প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০২২ ২১:৪১
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের প্রস্তাবিত অর্গানোগ্রাম অনুমোদনসহ

পাঁচ দফা দাবি পুরণের প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
পাঁচ দফা দাবি পুরণের প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের প্রস্তাবিত অর্গানোগ্রাম অনুমোদন, জেলা  ত্রাণ ও পুনর্বাস কর্মকর্তার পদটি ৬ষ্ঠ গ্রেড ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার পদটি ৯ম গ্রেডে উন্নীতকরণসহ পাঁচ দফা দাবি পূরণে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরাধীন সংযুক্ত কর্মকর্তা কল্যাণ পরিষদ দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, নীলফামারী।
 
বৃহস্পতিবার দুপুরে নীলফামারী জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে ওই স্মারকলিপিটি প্রদান করা হয়। নীলফামারীর সৈয়দপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু হাসনাত সরকার, জলাঢাকা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মঈনুল হক উপস্থিত থেকে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপিটি হস্তান্তর করেন। এ সময় সৈয়দপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের উপসহকারী প্রকৌশলী রায়হানুল ইসলাম, নীলফামারী সদর উপজেলা উপসহকারী প্রকৌশলী মেরীনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
 
এর আগে একই দাবি পূরণে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা গত রোববার থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল আটটা থেকে দুপুর ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন করেন। কর্মসূচি চলাকালে দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের দপ্তরের বাইরে অবস্থান করতে দেখা যায়। 
 
বৃহস্পতিবার প্রধানমন্ত্রী বরাবরে প্রদত্ত স্মারকলিপিতে উল্লেখ করা হয়, স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিধ্বস্ত দেশের জনসাধারণকে সহায়তা প্রদান এবং গ্রামীণ জনপদকে পুনঃনির্মাণের লক্ষ্যে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় গঠন করেন। যা বিভিন্ন সময়ে পরিবর্তিত হয়ে বর্তমানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় নামে রূপান্তরিত হয়েছে। এই মন্ত্রণালয়ের অধীন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের  জেলা পর্যায়ে একমাত্র কর্মকর্তার পদটি হলো  জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) এবং উপজেলা পর্যায়ের একমাত্র কর্মকর্তার পদটি হলো উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও)।  
 
এদিকে, জাতীয় সংসদে ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর এবং দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরোকে একীভূত করে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর নামে রূপান্তর করে দুর্যোগ ব্যবস্থাপনা আইন- ২০১২ পাশ হয়। রূপান্তরিত দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের নতুন জনবল কাঠামো এবং নিয়োগ বিধির প্রস্তাবটি দীর্ঘদিন পূর্বে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে  প্রেরণ করা হলেও বিভিন্ন অজুহাতে কালক্ষেপন করা হচ্ছে। 
 
এছাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা পদ দু’টি আপগ্রেড করার প্রস্তাব দীর্ঘদিন পূর্বে অধিদপ্তর  থেকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে প্রেরণ করা হলেও এর কোন অগ্রগতি হয়নি। এমনকি বিভিন্ন দপ্তর/পরিদপ্তরের কর্মচারীগনের পদনাম পরিবর্তন ও আপগ্রেডেশন হলেও অদ্যাবধি দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরাধীন কর্মচারীগনের পদনাম পরিবর্তন ও আপগ্রেডেশন হয়নি। 
 
এ অবস্থায় দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ এর আলোকে প্রস্তাবিত জনবল কাঠামো ও নিয়োগবিধি অতিসত্বর বাস্তবায়ন, জেলা পর্যায়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার পদটি ৬ষ্ঠ গ্রেডে উন্নীতকরণ,উপজেলা পর্যায়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার পদটি ৯ম  গ্রেডে উন্নীতকরণ,অধিদপ্তরাধীন সকল কর্মচারীদের পদনাম পরিবর্তন ও আপগ্রেডেশন,অধিদপ্তরের সকল শুন্য পদে পদোন্নতি/চলতি দায়িত্ব/নিয়োগের মাধ্যমে পূরণের দাবিতে কর্মবিরতি পালন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে।
উপরে