প্রকাশিত : ২ জুন, ২০২২ ২০:১২

সৈয়দপুরে অধিগ্রহণকৃত জমির ও ফসলের ক্ষতিপূরণের দাবিতে কৃষকের মানববন্ধন

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
সৈয়দপুরে অধিগ্রহণকৃত জমির ও ফসলের ক্ষতিপূরণের দাবিতে কৃষকের মানববন্ধন

নীলফামারীর সৈয়দপুরে গ্যাস পাইপলাইন স্থাপন কাজে অধিগ্রহণকৃত জমির ও ক্ষতিগ্রস্থ ফসলের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) সৈয়দপুর-নীলফামারী বাইপাস সড়কে পাশে ওই মানববন্ধন করেন উপজেলার কামারপুকুর ইউনিয়নের কয়া ও ধলাগাছ মৌজার ক্ষতিগ্রস্থ কৃষকেরা। সকাল ১০ টা থেকে শুরু হয়ে মানববন্ধন চলে দুপুর ১২টা পর্যন্ত। প্রায় দুই ঘন্টাব্যাপী ওই মানববন্ধনে উল্লিখিত মৌজার শতাধিক ক্ষতিগ্রস্থ কৃষক অংশ নেন। 

মানববন্ধন চলাকালে সেখানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, উপজেলার এক নম্বর কামারপুকুর ইউনিয়নের কয়ামৌজার ক্ষতিগ্রস্থ কৃষক মো. রব্বানী, মো. নাসির উদ্দিন, মো. শামীম ইসলাম, মো. আমিনুল ইসলাম, ধলাগাছ মৌজার সাবেক ইউপি সদস্য মো. জাকির হোসেন, মো. মিষ্টি, মো. দুলাল হোসেন প্রমূখ। 

মানববন্ধনে বক্তারা বলেন, গ্যাস পাইপলাইন স্থাপনের জন্য অধিগ্রহণকৃত জমির মূল্য পরিশোধ  করা হয়নি। তারওপর আমাদের জমির ফসল নষ্ট করে গ্যাস পাইপলাইন স্থাপনের কাজ করা হচ্ছে। এতে আমাদের  ব্যাপক ফসলের ক্ষতি হয়েছে। মানববন্ধনে বক্তারা তাদের জমির ফসলের পূর্ণ ক্ষতিপূরণসহ অধিগ্রহণকৃত জমির ন্যায্য মূল্য পরিশোধের দাবি জানান। আর দাবি পূরণ না হওয়া পর্যন্ত  তাদের জমি দিয়ে গ্যাস পাইপ লাইন বসানোর কাজ করতে দিবে না বলে কঠোর  হুঁশিয়ারী  উচ্চারণ করেন।

প্রসঙ্গত, বগুড়া - রংপুর- সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন স্থাপন প্রকল্পের আওতায় সৈয়দপুরে ৩০ ইঞ্চি ব্যাসের সঞ্চালন পাইপলাইন বসানোর কাজ চলছে। বগুড়া থেকে রংপুর হয়ে সৈয়দপুর পর্যন্ত দীর্ঘ ১৫০ কিলোমিটার গ্যাস সঞ্চালন পাইপলাইন স্থাপন কাজ করা হলেও অধিগ্রহণকৃত জমির মালিকদের এখন জমির মূল্য পরিশোধ করা হয়নি। তাই নীলফামারীর সৈয়দপুর উপজেলার ক্ষতিগ্রস্থ কৃষকরা পাইপলাইন স্থাপনের পূর্বে ক্ষতিগ্রস্থ ফসলের ও অধিগ্রহণকৃত জমির মূল্য  পরিশোধের দাবিতে জানিয়ে আসছেন। তারই ধারবাহিকতায় গতকাল বৃহস্পতিবার ওই মানববন্ধন করেন কৃষকেরা। এর আগেও একই দাবিতে কৃষকেরা মানববন্ধন করেন।       

 

উপরে