প্রকাশিত : ৫ নভেম্বর, ২০২২ ১৮:১৫

পঞ্চগড়ের সীমান্ত এলাকা থেকে মুখপোড়া হনুমান উদ্ধার করেছে স্থানীয়রা

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ের সীমান্ত এলাকা থেকে মুখপোড়া হনুমান উদ্ধার করেছে স্থানীয়রা

পঞ্চগড়ের সীমান্ত এলাকার একটি আখ ক্ষেত থেকে একটি মুখপোড়া হনুমান উদ্ধার করেছে স্থানীয়রা। গত শুক্রবার সন্ধ্যায় পঞ্চগড় উপজেলা সদরের সাতমেরা ইউনিয়নের ভারতীয় সীমান্ত এলাকার শিতলি হাসনা গ্রাম থেকে হনুমানটিকে উদ্ধার করে রাখা হয় স্থানীয় বন বিভাগে।

শনিবার হনুমানটির স্বাস্থ্য পরীক্ষা শেষে রাখা হয়েছে বন বিভাগের খাঁচায়। বন বিভাগ ও স্থানীয়রা জানান, শুক্রবার দুপুরে পর হনুমানটিকে সীমান্ত সংলগ্ন একটি আখ ক্ষেতে দেখা যায়। এ সময় শিশুসহ কয়েকজন হনুমানটিকে ধরতে তাড়া করেন। প্রায় চার ঘন্টা পর সন্ধার দিকে ক্লান্ত হয়ে হনুমানটি সহজেই ধরা দেয় স্থানীয়দের হাতে। এরপর হনুমানটিকে বিভিন্ন খাবারের সাথে প্রাথমিক চিকিৎসাও দেওয়া হয়। সন্ধার পর খবর পেয়ে বন বিভাগ হনুমানটি উদ্ধার করে নিয়ে যায়।

স্থানীয় এবং বন বিভাগের ধারণা, পাশের ভারত সীমান্ত দিয়ে ক্ষুধার জ¦ালায় বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে ঢুকে পরে হনুমানটি। লোকালয়ে হনুমান দেখা গেছে এমন খবরে এলাকার মানুষ ভিড় করেন।

পঞ্চগড় বন বিভাগের ফরেস্ট রেঞ্জার উজ্জল হোসাইন বলেন, সদর উপজেলা ইউএনও মহাদয় ও স্থানীয় মানুষের কাছে খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে যাই। কালোমুখ হনুমানটিকে স্থানীয়রা আটক করে রেখেছিল। হনুমানটি উদ্ধার করে বন বিভাগের কার্যালয়ে নিয়ে আসা হয়েছে। শারীরিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষা এবং প্রয়োজনীয় চিকিৎসাসেবা দিতে ঊর্ধ্বতন কর্মকর্তা নির্দেশে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদুল হক বলেন, হনুমান আটক হওয়ার কথা শুনে প্রথমে বন বিভাগকে বিষয়টি অবগত করি। পরে তারা গিয়ে হনুমানটি উদ্ধার করেন। তবে সংরক্ষণ বা অন্য কোন বিষয়ে বন বিভাগের কর্মকর্তারাই সিদ্ধান্ত নিবেন।

উপরে