প্রকাশিত : ৩ জুলাই, ২০২২ ২২:১৬

পঞ্চগড়ে পর্যটকদের মূল আকর্ষণ রক্স মিউজিয়াম বা পাথরের জাদুঘর

হায়দার আলী, পঞ্চগড়
পঞ্চগড়ে পর্যটকদের মূল আকর্ষণ রক্স মিউজিয়াম বা পাথরের জাদুঘর

রক্স মিউজিয়াম বা পাথরের জাদুঘর। পঞ্চগড় সরকারি মহিলা কলেজের ক্যাম্পাসের ভেতরে এর অবস্থান। শুধু বাংলাদেশে নয় এশিয়ার মধ্যে এ রকম পাথরের জাদুঘর আর দ্বিতীয়টি নেই। তাই তো জেলার বাইরে থেকে আসা পর্যটকদের মূল আকর্ষণ এই পাথরের জাদুঘরটি। দর্শনার্থীদের চাপে কর্তৃপক্ষকে বন্ধের দিনও কলেজ ক্যাম্পাস খোলা রাখতে হয়। কলেজের প্রধান ফটক দিয়ে ঢুকলেই মাঠের একপাশে নজরে আসবে বিভিন্ন ধরনের ছোট-বড় পাথর যত্রতত্র ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এসব পাথরের আকৃতিও ভিন্ন। কিছু পাথরে বিভিন্ন ধরণের সাংকেতিক চিহ্ন আঁকা রয়েছে।

কলেজের দক্ষিণ অংশের দেয়াল বরাবর দ্বিতল ভবনের এই জাদুঘরের ভেতর থরে থরে সাজানো রয়েছে হরেক রকমের পাথর। সে সঙ্গে রয়েছে প্রাচিনকালের মানুষের ব্যবহার্য বিভিন্ন জিনিসপত্র। নদী থেকে পাওয়া দু’টি বিশালাকার নৌকাও ঝুলিয়ে রাখা হয়েছে জাদুঘরের ঠিক মাঝখানে। ১৯৯৭ সালে কলেজের তৎকালিন অধ্যক্ষ নাজমুল হক ব্যক্তিগত প্রচেষ্টায় গড়ে তোলেন ব্যতিক্রমী এই জাদুঘরটি। এ অঞ্চলের ভুখন্ডের বয়স নির্ণয়, ভূ-বৈশিষ্ট্য অনুসন্ধান, প্রাগৈতিহাসিক কালের নমুনা সংগ্রহ, ঐতিহ্য, সংস্কৃতি এবং পুরাতাত্ত্বিক ও নৃতাত্ত্বিক নিদর্শন সংগ্রহ করার জন্য শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রিক এ জাদুঘরটি স্থাপন করা হয়েছে। আদিকাল থেকেই হিমালয় থেকে বয়ে আসা নদীর কারণে এ জেলার ভূগর্ভের অল্প গভীরে রয়েছে প্রচুর নুড়ি পাথর। আর মাটির অনেক গভীরে রয়েছে প্রাচীন যুগের শিলাস্তর। মাটির গভীর থেকে পাথর তুলতে গিয়ে বেরিয়ে আসে প্রাচীন যুগের এই প্রস্তুর খন্ড। এই শিলাস্তর সংগ্রহ করে কালানুক্রমিকভাবে গড়ে তোলা হয়েছে রক্স মিউজিয়াম বা পাথরের জাদুঘর।

