প্রকাশিত : ১৩ নভেম্বর, ২০২২ ২২:১২

সংসার ও সমাজ থেকে এরা বিতাড়িত

হিলি দিনাজপুরঃ
সংসার ও সমাজ থেকে এরা বিতাড়িত
সংসার, সমাজ এবং একটি দেশকে ধ্বংস করার বড় হাতিয়ার মাদক দ্রব্য। আর এই বিষাক্ত মাদকের ছোবলে আজ অনেক নারী-পুরুষরা ঘর সংসার ও সমাজ থেকে বিতাড়িত হয়েছে। সব হারিয়ে নিঃস্ব হয়ে পথেঘাটে বেওয়ারিশের মতো দিনাজপুরের হিলি সীমান্তের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াতে তাদের চোখে পড়ে।
 
হিলির বিভিন্ন রাস্তাঘাট, রেলস্টেশন. বাসষ্ট্যান্ডসহ মাদকের আখড়াগুলো ঘুরে দেখা যায়, হিলি একটি সীমান্তবর্তী এলাকা। সহজে পাওয়া যায় হাতের নাগালে হেরোইন, ইয়াবা, গাঁজা, ফেন্সিডিল সহ বিভিন্ন প্রকার মাদক দ্রব্য। এসব মাদক আসক্তদের দেখতে রোগা চেহারা, শরীরে ময়লা পোষাক। এরা বেশির ভাগ বহিরাগত। এসব নারী-পুরুষদের বাড়ি জয়পুরহাট, বিরামপুর, পার্বতীপুর, পাঁচবিবি সহ অন্যান্য এলাকায়। তবে এরা ছিন্নমুল নয়, ছন্নছাড়া, গৃহহীন নয়, গৃহহারা। মাদক দ্রব্যের বিষাক্ত ছোবলে আজ তারা পরিবার, সংসার ও সমাজ থেকে আলাদা। তাদের যাযাবর জীবন, যেখানেই রাত, সেখানেই কাত। কখনো রেলস্টেশনে, কখনো দোকানের বারান্দা বা পরিত্যাক্ত ভাঙ্গাচুরা ঘরেই তাদের ঠাঁই। 
 
এসব মাদকাসক্তরা সীমান্তের রেলস্টেশনসহ বিভিন্ন পাড়ামহল্লা ও রাস্তাঘাটে ঘোরাফেরা করে থাকে। নেশার টাকা জোগার করতে তাদের কখনও চুরি, কখনও ভিক্ষা, আবার কখনও সুইপারের বেশে হাত পাতাতে হয়। এদের উদ্যেশ্য একটাই নেশার টাকা জোগার করা। পেটের খাবার থাক বা না থাক, হেরোইনের টাকা জোগার করা চাই। 
 
আয়নাল হোসেন নামের একজন মাদকাসক্ত বলেন, আমার বাড়ি পার্বতীপুরের ঝুপড়িপাড়া গ্রামে। আমি হেরোইনে আসক্ত। শখের বসে জীবনে প্রথম দু’একটা টান দিয়েছিলাম। পরে ধীরে ধীরে এখন পুরোপুরি আসক্ত হয়ে পড়েছি। পরিবার থেকে বেশ কয়েকবার মাদকাসক্ত নিরাময় কেন্দ্রে পাঠানো হয়। তারপরও ছাড়তে পারিনি এই মরণ নেশা। বর্তমানে আমি পরিবার থেকে বিচ্ছন্ন। নেশার টাকা জোগার করতে আমি সুইপারের কাজ করি। 
 
 সুফিয়া বেগম হেরোইন আসক্ত বলেন, বলার কিছুই নাই, আর বলবো দুখের কথা। জীবনে এক ছেলেকে ভালবেসে আজ আমি নিঃস্ব। সেই আমাকে এই অন্ধকার জগতে ঠেলে দিয়েছে। এখন সেও আসক্ত, আমিও আসক্ত। যদিও দু’জনের বিয়ে হয়েছে। সারাদিন দু’জনই মানুষের কাছে বিভিন্ন অজুহাত দেখিয়ে যা রোজগার করি তা নেশা করতেই শেষ। দু’জনই এখন গৃহারা। কোন আত্মী-স্বজন আমাদের খোঁজ নেয় না। 
 
স্থানীয় মাসুদ রানা জানান, এসব মাসকাসক্তরা ট্রেনে বিনা টিকেটে বিভিন্ন জায়গা থেকে হিলিতে এসে নেশা করে অন্য ট্রেনে ফিরে যায়। আবার কেউ কেউ হিলিতেই থেকে যায়। 
 
মধ্যবাসুদেবপুর এলাকার তারিকুল সরকার জানান, হিলির চুড়িপট্রি গ্রামে বেশ কয়েকটি চিহিৃত বাড়িতে হেরোইন, ইয়াবাসহ বিভিন্ন মাদক বিক্রি হয়। স্থানীয় মাদকসেবীদের পাশাপাশি অন্য জায়গা থেকে মাদকাসক্তরা এসে এসব বাড়িতে নিয়মিত মাদক সেবন করে। 
 
চুড়িপট্রি এলাকার  লুৎফর রহমান জানান, দির্ঘদিন ধরে দেখে আসছি এই গ্রামে মাদক বিক্রি হয়। প্রশাসন মাঝে মধ্যে অভিাযান চালালেও বন্ধ হয় না। মাদক সেবনের পর মাদকসেবীরা কখনো মাদক বিক্রেতার বাড়িতে, কখনো খোলা মাঠে কখনো মানুষের দোকানের বারান্দায় শুয়ে থাকে। তারা মাদকের টাকার জন্য অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ে। 
 
হাকিমপুর থানার অফিসার ইনচার্জ আবু সায়েম মিয়া জানান, পুলিশের মাদক বিরোধী অভিযান অব্যাহত আছে। তথ্য পেলেই মাদক বিক্রেতাদের বাড়িতে অভিযান চালনো হচ্ছে। ইতোমধ্যেই কয়েকজন মাদক বিক্রেতাকে মাদকসহ আটক করে আইনের আওতায় আনা হয়েছে। আর মাদকসেবীদের আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হচ্ছে। 
উপরে