনক, তারা সব সময় আতঙ্কে আছে। আমার স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তার সাথে কথা হয়েছে। আমার নিকট তারা আবেদন করবেন, আবেদন করা মাত্রয় গাছগুলো কাটার ব্যবস্থা গ্রহন করবো।
 
উপরে