প্রকাশিত : ১১ মে, ২০২২ ১৮:১০

পঞ্চগড় রকস মিউজিয়াম

হায়দার আলী, পঞ্চগড়
পঞ্চগড় রকস মিউজিয়াম

রকস মিউজিয়াম। স্থানীয় ভাবে সংগৃহিত বিভিন্ন নামের ও আকৃতির কঠিন শিলা বা পাথর দিয়ে সাজানো মিউজিয়াম। যে কারণে অনেকে সংগ্রহশালাটিকে পাথরের যাদুঘরও বলে। কঠিন শিলার সাথে সংগ্রহশালাটিতে রয়েছে এ অঞ্চলে একসময় ব্যবহৃত পুরোনো নানান তৈজসপত্র। এসব তৈজসপত্র পঞ্চগড়সহ পাশ্ববর্তী অঞ্চলের ইতিহাস ঐতিহ্যকে তুলে ধরছে আগত দর্শনার্থী ও পর্যটকদের কাছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থী ও বিদেশী পর্যটকদের কাছে  মিউজিয়ামটি জেলার ইতিহাস ও ঐতিহ্য এবং সমৃদ্ধ সংগ্রহশালা হিসেবে পরিচিত করলেও সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে বেশকিছু সংগ্রহ নষ্ট হতে চলেছে। অথচ দক্ষিণ এশিয়ায় এটিই একমাত্র রকস মিউজিয়াম।

১৯৯৭ সালের কথা। পঞ্চগড় সরকারি কলেজের তৎকালীন অধ্যক্ষ ড. নাজমুল হক তার ব্যক্তিগত উদ্যোগ ও প্রচেষ্টায় কলেজ অভ্যন্তরে পাথরের যাদুঘর তথা রকস মিউজিয়ামটি গড়ে তোলেন। তার এমন উদ্যোগে স্থানীয় অনেকেই সহায়তার হাত বাড়িয়ে দেয়। জেলার বিভিন্ন প্রান্তে পাওয়া কঠিন শিলাখন্ড ও তৈজসপত্র মিউজিয়ামে সংরক্ষণের জন্য উপহারও দেন স্থানীয়রা। কঠিন শিলাকন্ড গুলো কলেজের প্রশাসনিক কার্যালয়ের বাইরের অংশে সাজিয়ে রাখা হয়েছে। অন্যান্য উপকরণ সমূহ কলেজের একটি কক্ষে সংরক্ষিত আছে। মিউজিয়ামটিতে সংরক্ষিত কঠিন শিলার পাশাপাশি রয়েছে অতি পুরোনো সাড়ে বাইশ ফুট লম্বা দ’ুটি নৌকা। নৌকা তৈরিতে ব্যবহৃত হয়েছে একটি গাছ। বিশেষ কৌশলে গাছ কেটে তৈরি করা নৌকা দু’টি আগত দর্শনার্থীদের মুগ্ধ করছে। স্থানীয়দের মতে নৌকা দ’ুটির বয়স প্রায় তিনশ বছর। 

কলেজ কর্তৃপক্ষ জানায়, রকস মিউজিয়ামটি দ’ুটি অংশের একটি অভ্যন্তরিণ অন্যটি উন্মুক্ত। অভ্যন্তরিণ অংশে বিভিন্ন রং, আকৃতি ও বৈশিষ্ট্যের আগ্নেয় শিলা, পাললিক শিলা, নুড়ি পাথর, সিলিকা বালি, খনিজমাটি, তরঙ্গায়িত চেপ্টা পাথর, লাইমস্টোন,মাটির মূর্তি, পলি ও কুমোর মাটি। এছাড়া এ অঞ্চলে বসবাসকারী ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ব্যবহৃত বিভিন্ন ব্যবহৃত জিনিস, তৈজসপত্রসহ পুরোনো দিনের নানান উপকরণ।

উন্মুক্ত অংশে রয়েছে বড় আকৃতির বেলে পাথর, গ্রানাইট পাথর, কোয়ার্টজাইট, ব্যাসল্ট, শেল, মার্বেলসহ বিভিন্ন নামের কঠিন শিলা। যা দর্শনার্থীদের এ অঞ্চলের ভ’খন্ডের বয়স নির্ণয়, ভ’বৈশিষ্ট অনুসন্ধান, প্রাগৈতিহাসিক কালের নমুনা সংগ্রহ, ঐতিহ্য, সংস্কৃতি, পুরাতাত্ত্বিক ও নৃতাত্ত্বিক নিদর্শন সম্পর্কে জানতে সহায়তা করে। বিশেষত গবেষণা কাজের সাথে সংশ্লিষ্টদের মিউজিয়ামটি যথেষ্ট ভ’মিকা পালন করছে।

কলেজের সাবেক শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস আলো ও আশরাফুন নাহার আলতা জানান, ড. নাজমুল হক স্যারের ঐকান্তিক উদ্যোগ ও প্রচেষ্টার ফসল এ মিউজিয়ামে রক্ষিত প্রস্তর যুগের নিদর্শন ও অন্যান্য সংগ্রহ সমূহ যে কাউকেই আকৃষ্ট করবে। অনুসন্ধিৎসু মানুষের চাহিদাও মেটাবে এ মিউজিয়ামটি।

বগুড়ার শিবগঞ্জ থেকে আসা হাবিবুর রহমান ও অলক সরকার বলেন, রকস মিউজিয়াম তাদের মনের স্বাধ মিটিয়েছে। পুরোনো দিনের তৈজসপত্রের সাথে বিভিন্ন ধরণের শিলাখন্ড সম্পর্কে জেনে তারা অভিভ’ত।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ মাইনুর রহমান বলেন, কলেজ অভ্যন্তরে থাকা রকস মিউজিয়ামটি দেশের বিভিন্ন  প্রান্ত থেকে আসা পর্যটকদের শুধু মনের চাহিদা পূরণ করছেনা, পর্যটনের জন্য পঞ্চগড়কে আরও একধাপ এগিয়ে নিয়েছে। 

রকস মিউজিয়ামের প্রতিষ্ঠাতা ড. নাজমুল হক বলেন, রকস মিউজিয়ামে রক্ষিত প্রতিটি সংগ্রহের সাথে এ অঞ্চলের প্রত্নতাত্ত্বিক, নৃতাত্ত্বিক, জাতিতাত্ত্বিক, ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। 

দক্ষিণ এশিয়ার একমাত্র এ মিউজিয়ামে রক্ষিত সংগ্রহ সমূহ সংক্ষণের অভাবে নষ্ট হবার কথাও বলেছেন অনেকে। সঠিক তত্ত্ববধান ও সংরক্ষণের অভাবে উপকরণ সমূহ নষ্ট হলে মিউজিয়ামটি তার অস্তিত্ব সংকটে পড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, মিউজিয়ামের বিষযটি সংশ্লিষ্টদের কাছে গুরুত্ব দিয়ে তুলে ধরলে এর একটা নির্দিষ্ট কাঠামো যেমন তৈরি হবে তেমনি জেলার পর্যটনে গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখবে।

 

উপরে