প্রকাশিত : ১১ জুন, ২০২২ ২১:৫৭

নন্দীগ্রামে বিধি লঙ্ঘন করে অগভীর নলকূপ স্থাপন, নিষেধাজ্ঞা জারি

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি:
নন্দীগ্রামে বিধি লঙ্ঘন করে অগভীর নলকূপ স্থাপন, নিষেধাজ্ঞা জারি

বগুড়ার নন্দীগ্রামে সরকারি বিধি লঙ্ঘন করে অগভীর নলকূপ স্থাপন করায় আদালতে মামলা হয়েছে।  আদালত নিষেধাজ্ঞা জারি করেছে।

মামলার বিবরণে প্রকাশ, নন্দীগ্রাম উপজেলার কামুল্লা পশ্চিম পাড়া গ্রামের মৃত কফিল উদ্দিনের পুত্র আক্কাছ আলী কামুল্লা মৌজার ১১৬/৬১৯ নং দাগে একটি  অগভীর নলকূপ স্থাপন করে তৎদ্বারা সেচ স্কীম পরিচালনা করে আসছে। এবং উক্ত স্কীমের উপর  উপজেলা সেচ কমিটি  গত ২৭/০৯/২০২১ ইং তারিখে ৬৪/২১ নং লাইসেন্স প্রদান করেন, উক্ত স্কীমে ৬৫ বিঘা  জমিতে  লাইসেন্স পাওয়ার পর  বিদ্যুৎ সংযোগ করে পানি সেচ করে আসছে। ভূগর্ভস্থ পানির ব্যবস্থাপনা আইন ২০১৮ এবং বিধি মালা ২০১৯ এর  ১নং তপশীলে ০.৫০ কিউসেক ক্ষমতা  সম্পূর্ন্ন অগভীর নলকূপ হইতে  অপর একটি নলকূপের পারস্পারিক দূরত্ব ২৫০ মিটার ৮২০ ফুট নির্ধারণ করা হইয়াছে। কিন্তু একই গ্রামের  মৃত আব্দুল হামিদ খোকনের স্ত্রী সেলিনা আক্তার উপজেলা সেচ কমিটিকে ভুল তথ্য দিয়ে গত  ১১/০১/২০২২ ইং তারিখে ১২৭/২১ নং লাইসেন্স বের করে, এবং জোর পূর্বক বিধি লঙ্ঘন করে আক্কাছের স্কীমের ৮২০ ফুট এলাকার  মধ্য ৬১৯ নং দাগে একটি অগভীর  সেচ মেশিন  স্থাপনের  চেষ্টা করে। তখন আক্কাছ বাদি হয়ে গত ০৩/০৩/২০২২ ইং তারিখে  বগুড়ার নন্দীগ্রাম  থানা সহকারী জজ আদালতে ৬৬/২০২২ অন্য নং একটি মামলা দায়ের করেন। মহামান্য আদালত শুনানি অন্তে বিবাদি সেলিনার  বিরুদ্ধে গত ২৮/০৩/২০২২ ইং তারিখে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন।

আক্কাছ আলী এই প্রতিনির্ধিকে জানান, সেলিনা আদালতের আদেশ কে অমান্য করে  জোর পূর্বক  মেশিন ঘর নির্মান করার  চেষ্টা করছে, এবং আমার স্কীমের  ড্রেন ভেঙ্গে ফেলছে। সেলিনা আমাকে মিথ্যা মামলা সহ বিভিন্ন ক্ষতি করার জন্য  জোর প্রচেষ্টা চালাচ্ছে।

এ বিষয়ে উপজেলা সেচ কমিটির সদস্য সচিব এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, সেলিনা খাতুন যে লাইসেন্স গ্রহন করেছে তাহা যদি বিধি সম্মত না হয়  তাহলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

উপরে