প্রকাশিত : ১২ জুন, ২০২২ ২০:০৭

সৈয়দপুরে কম্বাইন হারভেস্টার যন্ত্র পরিদর্শন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুরে কম্বাইন হারভেস্টার যন্ত্র পরিদর্শন ও  মতবিনিময় সভা অনুষ্ঠিত

নীলফামারীর সৈয়দপুরে সমন্বিত খামার ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০% ভর্তুকিতে সরবরাহকৃত কম্বাইন হারভেস্টার যন্ত্র পরিদর্শন ও সুবিধাভোগীদের সাথে মতবিনিময় করা হয়েছে। গত রোববার (১২ জুন) সকালে উপজেল কৃষি সম্প্রসারণ অধিদফতর উপজেলার কামারপুকুর ইউনিয়নের ব্রহ্মত্তর গ্রামে ওই কম্বাইন হারভেস্টার যন্ত্র পরিদর্শন ও এর সুবিধাভোগীদের সাথে ওই মতবিনিময় সভার আয়োজন করে।

উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ রবিউল ফয়সাল।

সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহিনা বেগমের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে সমন্বিত খামার ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের নীলফামারী জেলা কর্মকর্তা উজ্জ্বল কুমার কর, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মমতা সাহা, উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা  সুনীল কুমার দাস, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মমিনুর মোস্তফা জামান, সহকারি কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান আশা, সহকারি কৃষি কর্মকর্তা  মাহুবুবার রহমান, সহকারি কৃষি কর্মকর্তা মেরিনা আক্তারসহ কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তা ও কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ রবিউল ফয়সাল সমন্বিত খামার ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০% ভর্তুকিতে সরবরাহকৃত কম্বাইন হারভেস্টার যন্ত্রের সুবিধাভোগী কৃষক-কৃষাণীদের কথা মনোযোগ ও ধৈর্য সহকারে শোনেন এবং তাদের বিভিন্ন ধরণের দিক-নির্দেশনা প্রদান করেন।

এর আগে কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ রবিউল ফয়সাল সমন্বিত খামার ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০% ভর্তুকিতে কৃষক জোবাইদুল ইসলাম রুবেলকে সরবরাহকৃত কম্বাইন হারভেস্টার যন্ত্রটি পরিদর্শন করেন। এ সময় তিনি এ যন্ত্রটির ব্যবহারসহ সার্বিক বিষয়ে খোঁজখবর নেন ও নানা রকম পরামর্শ দেন।

একই দিন কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ রবিউল ফয়সাল নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের ব্রহ্মত্তর ব্লকে অনাবাদি পতিত ও বসতবাড়ির আঙিনায় গড়ে তোলা ৩৫টি পারিবারিক পুষ্টি বাগানের বেশ কয়েকটি সরেজমিনে পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি পারিবারিক পুষ্টি বাগানগুলো দেখে মুগ্ধ হন ও  সন্তোষ প্রকাশ করেন। এ সময় তিনি পারিবারিক পুষ্টি বাগানের কৃষক-কৃষাণীদের সাথে কথা বলেন। পরে তিনি  সেখানে পারিবারিক পুষ্টি বাগান সম্পর্কিত একটি পরিদর্শন বইয়ে তাঁর মন্তব্য লিখে তাতে স্বাক্ষর করেন।

 

উপরে