জাদুঘরের অভ্যন্তরীণ গ্যালারিতে রয়েছে বিভিন্ন আকৃতি, রঙ ও বৈশিষ্ট্যের আগ্নেয়শিলা, পাললিক শিলা ও নুড়ি পাথর, সিলিকা নুড়ি ও সিলিকা বালি, হলুদ ও গাঢ় হলুদ বালি, কাঁচবালি, খনিজবালি, সাদা মাটি, তরঙ্গায়িত চেপ্টা পাথর, লাইমস্টোন, পলি ও কুমোর মাটিসহ কঠিন শিলা। এছাড়াও অন্য গ্যালারিতে একটি জাতিতাত্ত্বিক সংগ্রহশালাও স্থাপন করা হয়েছে। এতে রয়েছে পঞ্চগড় অঞ্চলের আদিবাসি, উপজাতিদের ব্যবহৃত জিনিসপত্র নদীর নিচে ও ভূগর্ভে প্রাপ্ত অশ্মিভূত কাঠ, তিনশ’ থেকে ২ হাজার বছরের পুরনো ইমারতের ইট, পাথরের মূর্তি এবং পোড়ামাটির নক্সা। উন্মুক্ত গ্যালারিতে রয়েছে বিশাল আকৃতির বেলে পাথর, গ্রানাইট পাথর, কোয়ার্টজাইট, ব্যাসল্ট, শেল, মার্বেলসহ বিভিন্ন নামের ও বর্ণের শিলা, সিলিকায়িত কাঠ বা গাছ থেকে পাথর , নক্সা করা অলংকৃত খিলান ও স্ল¬াব পাথর, বিভিন্ন রেখা, লেখা ও চিত্রাঙ্কিত শিলা এবং ধূসর ও কালো রঙের কাদা। এখানে রয়েছে দু’টি নৌকা। একটিমাত্র শালগাছ কেটে এই বিশাল আকারের নৌকা দু’টি তৈরি করা হয়েছে।  নৌকার দৈর্ঘ্য ২২ ফুট ৬ ইঞ্চি। এর বয়স প্রায় তিন’শ বছর। এ ধরনের নৌকা প্রাচীনকালের আদিবাসীরা প্রশান্ত মহাসাগরের দীপপুঞ্জে ব্যবহার করতো বলে সংশ্লিষ্টরা ধারণা করছেন।

পঞ্চগড়ের বিভিন্ন এলাকা থেকে সংগৃহিত কয়েকটি বিশালাকৃতি পাথরে নিয়মিত পূজা নিবেদন করা হতো। কয়েকটি পাথর সম্পর্কে প্রচলিত ছিল অলৌকিক কাহিনী। একটি পাথরের নামে স্থানের নামেই ছিল ‘পাথর ঠাকুর’। বড় বড় বেশ কয়েকটি পাথর সম্পর্কে স্থানীয় মানুষের ছিল খুব ভীতি। পাথর মানুষকে স্বপ্ন দেখিয়েছে, কথা বলেছেÑপ্রচলিত ছিল এমন জনশ্রুতি ও রক্স মিউজিয়ামে রক্ষিত কোন কোন পাথরে রয়েছে নান্দনিক কারুকাজ। একটি পাথরে খোদিত রয়েছে ‘তীর-ধনুক’ ও দেবীর চোখের চিত্র। একটিতে খোদিত রয়েছে শ্রী শব্দটি অন্য একটি পাথরে খোদাই করা আছে একটি তিব্বতি চাইনিজ বর্ণমালা। একটি পাঁচফুট লম্বা কোয়ার্জাইট পাথর স্থাপিত হয়েছিল সম্ভবত কোনো সমাধিক্ষেত্রে। পাথরগুলোর বৈশিষ্ট্যগুলো বিশ্লেষণ করে অনেক বিশেষজ্ঞই বলছেন-পাশ্ববর্তী দার্জিলিংয়ের সমকালে পঞ্চগড় অঞ্চলেও নব্য প্রস্তুর যুগের সংস্কৃতি ও জীবনাচরণ ভালোভাবেই বিস্তার লাভ করেছিল। বাংলাদেশে এখনও প্রত্ন ঐতিহাসিক ও প্রস্তুর যুগের হাতিয়ার ও উপকরণ খুব বেশি একটা পাওয়া যায়নি। অনুসন্ধান অব্যাহত রাখলে পঞ্চগড় জেলায় হয়তো প্রস্তুর যুগের প্রত্নবস্তু আবিস্কৃত হতে পারে।

