প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর, ২০২২ ১৯:৫০

উধাও হওয়া তিন পরিবারের মধ্যে আরো একটি বাড়িতে ফিরেছে

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
উধাও হওয়া তিন পরিবারের মধ্যে আরো একটি বাড়িতে ফিরেছে

নীলফামারীর সৈয়দপুরের প্রত্যন্ত পল্লী থেকে ঋণের চাপে উধাও হওয়া সেই তিন পরিবারের মধ্যে আরো একটি পরিবার বাড়িতে ফিরে এসেছে। এ নিয়ে গত পাঁচ দিনের ব্যবধানে দুইটি পরিবার নিজ বাড়িতে ফিরে এলো। গত ১৩ সেপ্টেম্বর বাড়িতে ফিরে আসেন হোটেল ব্যবসায়ী পরিমল চন্দ্র সূত্রধর (৪৩), তাঁর স্ত্রী ছবি রানী এবং ছেলে মানিক (১৭)। 

এর আগে গত বৃহস্পতিবার (৮সেপ্টেম্বর) দুপুরে উধাও হওয়ার ১৭ দিন পর কমল চন্দ্র সূত্রধরের পরিবারের শিশুসহ পাঁচজন সদস্য নিজ বাড়িতে ফিরে আসেন। তবে ওই দিন পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে গৃহকর্তা কমল চন্দ্র সূত্রধর ফিরে না এলেও গত ১০ সেপ্টেম্বর বাড়িতে পরিবারের কাছে ফিরে আসেন তিনি। বর্তমানে বড় ভাই গৃহকর্তা কমল চন্দ্র সূত্রধর, তাঁর স্ত্রী ভারতী রাণী সূত্রধর (৪২), তাঁর দুই ছেলে গোপাল চন্দ্র সূত্রধর (২৫) ও খোকন চন্দ্র সূত্রধর (২১), পুত্র বধূ শ্যামলী রাণী সূত্রধর (২২), সাগরিকা রাণী (১৯) এবং নাতি সাগর চন্দ্র সূত্রধর (৫) নিজ বাড়িতে অবস্থান করছেন। তবে গতকাল শুক্রবার পর্যন্ত হদিস মেলেনি ধান, চাল, গমের পাইকারী ব্যবসায়ী নির্মল চন্দ্র সূত্রধরের। 

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় সরেজমিনে সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের ভুজারীপাড়ায় গিয়ে দেখা যায়, বড় ভাই কমল চন্দ্র সূত্রধর ও মেঝো ভাই পরিমল চন্দ্র সূত্রধর বাড়ির বাইরে চিন্তিত মনে বসে আছেন। এ সময় কমল চন্দ্র সূূত্রধর  ও পরিমল চন্দ্র সূত্রধরের সঙ্গে কথা হয় এ প্রতিনিধি। মেঝো ভাই হোটেল ব্যবসায়ী পরিমল চন্দ্র সূত্রধর বলেন, ব্যবসা পরিচালনা করতে গিয়ে তাঁর ছোট ভাই নির্মল চন্দ্র সূত্রধর অনেক টাকা ঋণগ্রস্থ হয়ে পড়েন। তাঁর ভাইয়ের  ব্যাংক, এনজিও ও ব্যক্তি পর্যায়ে নেয়া ঋণের অনেক জায়গায়  জামিনদার কিংবা স্বাক্ষী হন তিনি। আর এ অবস্থায়  বিভিন্ন জনের ঋণ ও ধারদেনার চাপে  ছোট ভাই নির্মল চন্দ্র পরিবার পরিজন নিয়ে তাদের কাউকে কোন কিছুই না জানিয়ে গত ২৩ আগস্ট গভীর রাতে নিজ বাড়িঘরে তালা ঝুলিয়ে গা ঢাকা দেন। আর ওই রাতে ছোট ভাই নির্মলকে বাড়িতে না পেয়ে তিনিও (পরিমল) পরিবার পরিজন নিয়ে ভাইয়ের পাওনাদারের ভয়ে গাইবান্ধার গোবিন্দগঞ্জে মেয়ের বাড়িতে চলে যান। গত কয়েকদিন পরিবার পরিজন নিয়ে সেখানে অবস্থান করেন তিনি। আর একই কারণে তাঁর বড় ভাই হোটেল শ্রমিক কমল চন্দ্র সূত্রধরও পরিবার নিয়ে নওগাঁয় শ্বশুর বাড়িতে আশ্রয় নিয়েছিলেন।

