প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর, ২০২২ ২১:১৯
প্রতিটি মন্দিরে বাধ্যতামূলক সিসিটিভি ক্যামেরা স্থাপনের আহ্বান

শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষে বগুড়ায় প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার
শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষে বগুড়ায় প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত
আসন্ন শারদীয় দুর্গাপূজা কে সামনে রেখে বগুড়া জেলা প্রশাসনের আয়োজনে বুধবার বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষ করতোয়ায় প্রস্তুতিমূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
 
সভায় জেলার ১২টি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জেলা ও উপজেলা শাখার নেতৃবৃন্দ, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের জেলা শাখার নেতৃবৃন্দ, আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিটের প্রতিনিধিসহ ধর্মীয় নেতৃবৃন্দ স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। 
 
সভায় সভাপতির বক্তব্যে বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হক বলেন, বগুড়ায় এই বছর ১২টি উপজেলা মিলে এখন পর্যন্ত ৬৮৬ টি পূজামন্ডপে দুর্গাপূজা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে যে লক্ষ্যে ইতিমধ্যে প্রস্তুতিও শুরু হয়ে গেছে। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব আসন্ন দুর্গাপূজা প্রতিবছরের ন্যায় বগুড়ায় নির্বিঘেœ ও সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে বগুড়া জেলা প্রশাসন সবর্দা আন্তরিক ও দৃঢ় সংকল্পবদ্ধ।  মাঠপর্যায়ে সকলের সাথে সমন্বয় করে একটি শক্তিশালী সামাজিক সুরক্ষা বলয় তৈরির মধ্য দিয়ে বগুড়ায় উৎসবমুখরভাবে শারদ উৎসব উদযাপিত হবে মর্মে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। এছাড়াও উপজেলা পর্যায়ে দুর্গাপূজার সার্বিক পরিস্থিতি সমন্বয়ে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তাদেরও নির্দেশ দেন সভায়। তিনি বলেন, এই বছর প্রতিটি মন্দিরে স্থায়ীভাবে আনসার সদস্য নিয়োজিত থাকবে তারপরেও মন্দিরের অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে স্ব স্ব অবস্থান থেকে কোনরুপ প্রতিকূল পরিস্থিতি যেন তৈরি না হয় সে বিষয়ে সর্বদা সজাগ থাকতে হবে। 
 
সভায় বিশেষ অতিথির বক্তব্যে জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম বলেন, বিগত বছর যখন সারাদেশের মাঝে বগুড়া দুর্গাপূজা সুষ্ঠুভাবে উদযাপনের ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ জেলা হিসেবে বিবেচিত হয়েছে তখনও কিন্তু জেলার ধর্মীয় নেতৃবৃন্দসহ সকলের সাথে সমন্বয়ের মাধ্যমে ২/১টি অনাকাঙ্খিত ঘটনা ছাড়া সুষ্ঠুভাবে শারদ উৎসব পালন করেছে বগুড়ার আপামর জনসাধারণ। বর্তমান সময়ে দুর্গাপূজা শুধু সনাতন ধর্মাবলম্বীদের উৎসব হিসেবে নয় এটি সারাদেশেই বাঙালির প্রাণের উৎসব হিসেবে উদযাপিত হয়। তাই বগুড়ায় এই উৎসবকে ঘিরে প্রতি বছরের ন্যায় কঠোর নিরাপত্তা বলয় থাকবে জেলা পুলিশের পক্ষ থেকে। বগুড়ার প্রায় ২ হাজার পুলিশ সদস্য পোষাকে ও সাদা পোষাকে পূজায় সার্বিক নিরাপত্তা নিশ্চিতে নিজেদের সর্বোচ্চ আন্তরিকতায় মাঠে থাকবেন। তিনি বলেন, সার্বিক নিরাপত্তার বিবেচনায় মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এই বছর প্রতিটি মন্দিরকে বাধ্যতামূলক সিসিটিভি ক্যামেরার আওতায় আনতে হবে যা বাস্তবায়নে সকলকে  ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
 
এছাড়াও পূজামন্ডপে আনসার সদস্যের পাশাপাশি গত বছরের ন্যায় অবশ্যই মন্দির কমিটির পক্ষে সার্বক্ষণিক সেচ্ছাসেবী রাখতে হবে যা পুলিশের মাধ্যমে মনিটরিং করা হবে। সভায় মন্দির কমিটির নেতৃবৃন্দদের উদ্দেশ্যে পুলিশ সুপার আরো বলেন, বগুড়ার অধিকাংশ মন্দিরেই নিরাপত্তা গেট কিংবা সীমানা প্রাচীর নেই পূজোর আগে তা নির্মাণে উদ্যোগী হতে হবে। এছাড়াও পূজা কে কেন্দ্র করে মাদকের বিস্তার এবং শহরে সৃষ্ট যানজট নিয়ন্ত্রণেও জেলা পুলিশ সুপরিকল্পিতভাবে কাজ করবে মর্মে সকলকে আশ^স্ত করেন তিনি।
সভায় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরে পর্যায়ক্রমে আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম আলী বেগ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) উজ্জ¦ল কুমার ঘোষ, বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পাল, কাহালুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ বগুড়া জেলা শাখার সভাপতি ডা: এন সি বাড়ই, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বগুড়া জেলা শাখার সভাপতি সাগর কুমার রায়, সাধারণ সম্পাদক নির্মলেন্দু রায় নির্মল, বগুড়া পৌরসভার প্যানেল মেয়র-১ পরিমল চন্দ্র দাস, বগুড়া পৌর পূজা উদযাপন পরিষদের সভাপতি ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ বগুড়ার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পরিমল প্রসাদ রাজ, পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য গৌতম দাস, জাতীয় ক্রীড়াবিদ গোপাল তেওয়ায়ী প্রমুখ। এসময় সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন বগুড়া জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল মমিন খান, অতিরিক্ত পুলিশ সুপার আলী হায়দার চৌধুরী, বগুড়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী আবু হেনা মোস্তফা কামাল, পূজা উদযাপন পরিষদ বগুড়া জেলা শাখার সহ-সভাপতি ও দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য শংকর, বগুড়া পৌরসভার ৩ নং ওয়ার্ড কাউন্সিলর তরুণ কুমার চক্রবর্ত্তী, বিধান চন্দ্র সিংহ, পূজা উদযাপন পরিষদ বগুড়া জেলা শাখার নেতৃবৃন্দ যথাক্রমে যুগ্ম সম্পাদক সমর দাস, সাংগঠনিক সম্পাদক অসীম দাস, সুরজিৎ ঘোষ, জেলা শাখার সহ প্রচার সম্পাদক সাংবাদিক সঞ্জু রায় প্রমুখ। সভায় আসন্ন দুর্গাপূজা কে সামনে রেখে সামাজিক সম্প্রীতি বজায় রেখে সকলে নিজ নিজ অবস্থান থেকে সুষ্ঠুভাবে সকল আয়োজন সম্পন্ন করতে প্রশাসন ও ধর্মীয় নেতৃবৃন্দ ঐক্যবদ্ধভাবে কাজের লক্ষ্যে সন্মিলিত সিদ্ধান্ত নেন।
 
 
উপরে