প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর, ২০২২ ২১:১৬

বগুড়ায় রেলওয়ে মার্কেটে অবৈধভাবে স্থাপিত শতাধিক দোকান উচ্ছেদ

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় রেলওয়ে মার্কেটে অবৈধভাবে স্থাপিত শতাধিক দোকান উচ্ছেদ
বগুড়ার শহরের স্টেশন রোডের বীর মুক্তিযোদ্ধা হাসেন আলী সরকার রেলওয়ে (কর্মচারী) কল্যাণ ট্রাষ্ট সুপার মার্কেটের অবৈধ স্থাপনা গুড়িয়ে দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এসময় প্রায় ১২ হাজার ৬০০ বর্গফুট জায়গায় নির্মিত প্রায় শতাধিক দোকান ভেঙে ফেলা হয়।
 
বুধবার বেলা ১২ টার দিকে শহরের স্টেশন রোডের ওই মার্কেটে অভিযান পরিচালনা করেন বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাটের নির্বাহী ম্যাজিস্ট্রেট পূর্ণেন্দু দেব। 
 
অভিযান সম্পর্কে পূর্ণেন্দু দেব জানান, ‘বাংলাদেশ রেলওয়ের কাছ থেকে রেলওয়ে কর্মচারী কল্যাণ ট্রাষ্ট জায়গাটি লিজ নিয়েছে। তবে রেলের নিয়ম বহির্ভূত ও আইন অমান্য করে পার্কিংয়ের স্থানে অবৈধ দোকান গড়ে তোলা হয়েছিল। আর সেকারণেই মার্কেটের সামনে পার্কিং জোনের জন্য ১২ হাজার ৬০০ বর্গফুট অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।’ এই পার্কিং এরিয়া অবৈধভাবে দোকান ঘর নির্মান করা হয়েছে। বার বার নোটিশ করার পরও তারা কোন ধরনের পদক্ষেপ গ্রহন করেনি। পার্কিং এর জায়গা সংরক্ষণের ভিত্তিতে অবৈধ দোকান উচ্ছেদ করা হয়। মার্কেটে আরো বেশ কিছু দোকানের অভিযোগ রয়েছে যা পর্যায়ক্রমে উচ্ছেদ করা হবে। রেলওয়ে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী কোন ধরনের অবৈধ দোকান ও জায়গা দখলদারিত্ব করতে দেয়া হবে না।
এদিকে মার্কেটের একজন পোশাক ব্যবসায়ী আমানুল্লাহ বাবুর সাথে কথা বললে হতাশার সুরে তিনি বলেন, আমরা এখন কোথায় যাব? লিজ নেয়া জায়গায় নির্মিত একটি দোকান ৮ লাখ টাকায় কিনেছি, আরেকটি দেড় লাখে ভাড়া নিয়েছি। ব্যবসা শুরু করেছি ৩ মাস হয়েছে। এ অবস্থায় কি হবে আমাদের! এমন অনুভূতি প্রকাশ করেছেন সেখানে উপস্থিত আরো অনেক সাধারণ ব্যবসায়ীরাও। 
 
সার্বিক প্রসঙ্গে মার্কেট নির্মান ঠিকাদার আব্দুল মান্নান আকন্দ জানান, ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সভাপতি হায়দার ও তার ছেলে রায়হান বিভিন্ন সময় অভিনব কায়দায় প্রায় ৩ বার কৌশলে মার্কেট ভাংচুর করায়। অভিযান চলাকালীন ব্যবসায়ীরা ক্ষিপ্ত হয়ে রায়হানকে মারধর করেন। 
 
বাংলাদেশ রেলওয়ের এই উচ্ছেদ অর্ভিযানে এসময় উপস্থিত ছিলেন সহকারি ভূ-সম্পত্তি কর্মকর্তা লালমনিরহাট তৌহিদুল ইসলাম, বগুড়ার ফিল্ড কানুনগো গোলাম নবীসহ আইন-শৃংঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ। এদিকে অবৈধ স্থাপনা সম্পূর্ণ উচ্ছেদ না হওয়া পর্যন্ত এই অভিযান চলবে মর্মে জানান সংশ্লিষ্টরা।
উপরে