প্রকাশিত : ৪ জুন, ২০২২ ২২:২০

সৈয়দপুরে একটি মাল্টা বাগানের ৪০টি গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুরে একটি মাল্টা বাগানের ৪০টি গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

নীলফামারীর সৈয়দপুরে এক পল্লীর একটি মাল্টা বাগানের ৪০টি গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল শুক্রবার দিবাগত গভীর রাতে উপজেলার কামারপুকুর ইউনিয়নের দক্ষিণ অসুরখাই গ্রামে এ ঘটনাটি ঘটেছে।

জানা গেছে, উল্লিখিত গ্রামের সফল কৃষি উদ্যোক্তা মো. আহসান উল- হক বাবু। তিনি বাড়ি সংলগ্ন তাঁর তিন বিঘা জমিতে একটি মাল্টা ফল বাগান গড়ে তুলেছেন। গেল বছরের (২০২১ সাল) এপ্রিল মাসের দিকে ওই বাগানে প্রায় সাড়ে পাঁচ শত মতো মাল্টা ফলের চারা রোপন করেন তিনি। চাষী আহসান- উল-হক বাবু তাঁর বাগানে লাগানো ওই মাল্টা গাছের চারাগুলো সূদূর চাঁপাইনবাবগঞ্জের জনৈক মতিউর রহমানের কাছ থেকে সংগ্রহ করেন। আর এক বছরের বেশি সময় ধরে মাল্টা বাগানটির পরিচর্যা করে আসছেন তিনি। তাঁর নিয়মিত ও সঠিক পরিচর্যায় মাল্টা বাগানের গাছগুলো বেশ হৃষ্টপৃষ্ট হয়ে বেড়ে উঠছে। সবুজ ও সতেজ হয়ে বেড়ে উঠা মাল্টা বাগানটি দেখলে মনপ্রাণ জুড়ে যায়। আর অতি অল্প সময়ের মধ্যে ওই বাগানের কিছু গাছে মাল্টা ফলও ধরেছে ইতোমধ্যে। এ অবস্থায় গত শুক্রবার গভীর রাতে চাষী আহসান-উল হক বাবু’র ওই মাল্টা বাগানের ফলের ৪০টির বেশি গাছ ধাঁরালো ছুরি দিয়ে কেটে ফেলে রেখে গেছে দুর্বৃত্তরা। গতকাল শুক্রবার বাগান মালিকের এক শ্রমিক মঞ্জুরুল হক মাল্টা বাগানে পরিচর্যা করতে যান। এ সময় তিনি দেখতে পান বাগানের ৪০টিরও বেশি গাছ কেটে ফেলা হয়েছে। পরে খবর পেয়ে বাগান মালিক আহসান-উল হক বাবু’র বাগানে গিয়ে কেটে ফেলা গাছগুলো দেখে পেয়ে হতভম্ব হয়ে পড়েন। এ সময় তাঁর দুই চোখে পানি চলে আসে।

বাগান মালিক আহসান-উল হক বাবু’র সঙ্গে কথা হলে তিনি কান্নাজনিত কন্ঠে বলেন, অনেক টাকা-পয়সা ব্যয়ে ও কঠোর পরিশ্রম করে বাগানটি গড়ে তুলছেন তিনি। তিনি নিজে ও শ্রমিক দিয়ে দিন রাত সারাক্ষণ বাগানের মাল্টা গাছগুলোর পরিচর্যা করে আসছেন। অথচ শত্রুতা করে কে বা কারা তাঁর বাগানের গাছগুলো কেটে দেয়। এ সময় তিনি বলেন, আমার সঙ্গে কারো শক্রতা থাকতে পারে, কিন্তু বাগানের গাছগুলোর সঙ্গে  কেন এমন শক্রতা ?  এ নিয়ে আইনের আশ্রয় নিবেন বলে জানান তিনি।                                                                     

উপরে