প্রকাশিত : ১৩ নভেম্বর, ২০২২ ২১:৪২

রেলওয়ের ১০৬ বিঘা জমি পরিত্যক্ত, এলাকাবাসীর ইপিজেডের দাবী

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি ঃ
রেলওয়ের ১০৬ বিঘা জমি পরিত্যক্ত, এলাকাবাসীর ইপিজেডের দাবী

বৃটিশ আমলে নির্মিত পশ্চিম বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন। এই রেলওয়ে অংশ জুড়ে রয়েছে রেলওয়ের পরিত্যক্ত জমি, রেল কোয়াটার, স্থাপনা। বৃটিশ আমল থেকে সত্তর, আশির দশকেও সান্তাহারের রেলওয়ের বিভিন্ন কার্যক্রমে প্রায় পুরো ষ্টেশনকে কেন্দ্র করে বর্তমানের পতিত জমি গুলি শতভাগ বিভিন্ন কাজে ব্যবহত হত। কিন্তু বিভিন্ন কারনে সান্তাহারের রেলওয়ের (৩৫.০৫ একর) বা ১০৬ বিঘা জমি প্রায় পরিত্যক্ত অবস্থায় চলে গেছে। এর প্রায় ৩০ ভাগ আবার বেদখলে চলে গেছে। সান্তাহার রেলওয়ে কানুনগো অফিস থেকে এ পরিসংখ্যান পাওয়া গেছে।

বৃটিশ আমলে নির্মিত সান্তাহার জংশন ষ্টেশনকে কেন্দ্র করে সান্তাহার ইয়ার্ড কলোনীতে কয়েকশত বাঙ্গালী ও অবাঙ্গালী রেল কর্মচারী বসবাস করতো। এই কর্মচারীদের বসবাস করার জন্য কয়েকশত সারি সারি বাসা নির্মাণ করা হয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের শুরুতে বাঙ্গালী অবাঙ্গালীর এক ভয়াবহ সংঘর্ষে অবাঙ্গলীরা উচ্ছেদ হলে এই এলাকার ইট ও অনান্য সামগ্রী লুট হয়ে গেলে এই এলাকার প্রচুর জমি পরিতাক্ত অবস্থায় চলে যায়। কিন্তু রেল কর্তৃপক্ষের উদাসিনতায় এই বিশাল এলাকাজুড়ে বর্তমানে শত শত ঘর নির্মাণ করে বিভিন্ন জন অবৈধভাবে বসবাস করছে।

সান্তাহার হার্ভে স্কুলের সামনেও রেলওয়ের জায়গায় একটি বস্তি গড়ে উঠেছে। এই এলাকার প্রায় ২৫/৩০ বিঘা রেলওয়ের জমি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে বছরের পর বছর। এই এলাকার বাসিন্দা নিসরুল হামিদ বলেন, এই এলাকায় সরকার একটি ইপিজেড তৈরি করতে পারতো। তাহলে বেদখল হওয়া রেলওয়ের সম্মত্তি কাজে লাগতো। এলাকার বেকার তরুণরা চাকুরি পেত। বৃটিশ ও পাকিস্তান আমলে সান্তাহার ইয়ার্ডে ট্রান্সসিপমেন্ট কাজের জন্য বিশাল এলাকা ব্যবহ্নত হত। শত শত রেলওয়ে কর্মচারীদের কর্মব্যস্তায় এই এলাকা মুখরিত থাকতো। এখান থেকে নানা পণ্যে দেশের বিভিন্ন গোডাউনে চলে যেত। রেলওয়ের আধুনিকায়ন হওয়ায় এই এলাকার অধিকাংশ কার্যক্রম বন্ধ হওয়ার বর্তমানে এই এলাকা বিরান ভুমিতে পরিনত হয়েছে। এই এলাকার প্রায় ৩০ বিঘা রেলওয়ের জমি বর্তমানে পতিত অবস্থায় পড়ে আছে।

এক অনুসন্ধানে জানা গেছে, সান্তাহার রেলওয়ের ১৮৫ কোয়াটারের ৭৮৭ ইউনিটের ৬৪৭টি ইউনিটই বহিরাগতদের দখলে। সম্প্রতি বগুড়ার সান্তাহার রেলওয়ের জংশনে কোয়াটারে দুনীর্তি দমন কমিশনের (দুদক) এনফোসমেন্ট ইউনিটের অভিযানেও মিলেছে এমন অভিযোগের
সত্যতা। সান্তাহারের লকো কলোনী এলাকাজুড়ে পতিত অবস্থায় পড়ে আছে প্রায় ৩০/৪০ বিঘা জমি। এই এলাকার রেললাইনের কোল ঘেসে গড়ে উঠেছে বিশাল বস্তি। দেশের বিভিন্ন স্থান থেকে ভাসমান মানুষ এসব বস্তিতে বসবাস করে।

এই এলাকার বাসিন্দা জসিম উদ্দীন বলেন. রেল কর্তৃপক্ষ ইচ্ছে করলে এই সব জমি, বাসা, পরিত্যক্ত স্থাপনা লিজ দিতে পারতো। তাহলে সরকারের রাজস্ব আসতো। বছরের পর বছর এসব জমি বেদখলে চলে গেছে। সান্তাহার রেলওয়ের পরিত্যক্ত ১৯ একর জমিতে পুকুর খনন করে অবৈধ ভাবে মাছ চাষাবাদ করতো কিছু ব্যাক্তি। সম্প্রতি রেল কর্তৃপক্ষের এক ভ্রাম্যমান আদালত অভিযানে এসব পুকুর দখলমুক্ত হয়।

এ বিষয়ে সান্তাহার রেলওয়ে ভূসম্পত্তি বিভাগের কানুনগো অফিসার মহসিন ইসলাম বলেন,সান্তাহার রেলওয়ের যে সব জমি পরিত্যক্ত অবস্থায় অবৈধ দখলদাদের কাছে চলে গিয়েছিল, তা উদ্ধার শুরু হয়েছে। রেলওয়ে পাকশি বিভাগের ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. নূরজ্জামান বলেন, রেলওয়ের এই সব পতিত জমি ও দখলকৃত জমি উদ্ধার অভিযান শুরু হয়েছে। এ অভিযান অব্যহত থাকবে।

এ বিষয়ে মুঠোফোনে মহাব্যস্থাপক (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী. অসিম কুমার তালুকদার বলেন, বাংলাদেশ রেলওয়ের একটি ভূ-সম্পক্তি ব্যবস্থাপনা নীতিমালা আছে। রেলওয়ের যে সব পরিত্যক্ত জমি রয়েছে সেই সব জমি ওই নীতিমালার আলোকে পরিকল্পনার বিষয়ে আলোচনা চলছে। এসব এলাকায় আপাতত ইপিজেড নির্মাণের কোন পরিকল্পনা নেই।

উপরে