প্রকাশিত : ২১ মে, ২০২২ ১৭:৩০

বগুড়ায় ঝড়ে প্রায় ৫ শতাধিক পাখির মৃত্যু

অনলাইন ডেস্ক
বগুড়ায় ঝড়ে প্রায় ৫ শতাধিক পাখির মৃত্যু

বগুড়ায় ৪ মিনিটের ঘূর্ণিঝড়ে শহরের পৌরপার্কসহ বিভিন্নস্থানে বিভিন্ন প্রজাতির প্রায় পাঁচ শতাধিক পাখির মৃত্যু হয়েছে।

শনিবার (২১ মে) ভোর রাত ৪টার দিকে বগুড়া জেলার ওপর দিয়ে ঘূর্ণিঝড় বয়ে যায়।

ঝড়ের কবলে পড়ে বিভিন্ন এলাকায় পাঁচ শতাধিক বিভিন্ন প্রজাতির পাখি মারা গেছে। এরমধ্যে শহরের পৌর পার্কে মারা গেছে তিন শতাধিক পাখি। মারা যাওয়া পাখিগুলোর মধ্যে দাঁড় কাক, পাতি কাক, গো শালিক, টিয়া, বক রয়েছে।

শনিবার (২১ মে) দুপুরে পৌর পার্কে গিয়ে দেখা গেছে, পৌরসভার মালি আব্দুল মজিদ ও আজাহার আলী মারা যাওয়া পাখিগুলো মাটিতে গর্ত করে পুতে রাখছেন। তারা জানান, সকাল থেকে পার্কের আনাচে কানাচে পড়ে থাকা তিন শতাধিক পাখির মরদেহ তারা মাটিতে গর্ত করে পুতে রাখছেন।

এদিকে শিক্ষার্থীদের পরিবেশ বাদী সংগঠন টিম ফর এনার্জি এন্ড ইনভায়রনমেন্ট রিসার্চ (তীর) বগুড়া শাখার সাধারণ সম্পাদক রিফাত হাসান বলেন, পৌর পার্ক ছাড়াও বগুড়া সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে আরও দুই শতাধিক পাখি ঝড়ের কবলে পড়ে মারা গেছে।

তিনি বলেন, ঝড় কিছুটা কমলে তীরের সদস্যরা আজিজুল হক কলেজ ক্যাম্পাস, গাবতলী উপজেলা এবং নাটাইপাড়া এলাকার একটি গোরস্থান থেকে ভুবন চিল, শালিকসহ বিভিন্ন প্রজাতির বেশ কয়েকটি পাখি অসুস্থ অবস্থায় উদ্ধার করেন। পরে পাখিগুলোর পরিচর্চা করে অবমুক্ত করা হয়। আরও কয়েকটি পাখির পরিচর্চা করছেন তীরের সদস্যরা।

তিনি আরও বলেন, এই সময়টা পাখিদের বাচ্চা লালন পালন করার সময়। ঝড়ের কবলে পাখির বাচ্চা মারা যাওয়ার পাশাপাশি পাখিদের বাসা ক্ষতিগ্রস্ত হয়েছে।

উপরে