তিনি আরো জানান, ছোট ভাইয়ের পাওনাদারদের ভয়ে বাড়ি ঘর ফেলে চলে যাওয়ার পর দোকানের কর্মচারীরাই  কয়েকদিন তাঁর হোটেল ব্যবসা পরিচালনা করেন। কিন্তু পরবর্তীতে তাঁর অনুপস্থিতিতে হোটেল ঘরের মালিক অন্যের কাছে দোকান ঘরটি ভাড়ায় দেন। এ অবস্থায় তিনি বাড়িতে ফিরে এলেও এখন ব্যবসা পরিচালনা নিয়ে চরম বিপাকের পড়েছে। হোটেলে তাঁর অনেক টাকার মালামাল রয়েছে। তাছাড়া হোটেল ব্যবসা করেই তিনি ও তাঁর বড় ভাই কমল চন্দ্র সূত্রধরের জীবন নির্বাহ করে আসছিলেন। এখন হোটেল ঘরটি হাত ছাড়া হয়ে যাওয়ায় তাদের দুইটি পরিবারের আয়-রোজগার সম্পূর্ণরূপে বন্ধ হয়ে পড়েছে।

ফলে গত প্রায় ১০দিন যাবৎ তারা দুইটি পরিবারের ১০ জন সদস্য নিয়ে অনাহারে অর্ধাহারে দিনযাপন করছেন। এ অবস্থায় তারা কি করবেন ভেবেচিন্তে কুলকিনারা খুঁজে পাচ্ছেন না। এ সময় পরিমল তাদের অসহায়ত্বে কথা বলতে গিয়ে এক পর্যায়ে কেঁদে ফেলেন। হয়ে পড়েন বাকরুদ্ধ। অনেক সময় নিশ্চুপ থাকেন তিনি।

এদিকে, তারা দুইটি পরিবার নিজ বাড়িতে ফিরে আসার খবরে তাঁর ছোট ভাই নির্মল চন্দ্র সূত্রধরের পাওনাদাররা প্রতিদিন তাদের বাড়িতে আসছেন। তারা তাদের কাছে নির্মল চন্দ্র সূত্রধরের হদিস জানতে চাইছেন। সেই সঙ্গে নানা রকম ভয়ভীতি ও হুমকি-ধমকি প্রদর্শন করছেন তাদের। উল্লেখ্য, নীলফামারীর সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের ভুজারীপাড়ার তিন ভাই কমল চন্দ্র সূত্রধর, পরিমল চন্দ্র সূত্রধর ও নির্মল চন্দ্র সূত্রধর। বড় ভাই কমল চন্দ্র সূত্রধর পেশায় একজন হোটেল শ্রমিক। আর মেঝো ভাই পরিমল হোটেল এবং ছোট ভাই নির্মল ধান, গম,ভূট্টার পাইকারী ব্যবসায়ী। এদের মধ্যে ছোট ভাই নির্মল চন্দ্র সূত্রধর যমুনাসহ দুইটি ব্যাংক, কয়েকটি এনজিও এবং স্থানীয় লোকজনের কাছ থেকে অনেক টাকা পয়সা ঋণ ও ধার দেনা করেন। তাঁর  ঋণের পরিমাণ প্রায় তিন কোটি টাকার বেশি হবে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। আর ওই সব ব্যাংক, এনজিও এবং ব্যক্তি পর্যায়ের ঋণের চাপে গত ২৩ আগস্ট তিন সহোদর পরিবারের ১৫ সদস্য বাড়িঘর ফেলে উধাও হন।

উপরে