প্রকাশিত : ১৬ মে, ২০২২ ১৩:৫০

শিবগঞ্জে প্রি-পেইড মিটার এর সুফল সম্পর্কে মত বিনিময়

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ
শিবগঞ্জে প্রি-পেইড মিটার এর সুফল সম্পর্কে মত বিনিময়

বগুড়ার শিবগঞ্জ উপজেলা বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র (নেসকো) লিঃ এর শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ  প্রকৌশলীর কার্যালয় কর্তৃক শিবগঞ্জ উপজেলায় বিভিন্ন প্রতিষ্ঠান ও আবাসিক এলাকায় প্রি-পেইড মিটার সংযোগ এর মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা কার্যক্রম শুরু হয়েছে। এই প্রকল্পের আওতায় সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বিদ্যুৎ অপচয় রোধ কল্পে এবং গ্রাহকের সঠিক বিদ্যুৎ রিচার্জ নিশ্চিত করনের লক্ষে প্রি-পেইড মিটার সংযোগ কার্যক্রম প্রক্রিয়া চলমান রয়েছে। এই প্রি-পেইড মিটারের মধ্যেমে ব্যবহৃত বিদ্যুতের মূল্য রিচার্জের মাধ্যমে গ্রহণ করা হয়ে থাকে। কিন্তু কিছু গ্রাহকরা প্রি-পেইড এর মাধ্যমে বিদ্যুৎ বিল প্রদান করে বিভিন্ন জটিলতার সম্মুখিন হয়েছেন বলে দাবী করেন।

গ্রাহকরা  বিদ্যুৎ ব্যবহারের টাকা পরিশোধের পর  নেসকো কর্তৃক নির্ধারিত  প্রতি ১ কিলো ওয়াট  বিদ্যুৎ ব্যবহারের টাকার সঙ্গে সংযুক্ত মিটার ভাড়া, ডিমান চার্জ, ভ্যাট কর্তন করায় তাদের রিচার্জকৃত টাকা হিসাব মিলাতে না পারায় তাদের মাঝে বিভিন্ন মত বিরোধ সৃষ্টি হয়।  একপর্যায়ে তারা গত ৯ মে  মহাস্থান বন্দর সকল ব্যবসায়ীবৃন্দ ও এলাকাবাসীর অংশ গ্রহণে একটি মানব বন্ধন কর্মসূচি পালন করে। এলাকাবাসীর পক্ষে স্থানীয় জনপ্রতিনিধি বেলাল হোসেন ১নং স্বাক্ষরকারী সহ প্রায় ৮০/৯০ জন ব্যক্তির স্বাক্ষর সম্বলিত একটি আবেদন নেসকো লিঃ এর প্রকোশলী শিবগঞ্জ বরাবরে দাখিল করেন।  অভিযোগে তারা সংযোগকৃত প্রি- পেইড মিটার অপসরণ চেয়ে পূর্বের মিটার প্রতিস্থাপনের দাবীতে একটি অভিযোগ স্মারক লিপি আকারে প্রদান করে। যথাযথ পক্ষ তাদের দাবীকে সম্মান প্রদর্শন পূর্বক অভিযোগটি গ্রহণ করে।

আবেদনের প্রেক্ষিতে আবাসিক প্রকৌশলী বজলুর রশিদ গত বৃহস্পতিবার ১২ মে আবেদনকারী ও স্বাক্ষরকারীদের পক্ষ থেকে স্থানীয় জনপ্রতিনিধি বেলাল হোসেন ও সাংবাদিকদের সঙ্গে মত বিনিময় করেন। মতবিনিময় ও আলাপ আলোচনার একপর্যায়ে তিনি স্থানীয় ব্যবসায়ী ও জন সাধারণের পক্ষে ইউপি সদস্য বেলাল হোসেন কে প্রি- পেইড মিটারের সুফল এবং প্রি-পেইড বিদ্যুৎ বিল গ্রহণের বিভিন্ন নিয়মাবলী ও তার রিচার্জকৃত ২হাজার ৫শত টাকার হিসাব বুঝিয়ে দিয়ে তার মিটারে অবশিষ্ট ১হাজার ৫শত ৮০ টাকার প্রাপ্তির ব্যাখা প্রদান করেন। এতে তাদের প্রি-পেইড মিটার সম্পর্কে বিরোপ ধারণার অবসান হয়।

প্রি-পেইড মিটারের রিচার্জ ব্যবহারের বিস্তারিত বর্ণনা করে আস্থা অর্জন করেন। এর প্রেক্ষিতে আবেদন কারীদের পক্ষে জনপ্রতিনিধি বেলাল হোসেন বলেন, এলাকার অসচেতন সাধারণ মানুষ এ ব্যাপারে বিস্তারিত অবগত ছিলেন না। আমি আমাদের ভুল বুঝতে পেরেছি। বিদ্যুৎ অপচয় রোধ কল্পে প্রি-পেইড মিটারের বিকল্প নেই। এতে করে বিদ্যুৎ অপচয় রোধ  হবে। এব্যাপারে শিবগঞ্জ আবাসিক বিদ্যুৎ সরবরাহ নেসকো লিঃ এর প্রকৌশলী বজলুর রশিদ জানান, সরকার জনগণের সুবিধার্থে কয়েক হাজার কোটি টাকা ব্যয় করে বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়ন ও সমগ্র বাংলাদেশে শতভাগ বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিত করেছেন। এখন বাংলাদেশে সর্ব কালের বিদ্যুৎ উৎপাদনের মাত্রা ছাড়িয়ে কয়েক হাজার কিলো ওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে। বর্তমানে প্রি-পেইড সংযোগের একটি মিটারের মূল্য ৭-৮ হাজার টাকা, ডিমান চার্জ, সার্ভিস চার্জ ও ভ্যাট সহ প্রথম রিচার্জে সম্পূর্ণ টাকা কেটে নেওয়ায় সাধারণ জনগণের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়ে ছিল। পর্যায় ক্রমে এ ব্যবস্থার প্রসার করলে এ সুফল জন সাধারণ বুঝতে পারবে। তিনি সকলকে যে কোন সমস্যার সম্মুখীন হলে তার কার্যালয়ে উপস্থিত  হয়ে বিষয়টি বিশ্লেষণ ও ব্যাখ্যা নিয়ে কম্পিউটারে প্রদত্ত হিসাবের বিস্তারিত বিবরণ বুঝিয়ে নিতে অনুরোধ করেছেন।  

উপরে