প্রকাশিত : ২৬ মে, ২০২২ ১৮:৪০

বগুড়া জেলা ব্রেড-বিস্কটু এন্ড কনফেকশনারী মালিক সমিতির জরুরী সভা

প্রেস বিজ্ঞপ্তি
বগুড়া জেলা ব্রেড-বিস্কটু এন্ড কনফেকশনারী মালিক সমিতির জরুরী সভা

বৃহস্পতিবার বগুড়া জেলা ব্রেড-বিস্কুট এন্ড কনফেকশনারী মালিক সমিতির এক জরুরী সভা শহরের কবি নজরুল ইসলাম সড়ক সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ও আকবরিয়া লিমিটেডের চেয়ারম্যান হাসান আলী আলাল এতে সভাপতিত্ব করেন। জরুরী সভায় বেকারী মালিকরা জানান, বেকারী শিল্পে কাঁচামাল পণ্যের দাম বেড়ে চলছে। দাম বাড়ার সাথে সাথে এ শিল্প হুমকির মুখে। এ হুমকি হতে রক্ষা পাবার জন্য কাঁচামাল পণ্যের দাম বৃদ্ধি হলেও শিল্পকে বাঁচাতে বগুড়া জেলা ব্রেড-বিস্কটু এন্ড কনফেশনারী সংগঠন বহুভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। বেকারী পণ্যের মুল্য বাড়ানোর সিদ্ধান্ত নিলেও যা অদ্যাবধি কার্যকর করা হয়নি। না বাড়ার কারণে অনেক প্রতিষ্ঠান লোকসানের মুখে রয়েছে। কিছু কিছু গণমাধ্যমে বেকারী পণ্যের মূল্য দেড়গুন বাড়ানো হয়েছে এমন সংবাদ প্রকাশ করা মানেই মরার উপর খাড়ার ঘা এর সামীল।  

বেকারীতে উৎপাদিত খাদ্য সামগ্রীর মধ্য রয়েছে বিভিন্ন ধরনের বিস্কুট, বনরুটি, ড্যানিশ, সেমাই, কেক, চানাচুরসহ বিভিন্ন খাদ্য সামগ্রী। এসব সামগ্রী তৈরীতে অপরিহার্য চিনি, তেল, ময়দা, ডিম, জ্বালানী কাঠ ও কারিগরদের মজুরীও বৃদ্ধি পেয়েছে। তবে বাজারে এ সকল খাদ্য সামগ্রীর গুণগতমান ও আকার সঠিক রাখা হলেও কোন অজুহাতে দাম বাড়ানো যাচ্ছে না। যার প্রভাব পড়েছে বেকারী শিল্পে। খরচ বেশি আয় কম হলেও প্রতিষ্ঠান টিকে রাখার প্রত্যয়ে লোকসান গুনেই উৎপাদন চালিয়ে যাচ্ছে।

বগুড়ার বেকারী মালিকরা আরো বলছেন, এইভাবে কাঁচাপণ্যের দাম বৃদ্ধি পেতে থাকলে কিছুদিন পর বেকারী কারখানা বন্ধ হয়ে শতশত বেকারী শ্রমিক বেকার হয়ে পড়বে। তাদের কথা চিন্তা করেই বেকারী শিল্পকে টিকে রাখার জন্য সভায় সিদ্ধান্তক্রমে বেকারীর কাঁচামাল অস্বাভাবিক বৃদ্ধির প্রেক্ষিতে পাইকারী বেকারী পণ্যের মূল্য বৃদ্ধি করা হবে যা আগামী শনিবার থেকে কার্যকর হবে।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের জেলার সহ-সভাপতি বায়েজিদ শেখ, সাধারণ সম্পাদক এ্যাডভোকেট ইমদাদুল হক ইমদাদ, উপদেষ্টা শ্রী তপন কুমার চক্রবর্ত্তী, লিয়াকত আলী, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, আলী আজম, মেরাজ মিয়া, সাইদুর রহমান, রেজাউল করিম, জুলফিকার আলীসহ প্রমুখ। 

 

উপরে