প্রকাশিত : ৩ আগস্ট, ২০২২ ১৫:১১

বগুড়ায় হত্যা মামলায় ৯জনের যাবজ্জীবন কারাদণ্ড

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় হত্যা মামলায় ৯জনের যাবজ্জীবন কারাদণ্ড

বগুড়ায় জমি সংক্রান্ত বিরোধে আব্দুল জব্বার (৬২) নামের এক ব্যক্তিকে কুপিয়ে হত্যার ঘটনায় ৯জনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। বুধবার দুপু‌রে বগুড়ার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হাবিবা মন্ডল এই রায় ঘোষণা করেন। যাজ্জীবন কারাদণ্ড প্রাপ্ত ৯ আসামীর মধ্যে দু'জন পলাতক রয়েছেন। হত্যাকাণ্ডের ১৪ বছর পর বুধবার এই রায় ঘোষণা করা হ‌লো।

বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট নাসিমুল করিম হলি। 

যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্ত আসামীরা হ‌লেন, বগুড়া সদর উপজেলার চালিতাবাড়ি নগরকান্দি গ্রামের  ইসমাইল হোসেন ওরফে ইউনুছ, তার দুই ছেলে জাকির মিয়া ও মাসুদ মিয়া। একই গ্রামের আব্দুল খালেক, ইনতাজ আলী, সুলতান মোল্লা, মানিক মিয়া ও আব্দুল গফুর। এই ৯ জনের মধ্যে মানিক মিয়া ও আব্দুল গফুর পলাতক।

মামলার বাদী মোহাম্মদ সাজু জানান, নিহত আব্দুল জব্বার তার বড় ভাই। আসামীদের সাথে জমিজমা নিয়ে বিরোধ চলছিল। ২০০৮ সালের ২০ জুন দুপুরে শাখারিয়া ইউনিয়নের নুরইল বিল এলাকায় জমি মাপযোগের সময়  আসামীরা ধারালো অস্ত্র দিয়ে আব্দুল জব্বারকে কুপিয়ে হত্যা করে। এঘটনায় তিনি বাদী হয়ে ১৫ জনের নামে বগুড়া সদর থানায় মামলা করেন। 
রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট নাসিমুল করিম হলি জানান, মামলার ১৫ আসামীর মধ্যে ৯জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের যাবজ্জীবন দণ্ড প্রদান করেছেন আদালত। একই সা‌থে আসামীদের ২০ হাজার টাকা করে জরিমানা করা হ‌য়ে‌ছে। জরিমানার টাকা অনাদায়ে তাদের আরও ৬মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করে‌ছেন আদালত। অপর ৬ আসামীকে বেকসুর খালাশের নির্দেশ প্রদান করা হয়েছে।

উপরে