প্রকাশিত : ৩ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৩৩

পঞ্চগড় চিনিকলে গ্র্যাইচুটির টাকা পাননি ২৭৫ জন কর্মকর্তা-কর্মচারী

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড় চিনিকলে গ্র্যাইচুটির টাকা পাননি ২৭৫ জন কর্মকর্তা-কর্মচারী

অবসের যাওয়ার ছয় বছর পেড়িয়ে গেলেও অদ্যাবধি গ্র্যাচুয়িটির টাকা পাননি পঞ্চগড় চিনিকলের ২৭৫ জন কর্মকর্তা-কর্মচারী। অবিলম্বে গ্র্যাইচুটির শতভাগ পাওনা টাকা পরিশোধের দাবিতে শনিবার দুপুরে পঞ্চগড় চিনিকল গেটে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করেছে পঞ্চগড় চিনিকল অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারি ও কর্মকর্তা কল্যাণ সমিতি। 

বিক্ষোভ সমাবেশে সমিতির সভাপতি নাইবুল ইসলাম ও সম্পাদক শহীদুল্লাহ বলেন, ২০১৭ সাল থেকে অবসরে যাওয়া ২৭৫ জন কর্মকর্তা কর্মচারির গ্র্যাইচুটির টাকা পাচ্ছে না। ফলে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। অনেকে মেয়ের বিয়ে দিতে পারছেন না। ছেলে মেয়েদের পড়াশোনার খরচ চালাতে পারছেন না। অনেকেই অর্থাভাবে মৃত্যুবরণ করেছেন। অনেকেই আবার অসুস্থতায় ভুগছেন। চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ কিনতে পারছেন না। অবসরোত্তর পরিশোধের দাবিতে ও প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তারা বলেন, ২৭৫ জন কর্মকর্তা কর্মচারির গ্র্যাইচুটি বাবদ ১১ কোটি ৬০ লাখ টাকার প্রয়োজন। কিন্তু বরাদ্দের অভাবে এ টাকা প্রদান করতে পারছে না চিনিকল কর্তৃপক্ষ। বেতন কমিশন ও মুজুরি কমিশনের এসব কর্মকর্তা কর্মচারির সবাই পাঁচ লাখ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত গ্র্যাইচুটি পাওনা রয়েছে। এদিকে ২০১৯-২০২০ মৌসুম থেকে চিনিকলটিকে বন্ধ ঘোষণা করা হয়েছে। অবসরে যাওয়া কর্মকর্তা কর্মচােিদর অবিলম্বে গ্র্যাইচুটিসহ অন্যান্য আর্থিক সুবিধা প্রদান করা না হলে শান্তিপূর্ণ বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে। আগামী ৬ সেপ্টেম্বর চিনি শিল্প ভবন ও শিল্প মন্ত্রণালয় প্রাঙ্গনে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান এবং ৭ সেপ্টেম্বর একই স্থানে অবস্থান গ্রহণ ও প্রতীকী অনশন কর্মসূচি পালনের ঘোষণা দেন। 

পঞ্চগড় চিনিকলের সিডিএ রথীন্দ্র কুমার সিংহ ২০১৬ সালের ১৮ ডিসেম্বর অবসরে গেছেন। তিনি ১৯ লাখ টাকা পাবেন। প্রায়দিন মিলে এসে ব্যবস্থাপনা পরিচালকের নিকট ধর্না দিচ্ছেন। শুধুু আশ^াস ছাড়া কিছুই মিলছে না।

পঞ্চগড় চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক খুরশিদ জাহান মাফরুহা মানববন্ধনে এসে দুঃখ প্রকাশ করে বলেন, ২০১৭ সাল থেকে অবসরে যাওয়া ২৭৫ জন কর্মকর্তা কর্মচারির গ্র্যাইচুটি পাওনা রয়েছে। বাজেট বরাদ্দ না পাওয়ায় পরিশোধ করা যাচ্ছে না। বিষয়টি বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার চেয়ারম্যানকে লিখিতভাবে একাধিকবার জানানো হয়েছে।

 

উপরে