রকস্ মিউজিয়ামের প্রতিষ্ঠাতা ড. নাজমুল হক বলেন, ৯০ থেকে ২০০১ সাল পর্যন্ত এখানে অধ্যক্ষের দায়িত্ব পালন করাকালে আমি রক্স মিউজিয়ামটি প্রতিষ্ঠা করেছি। এটি প্রতিষ্ঠা করতে এখানকার জনসাধারণসহ অনেকে আমাকে সহযোগিতা করেছেন। এগুলো অমূল্য সম্পদ। প্রত্যেকটা পাথরের পিছনে নানা রকমের ইতিহাস জড়িয়ে আছে। প্রত্নতাত্ত্বিক, নৃতাত্ত্বিক, জাতিতাত্ত্বিক, ঐতিহাসিক বিভিন্ন ধরনের বৈশিষ্ট্য আছে। এই বৈশিষ্ট্যগুলো আমরা চোখের সামনে দেখতে পাচ্ছি এবং সাড়ে চার হাজার বছরের যে ইতিহাস সেটা পাথুরে ইতিহাস। অর্থাৎ কোন অনুমান ভিত্তিক না। এটা আমাদের চোখের সামনে উম্মোচিত হয়েছে। এটা একটা রকস্ মিউজিয়ামের প্রধান বৈশিষ্ট্য। এই বিষয়টা নিয়ে গবেষণা করা দরকার তার কারণ হচ্ছে সংগ্রহ করে দেখে দিলে এটার কোন মর্যাদা থাকে না। রকস্ মিউজিয়ামের সাথে জড়িত বলে পঞ্চগড়কে সবাই চেনে।

প্রথমত এটাকে আকর্ষণীয় করে তুলতে হবে তাহলে পর্যটকরা আকৃষ্ট হবে। দ্বিতীয়ত গবেষণার কাজটাকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। সংরক্ষন এবং গবেষণা এবং পর্যটকদের সামনে তুলে ধরা এই তিনটা বিষয় যদি আমরা করতে পারি তাহলে এই অঞ্চলের যে প্রত্মতাত্ত্বিক জিনিসপত্র ছিল সেগুলোর স্বার্থকতা হবে এবং যারা পরিশ্রম করেছে তাদের স্বার্থকতা হবে। সরকার বা কর্তৃপক্ষের এ বিষয়ে নজর দেয়া দরকার বলে তিনি মনে করেন।
বগুড়া শিবগঞ্জ থেকে এসেছেন শিক্ষক হাবিবুর রহমান। তিনি বলেন, এখানে দেখার মত প্রাকৃতিক অনেক কিছু আছে। এখানে ডিঙ্গি নৌকা, পাথর অনেক

কিছুর সাথে পরিচিত হলাম। ভবিষ্যতে আমার এই বাস্তব অভিজ্ঞতা পরের প্রজন্মের সাথে তুলে ধরতে পারব।

বাবা মায়ের সাথে রকস্ মিউজিয়াম দেখতে আসা শ্রাবনী (৮) বলে, আমাকে এই মিউজিয়ামটা খুব ভাল লাগছে।

বগুড়া থেকে আসা পর্যটক অলক সরকার(৪০) বলেন,  আমি বগুড়া থেকে এ রকস্ মিউজিয়ামটি দেখার জন্য এসেছি। রকস মিউজিয়ামটি দেখে আমার অনেক ভালো লাগল।

পঞ্চগড় সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: মাইনুর রহমান বলেন, পঞ্চগড় জেলাটি সর্ব উত্তরের একটি প্রান্তিক জেলা। এই জেলার শহরের ঠিক মাঝখানে অবস্থিত আমাদের এই কলেজটি। এই কলেজের একটি অনন্য বৈশিষ্ট্য হচ্ছে এর ক্যাম্পাসে রয়েছে একটি রকস্ মিউজিয়াম। যেটি বাংলাদেশের একমাত্র রকস্ মিউজিয়াম। দেশ এবং দেশের বাইরের ভ্রমন পিপাসুরা দেখার জন্য, সেই সাথে পঞ্চগড়ের সৌন্দর্য উপভোগ করার জন্য এখানে আসেন। এটি আমার কলেজকে শুধু নয় অত্র এলাকাকে বিশেষ মাত্রাযুক্ত করেছে এবং পর্যটনের জন্য পঞ্চগড়কে আরো আকর্ষণীয় করে তুলেছে।

উপরে