প্রকাশিত : ৯ আগস্ট, ২০২২ ২২:১০

নন্দীগ্রামে দাদন ব্যাবসায়ীদের অত্যাচারে মানুষ ঘড় ছাড়া

নন্দীগ্রাম(বগুড়া)প্রতিনিধিঃ
নন্দীগ্রামে দাদন ব্যাবসায়ীদের অত্যাচারে মানুষ ঘড় ছাড়া

বগুড়ার নন্দীগ্রামের পৌর শহর ও উপজেলার  বিভিন্ন গ্রামে সাধারন মানুষ দাদন ব্যাবসায়ীদের  অত্যাচারে ঘড় ছাড়া হয়ে পড়েছে। তারা ঢাকা সহ বিভিন্ন শহরে পাড়ি জমিয়েছে।

প্রাপ্ত তথ্যে জানা গেছে,  গ্রামের মানুষ অভাবে পড়ে বিভিন্ন এনজিওর নিকট থেকে ঋণ গ্রহন করে তাদের সংসার পরিচালনা করে আসছে, কিন্তু এর মধ্যে গত বোরো মৌসুমে কৃষকদের জমির ধান  নষ্ট হওয়ার কারনে তারা অভাবে পড়ে গেছে, অন্য দিকে প্রতি মাসে বা সপ্তাহে এনজিও গুলোতে কিস্তি দিতে হচ্ছে, সব মিলিয়ে তারা এখন দিশেহারা হয়ে পড়েছে। এমন অবস্থায় গ্রামের অসাধু দাদন ব্যাবসায়ীদের কাছে টাকার জন্যে ধর্ণা দিচ্ছে, সুযোগ বুঝে অসাধু সুদারুরা কথা দিয়ে ভুলিয়ে ভুক্তভোগীদের নিকট থেকে ব্যাংকের  ফাঁকা চেক, জমির দলিল, মাঠ রেকর্ড, সহ বিভিন্ন ধরনের কাগজ পত্র, সোনার গোহনা, মোটর সাইকেল, ও বিভিন্ন রকমের  জিনিস রেখে টাকা দেয়, এমনকি ফাঁকা চেক নিয়ে  তাদের ইচ্ছামত টাকার অংক বসিয়ে দিয়ে ব্যাংকে চেক ডিজঅনার করে কোটে মামলা করে। প্রতিমাসে শতকরা ৪০ থেকে ৫০ টাকা লাভ নেয়। টাকা নেওয়ার পর থেকে শুর” হয় সুদের টাকা নেওয়া, সুদের টাকা  দিতে দিতে মানুষ নিঃস্ব হয়ে পড়েছে। কেউ কেউ আত্নহত্যা করেছে, আবার কেউ উধাও হয়ে গেছে। তার পরেও দাদন ব্যাবসায়ীরা  তাদের বিরুদ্ধে কোটে বা থানায়   মামলা করে তাদের সর্বশান্ত করছে।

অপর দিকে পৌর শহরের  দাদন ব্যাবসায়ীগন ৩/৪ তালা বিল্ডিং করে  ভাড়া দিচ্ছে, এবং লক্ষ লক্ষ টাকার পাহাড় গড়ছে। গ্রামের সুদারুরা মোটর সাইকেল নিয়ে সুদের টাকা আদায় করে থাকে। যদি কোন ব্যাক্তি টাকা দিতে না পারে তা হলে নানা ধরনের হুমকি ধামকি সহ মারপিট পর্যন্ত করে বলে অভিযোগ রয়েছে।  বেশির ভাগ সুদারুগন অত্যান্ত প্রভাবশালী। অনেক মানুষ সুদের টাকা নিয়ে বাড়ী ঘড় পর্যন্ত বিক্রয় করে  দিতে হয়েছে। নন্দীগ্রাম পৌর শহর ও বিভিন্ন গ্রামে শতাধিক সুদারু রয়েছে। যারা অত্যাচার করে যাচ্ছে।

এলাকা বাসি প্রশ্ন তুলেছেন, ইউনিয়ন পর্যায়ে ওই সকল  সুদারুদের তালিকা তৈরী করে আইনের আওতায় আনার জন্য জোর দাবি তুলেছে।

এ বিষয়ে নন্দীগ্রাম থানার অফিসার ইনচার্জ (ওসি) আনোয়ার হোসেন এই প্রতিনিধিকে জানান, দাদন ব্যাবসা এইটা একটি সামাজিক ব্যাধি সকলে মিলে গনসচেতনতা গড়ে তুলতে হবে,  যদি কেউ অভিযোগ করে তাহলে আইনগত ব্যাবস্থা গ্রহণ করা হবে। 

উপরে