প্রকাশিত : ২৭ মে, ২০২২ ১২:২৯

সৈয়দপুরে পারিবারিক পুষ্টিবাগান গ্রাম পরিদর্শন করলেন এমপি রাবেয়া আলীম

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুরে পারিবারিক পুষ্টিবাগান গ্রাম পরিদর্শন করলেন এমপি রাবেয়া আলীম

নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের ব্রহ্মত্তর কৃষি ব্লকে গড়ে তোলা হয়েছে পারিবারিক পুষ্টিবাগান গ্রাম। কৃষি সম্প্রসারণ অধিদফতরের তত্ত্বাবধায়নে কৃষকদের এ সব পারিবারিক পুষ্টিবাগান পরিদর্শন করছেন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম। তিনি গত বৃহস্পতিবার কৃষি বিভাগের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে কামারপুকুর ইউনিয়নের ওই পারিবারিক পুষ্টিবাগান পরিদর্শনে যান।

এ সময় সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মমতা সাহা, উপ-সহকারি কৃষি কর্মকর্তা ডিপ্লোমা কৃষিবিদ মমিনুর মোস্তফা জামানসহ কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তা ও কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

সংসদ সদস্য রাবেয়া আলীম সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের কামারপুকুর ব্লকে গড়ে তোলা পারিবারিক পুষ্টিবাগানগুলোর বেশ কয়েকটি সরেজমিনে ঘুরে ঘুরে দেখেন। এ সময় তিনি কৃষি বিভাগের কর্মকর্তা ও কৃষক-কৃষাণীদের সঙ্গে পারিবারিক পুষ্টিবাগান নিয়ে কথা বলেন। সংসদ সদস্য রাবেয়া আলীম  কামারপুকুর ইউনিয়নের পুষ্টিবাগানগুলো দেখে সন্তোষ প্রকাশ এবং কৃষি বিভাগের কর্মকর্তা ও কৃষক-কৃষাণীদের ভূয়সী প্রসংশা করেন।

সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহিনা বেগম বলেন, কৃষি সম্প্রসারণ অধিদফতর কর্তৃক বাস্তবায়িত অনাবাদি পতিত ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় কৃষকদের পারিবারিক পুষ্টিবাগান স্থাপনে উদ্ধুদ্ধ করা হয়েছে। প্রকল্পের আওতায় কৃষি বিভাগ থেকে কৃষক-কৃষাণীদের উন্নতমানের শাকসবজি বীজ, ফলমূলের চারা, সার ও ক্ষুদ্র কৃষি যন্ত্রপাতি বিনামূল্যে সরবরাহ করেছি। আর কৃষি বিভাগের উপ-সহকারি কৃষি কর্মকর্তার তদারকিতে কৃষকেরা তাদের অনাবাদি পতিত ও বসত বাড়ির আঙিনায় গড়ে তোলা পারিবারিক পুষ্টি বাগানগুলোতে প্রাত্যহিক পরিচর্ষার  কাজ করছেন। পুষ্টিবাগানগুলো গড়ে তোলার ফলে  কৃষক পরিবারের সদস্যরা তাদের দৈনন্দিন পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি নিরাপদ মানসম্মত শাকসবজি ও ফলমুল খেতে পারছেন।

প্রসঙ্গত,  সৈয়দপুর উপজেলার ১ নম্বর  কামারপুকুর ইউনিয়নের ব্রহ্মত্তর ব্লকই স্থাপন করা হয় ৩৫টি পারিবারিক পুষ্টি বাগান। এর মধ্যে আর গ্রামটির নামকরণ করা হয়েছে পারিবারিক পুষ্টি বাগান গ্রাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ‘এক ইঞ্চি জমিও যেন অব্যবহৃত না থাকে’ বাস্তবায়নে সারাদেশের অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্প গ্রহন করা হয়। ওই প্রকল্পের আওতায় সৈয়দপুর উপজেলায় বেশ কিছু সংখ্যক পারিবারিক পুষ্টি বাগান স্থাপন করা হয়েছে। আর ওইসব পারিবারিক পুষ্টিবাগানে লাগানো হয়েছে লাউ, কুমড়ো, বেগুন, করলা, শসা, শিঙা, পিঁয়াজ, রসুন, লালশাক, পুঁইশাক, ডাটাশাক, পালং শাক, কলমি শাক  প্রভূতি। এছাড়াও রয়েছে আম, মাল্টা, পেঁপে, লেবুসহ নানা রকম ফল ফলাদির গাছও। এ সব পুষ্টি বাগানে রাসায়নিক সার ও ক্ষতিকর কীটনাশকের পরিবর্তে  জৈব সার ব্যবহার করা হচ্ছে। কৃষক-কৃষাণী সংসারের কাজকর্মের পাশাপাশি এ সব পারিবারিক পুষ্টি বাগানের পরিচর্যা করছেন নিজেরাই। আর কৃষক-কৃষাণীরা এ সব পারিবারিক পুষ্টিবাগানে উৎপাদিত পুষ্টিকর নানা প্রকার টাটকা শাকসবজি খেতে পাচ্ছেন প্রতিদিন। সেই সঙ্গে কৃষকরা উৎপাদিত শাকসবজি নিজের পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় হাটবাজারে বিক্রি করে আর্থিকভাবেও লাভবান হচ্ছে। এতে করে একদিকে যেমন কৃষক পরিবারগুলোর সদস্যদের দৈনন্দিন পুষ্টির চাহিদা মিটছে, তেমনি তাদের সংসারের বাড়তি কিছু আয়ও হচ্ছে।  

 

উপরে