প্রকাশিত : ২০ মে, ২০২২ ১১:১৮

পঞ্চগড়ে বঙ্গবন্ধু-১০০ ধান চাষে খুশি কৃষক

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে বঙ্গবন্ধু-১০০ ধান চাষে খুশি কৃষক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের নতুন উদ্ভাবিত বঙ্গবন্ধু-১০০ ধান পঞ্চগড়ে প্রথম আবাদেই কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

জিংকসমৃদ্ধ, চিকন চালের এই জাতটি উচ্চ ফলনশীল। হারভেস্ট প্লাস’র সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের ভান্ডারুগ্রামের চারজন কৃষকের মাধ্যমে এক হেক্টর জমিতে পরীক্ষামূলকভাবে চলতি বোরো মৌসূমে এই জাতের ধান চাষ করে। এই মৌসূমে অন্যান্য জাতের ধান যেখানে হেক্টর প্রতি ফলন এসেছে সাড়ে ৫ থেকে ৬ মেট্রিন টন সেখানে বঙ্গবন্ধু-১০০ তে ফলন হয়েছে প্রায় ৮ মেট্রিক টন। এই ধান কর্তন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে ভান্ডারুগ্রামের কৃষক রবিউল ইসলামের জমিতে হাজির হন হারভেস্ট প্লাস-বাংলাদেশ’র রংপুর বিভাগের সমন্বয়কারী রুহুল আমিন মন্ডল,  পঞ্চগড় সদর উপজেলার উপ সহকারী কৃষি কর্মকর্তা মঞ্জুর মোর্শেদ পলাশ, আরডিআরএস বাংলাদেশ রংপুরের কৃষি কর্মকর্তা শাহিনুর ইসলাম, আরডিআরএস পঞ্চগড়’র কৃষি কর্মকর্তা রবিউল আলম, ফিল্ড ফ্যাসিলিটেটর শাহাজাহান আলী প্রমূখ। 

ভান্ডারুগ্রামের কৃষক রবিউল ইসলাম জানান, আরডিআরএস বাংলাদেশ’র সহযোগিতায় তিনি চলতি বোরো মৌসূমে এক একর জমিতে বঙ্গবন্ধু-১০০ ধান আবাদ করেছেন। এক বিঘা জমির ধান কেটেছেন কয়েকদিন আগেই। শুকানোর পর তিনি ধান পেয়েছেন প্রায় ২৬ মন। রবিউল বলেন, আমি এবার অন্যান্য ধানও আবাদ করেছি। কিন্তু কোনটা ধানের ফলন ২০ মনের উপর হয়নি। জিংকসমৃদ্ধ ও চিকন হওয়ায় এই জাতের আগামীতে আবাদ করার জন্য অনেক কৃষক আমার কাছে বীজ চেয়েছেন। সব ধান কাটা-মাড়াইয়ের পর রোদে শুকিয়ে বীজ সংরক্ষণ করবো। 

হারভেস্ট প্লাস-বাংলাদেশ রংপুর বিভাগের সমন্বয়কারী রুহুল আমিন মন্ডল জানান, আমরা প্রতিবছর ধান গবেষণা ইনস্টিটিউটের নতুন নতুন উদ্ভাবিত ধান কৃষকদের মাধ্যমে চাষ করি। চলতি বছর পরীক্ষামূলকভাবে কম সংখ্যক কৃষকদের মাধ্যমে বঙ্গবন্ধু-১০০ ধান চাষ করা হয়েছে। এই জাতের ধানের ফলনও হয়েছে অনেক। এই ধান জিংকসমৃদ্ধ ও চিকন। এই জাতের চালের চাহিদা থাকবে সব শ্রেণির মানুষের। আমরা আশা করবো আগামী মৌসূমে অনেক কৃষক এই জাতের ধান চাষ করবে। 

 

উপরে