প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২ ২৩:১৬

ভাগ্য বদলের ফসল আগাম আলু রোপনে ব্যস্ত চাষীরা

কিশোরগঞ্জ(নীলফামারী)
ভাগ্য বদলের ফসল আগাম আলু রোপনে ব্যস্ত চাষীরা

আগাম আলু উৎপাদনের স্বর্গরাজ্য নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা। আগাম আলু রোপন, আগাম বাজারজাত, বেশি বেশি দাম পাওয়ার আশায় এবার একটু আগাম আগাম আলু রোপন শুরু করেছে কৃষকগণ। আগে আলু চাষের জন্য সাময়িক পতিত রাখতো এ জমি গুলো। এবার ওই জমিগুলো সাময়িক পতিত না রেখে আউশ চাষ করে বাড়তি অর্থ পেয়েছে কৃষক। তাই আউশের পর আলু চাষটি বোনাস ফসল হিসেবে মনে করছে কৃষকগণ।

এ অঞ্চলের কৃষকের ভাগ্য পরির্বতনের ফসল খ্যাত আগাম আলু রোপনে জোরে সোরে মাঠে নেমে পড়েছে চাষীরা। আগাম ধান কাটা ও আগাম আলু রোপন যেন, আগাম শীতের বার্তাই বহন করছে। পিঠা- পায়েশ তৈরি ও নবান্নের প্রস্তুতিও নিতে শুরু করেছে  গ্রাম বাংলার ঘরে ঘরে। বাঙ্গালী সংস্কৃতির ঐতিহ্য ফুটে উঠছে প্রতিটি বাড়িতে বাড়িতে। এ যেন সবেই আগাম আগাম। ভাগ্য পরিবর্তনের এ ফসলে এবার কৃষকদের ভাগ্যের চাকা ঘুরবে, কাড়ি কাড়ি অর্থ পাবে এমটিই মনে করছে উপজেলা কৃষি বিভাগ। 

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার বিস্তীর্ণ এলাকা এক সময় কাঁশবন আর ধু ধু বালুতে ভরপুর ছিল। সে জমি গুলো ধীরে ধীরে চাষের জমিতে পরিণত করেছে কৃষকগণ। এক সময়ের বালু ভরপুর জমিগুলো এখন উচুঁ-বেলে-দো আশ মাটি পরিণত হয়েছে। এ মাটিতে ৩ থেকে ৪ ফসলা জমিতে রুপ নিয়েছে। এ যেন সোনা ফলানো মাটি।  

আউশের সোনালী ধানের মৌ মৌ গন্ধে বেশ আনন্দেই ধান কাটা মাড়াই ও শুকানোর কাজ শেষ করেছে কৃষক-কৃষাণীরা। এছাড়া এবছর রোদ থাকায় ধান কাটা মাড়াই ও শুকানোর কাজও  করেছে নির্বিঘ্নে। ধান কাটা মাড়াইয়ের জমিতে আগাম আলু রোপনে ব্যস্ত হয়ে পড়েছে চাষীরা। এ এলাকায় ভাগ্য বদলের ফসল হিসেবে খ্যাতি লাভ করেছে আগাম আলু। এ স্বপ্নের ফসল রোপনে জমিতে জমিতে সার ছিটানো, পরিচর্যা, বীজ প্রক্রিয়াজাত করছে দিন-রাত ধরে। ইতোমধ্যে অনেক আলু চাষী আলু রোপন শুরু করেছে বেশি দাম পাওয়ার আশায়। যেন কৃষকদের দম ফেলানোর কোন সময় নেই। ব্যস্ত আর আনন্দে দিন কাটছে কৃষক-কৃষাণী আর চাষীদের। অন্যদিকে আগাম ধান কেটে গ্রামের বাড়িতে বাড়িতে শীতকালীন পিঠা, পায়েশ অন্যান্য খাবার তৈরির প্রস্তুতিও গ্রহণ শুরু হয়েছে। আর ক’দিন পরেই আগাম ধানের চাল দিয়ে পিঠা-পায়েশ-মুড়ি খাওয়ার ধুম পড়বে। নবান্নে মেতে উঠবে গ্রাম বাংলা। আগাম ধান কাটা, আগাম নবান্ন প্রস্তুতি, আগাম আলু রোপন, আগাম শীতের বার্তা যেন সবেই আগাম আগাম। 

কৃষি অফিস সূত্র জানায়- উপজেলায় এ বছর আউশ ধান চাষ হয়েছে ৩ শ’ ৩৫ হেক্টর জমিতে। ধান কাটা মাড়াই শেষে এসব জমিতে আগাম আলু রোপনে ব্যস্ত হয়ে পড়েছে কৃষক-কৃষাণীরা। যেন দম নেয়ার ফুরসত নেই। প্রাণচঞ্চলতায় ভরপুর হয়ে উঠেছে গ্রামের ফসলের মাঠগুলো।

জমিতে আগাম আলু রোপণে কৃষকদের তৎপরতায় মুখরিত। গত বছর বিঘায় ১২ থেকে ১৩ বস্তা করে আলু উৎপাদন হয়েছে। বিঘা প্রতি লাভ হয়েছে ২৫ থেকে ৩০ হাজার টাকা। 

গত সোমবার রণচন্ডী ইউনিয়নের আলুচাষি ফরিদুল ইসলাম ৭ বিঘা, মুজাম্মেল হক ৫ বিঘা জমিতে আগাম আলু রোপণ করেছেন। তারা জানান, গত বছর ৮৫-৯০ টাকা কেজি দরে আগাম আলু বিক্রি করে প্রতি বিঘায় ৪০ হাজার টাকার উপরে লাভ করেছেন। তারা আরও জানান- আগাম আলুর বাজারে বেশ চাহিদা থাকায় দাম বেশিই পাওয়া যায়। এবারও তারা লাভের মুখ দেখার জন্য আগাম আলু রোপন করেছে। ধান কাটার পর ওই জমিতেই আগাম আলু রোপন করে আর্থিকভাবে ব্যাপক লাভবান হওয়া যায় 
উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান জানান, গত বছর আলু চাষ হয়েছিল ৪ হাজার ৪ শ’ হেক্টর জমিতে। চলতি বছরে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৫ শ’ হেক্টর জমি।  যা গত বছরের চেয়ে ১শ হেক্টর বেশি। আউশ ধান কাটা মাড়াই শেষ করে আগাম আলু রোপনে ব্যস্ত হয়ে পড়েছে কৃষকগণ। আগে কৃষকগণ আলু চাষের জন্য সাময়িক পতিত রাখতো আলু চাষের জমিগুলো। এ বছর সে জমি গুলোতে আউশ আবাদ করেও আগাম আলু রোপন করতে পারায় কৃষকরা খুশি। এটিকে বোনাস ফসল হিসেবে মনে করছে কৃষকগণ।  আগাম আলু উৎপাদনে এ উপজেলার খ্যাতি দেশব্যাপি রয়েছে। বাজারে আগাম আলুর বেশ চাষিদা থাকায় চাষীরা চড়া মূল্য পেয়ে থাকে। এতে অন্যান্য ফসলের চেয়ে এ ফসলে চাষীদের হাতে কাড়ি কাড়ি টাকা আসে। এ ফসলটি এ এলাকার আর্শিবাদ ও ভাগ্য বদলের ফসলে রুপ নিয়েছে।

উপরে