প্রকাশিত : ১৪ মে, ২০২২ ১৪:১৩

শিবগঞ্জের সকল ধর্মের মানুষ এক সাথে ধর্মীয় অনুষ্ঠান পালন করছে

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ
শিবগঞ্জের সকল ধর্মের মানুষ এক সাথে ধর্মীয় অনুষ্ঠান পালন করছে

বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বলেন, বর্তমান সরকারের সময়ে সকল ধর্ম, বর্ন, নির্বিশেষে সকল মানুষ, যে যার ধর্মের রীতি নীতি, আচার অনুষ্ঠান, ঈদ, পূজা পর্বন পালন করে যাচ্ছেন। শিবগঞ্জ একটি হিন্দু বিদ্দোষিত এলাকা। বিশ্বের প্রাচীনতম ধর্মের মধ্য সনাতন ধর্ম  উল্লেখ যোগ্য। শিবগঞ্জে কেন্দ্রীয় ভাবে একটি ধর্ম চর্চা কেন্দ্রে ভিত্তি প্রস্থতর স্থাপন অনুষ্ঠানে  আমি উপস্থিত থাকতে পেরে নিজেকে ধন্যমনে করছি। শিবগঞ্জের মানুষের মধ্যে ধর্ম নিয়ে কোন মত বিরোধ নেই। সকল ধর্মের মানুষ এক সাথে ধর্মীয় অনুষ্ঠান পালন করে যাচ্ছে। আমি দূর্গা পূজার সময় এসেছিলাম। আপনাদের সোহর্দ্দপণ্য আচরণ দেখে আমি মুগ্ধ হয়েছি।

আপনাদের শিবগঞ্জে যে আধুনিক দুর্গামন্দিরের নির্মাণ কাজ শুরু হচ্ছে, সেটা অনেক আনন্দের বিষয়। এখানকার রাজনৈতিক নেতৃবৃন্দরা অনেক আন্তরিক। তাদের সহযোগিতায় সকলের ধর্মের মানুষ এক সাথে মিলে মিশে যে যার ধর্ম নির্বিঘেœ পালন করে যাচ্ছে। এটা বাংলাদেশের মধ্যে বিরল। শিবগঞ্জের জন সাধারণ সাম্প্রদায়িক দাঙ্গা ও ধর্মীয়  সহিংসতা লিপ্ত  নেই।  সম্প্রতি দূর্গা পূজার সময় সাম্প্রদায়িক দাঙ্গা পরিলক্ষীত হলেও শিবগঞ্জের রাজনৈতিক নেতৃবৃন্দ পুলিশের পাশে থেকে ঢাল হিসাবে রক্ষা করেছে। তারা কাউকে একটি আচারও লাগতে দেন নাই। আমি স্থানীয় পুলিশ প্রশাসনের প্রতি নির্দেশনা প্রদান করছি ধর্মীয় সকল বিষয়ে সর্বদা সজাগ থাকতে হবে। কোন রকম বিশৃঙ্খলা সৃষ্টি করতে দেওয়া হবে না। আমরা সকল ধর্মের মানুষ হাতে হাত রেখে এ দেশকে এগিয়ে যাবো। তিনি শুক্রবার শিবগঞ্জ  কেন্দ্রীয় বানাইল বারোয়ারী দূর্গামন্দিরের ভিত্তি প্রস্থর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

অনুষ্ঠান শেষে শিবগঞ্জ পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান মানিক আনুষ্ঠানিক ভাবে এ ভিত্তি প্রস্থর স্থাপন করেন। অনুষ্ঠানের শুরুতেই মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের সুচনা করেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী। শিবগঞ্জ কেন্দ্রীয় বানাইল বারোয়ারী শিব মন্দির পরিচালনা কমিটির  সভাপতি ডা. দেবাশীষ কুমার গুপ্ত’র সভাপতিত্বে প্রধার অতিথি ছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন  বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ বগুড়া জেলা শাখার সভাপতি ডাঃ এন.সি. বাড়ই, আমন্ত্রিত অতিথির মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীল  উপজেলা আওয়ামীলীগ সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তা,  সহকারী পুলিশ সুপার (শিবগঞ্জ) সার্কেল তানভীর হাসান,  বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ জেলা কমিটির সাধারণ সম্পাদক নিরঞ্জন সিংহ, শিবগঞ্জ কেন্দ্রীয় বানাইল বারোয়ারী শিব মন্দির পরিচালনা কমিটির  সাধারণ সম্পাদক লক্ষী নারায়ণ দাস সংগ্রাম ও অর্থ সম্পাদক গণেষ প্রসাদ কানুর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন অফিসার ইনচার্জ দীপক কুমার দাস পিপিএম, রাজনৈতিক বিষয়ক সম্পাদক কবি সুকুমার দাস, সাংগঠনিক সম্পাদক দিপক রঞ্জন দাস গুপ্ত, শিবগঞ্জ ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম শহীদ, প্রবীন সাংবাদিক বাবু রতন রায়, পৌর কাউন্সিলর  খ.ম শামীম, আব্দুল মোমিন,  বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সুবির কুমার দত্ত, সাবেক পূজা উদযাপন কমিটি নেতা দুলাল চন্দ্র অধিকারী, প্রদীব মোহন্ত,  পবন রায়, ডা. অসীম কুমার, মৃনাল,  রবেশ গুপ্ত, অসীত কুমার, মন্দিরের নির্মাণ পরিকল্পনা ও ব্যয় সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন ইঞ্জিনিয়ার রাজিব গুপ্ত প্রমুখ। অনুষ্ঠান শেষে দূর্গামন্দির চত্বরে কীর্তন পরিবেশন করা হয়।  দূপূরে আগত ভক্তদের মাঝে ভোগ বিতরণ করা হয়।  

উপরে