প্রকাশিত : ১৫ নভেম্বর, ২০২২ ২০:৫৯

হিলিতে ফুটবল বিশ্বকাপ পতাকার কদর বাড়ছে

মোসলেম উদ্দিন, হিলি দিনাজপুর প্রতিনিধিঃ
হিলিতে ফুটবল বিশ্বকাপ পতাকার কদর বাড়ছে

আর মাত্র পাঁচদিন পর শুরু হবে বিশ্বকাপ ফুটবল খেলা। খেলাকে ঘিরে মেতে উঠেছে দিনাজপুরের হিলির বিভিন্ন দলের সমর্থকরা। তাদের উচ্ছ্বাস ও উন্মাদনাকে উৎসাহী করতে নানান দলের পতাকা হাতে নিয়ে হাজির সুজন পতাকা বিক্রেতা। কদর রয়েছে এসব পতাকার। আবার দলের জার্সি পড়ে ঘুরছেন অনেকেই। 

 
মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে হিলি চেকপোস্টে দেখা যায়, লাঠিতে ঝুলিয়ে বিশ্বকাপ ফুটবল খেলার বিভিন্ন দলের পতাকা বিক্রি করছেন সুজন মিয়া। এসব পতাকার মধ্যে আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকা নিচ্ছেন ফুটবল প্রেমীরা। তবে আর্জেন্টিনার পতাকার চাহিদা বেশি। দেখা যায় পতাকা নিয়ে কেউ শরীরে কেউ আবার মাথায় পেচিয়ে রাখছেন। চেকপোস্ট ছাড়াও পতাকা বিক্রেতা শহরের বিভিন্ন অলিগলি ঘুরে পতাকা বিক্রি করছেন। যে যার দলের সমর্থক সে সেই দলের পতাকা কিনে নিজ দোকানে বা বাড়িতে টাঙিয়ে উড়াচ্ছেন।
 
পতাকা বিক্রেতা সুজন মিয়া গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ থেকে পতাকা নিয়ে এসে ব্যবসা করছেন। প্রায় দুই সপ্তাহ যাবৎ উত্তরবঙ্গের বিভিন্ন জেলা আর উপজেলা ঘুরে পতাকা বিক্রি করছেন তিনি। পতাকা বিক্রি করায় তার ব্যবসা। বিশ্বকাপ কিংবা বিভিন্ন দিবসে ঘুরে ঘুরে পতাকা বিক্রি করায় তার কাজ। 
 
এবার বিশ্বকাপ ফুটবল খেলার পতাকা তিনি বিক্রি করছেন, বড় আকারেরটা ১৫০ টাকা, মাঝারিটা ৭০ টাকা এবং ছোট আকারেরটা ১০ টাকা দরে। গেলো বারের চেয়ে দামটা বেশি হলেও দলের সমর্থক হিসেবে পতাকা কিনছেন সমর্থকরা।
 
এদিকে হিলি বাজারের খেলা ঘরগুলোই দেখা যায়, আর্জেন্টিনা ও ব্রাজিলের জার্সি দোকানে সাজিয়ে রেখেছে দোকানীরা। ফুটবল প্রেমীরা এসব দোকানে আসছেন এবং জার্সিগুলো হাতে নেড়েচেড়ে দেখছেন। আবার অনেকেই কিনছেন। আবার জার্সি পড়ার প্রতিযোগিতা করছেন এসব সমর্থকরা। ফুটবলপ্রেমীরা তাদের ভাল লাগার নিজ নিজ দলের জার্সি পড়ছেন।
 
আর্জেন্টিনার সমর্থক জহির উদ্দিন বলেন, আমি দীর্ঘদিন যাবৎ আর্জেন্টিনাকে সমর্থন করে আসছি। এই দল আমার খুবি প্রিয়। পাঁচ বছর পর পর ফুটবল বিশ্বকাপ খেলা হয়ে থাকে। খেলায় যেদিন যে দলের খেলা হউক না কেন যেদিন আর্জেন্টিনার খেলা হয় সেদিন আমি খেলা দেখে থাকি। সামনে বিশ্বকাপ ফুটবল খেলা হবে তাই আমার পছন্দের আর্জেন্টিনার বড় একটা পতাকা  কিনলাম। বাড়িতে গিয়ে টাঙিয়ে রাখবো।
 
ব্রাজিলের সমর্থক মোয়াজ্জেম হোসেন বলেন, ব্রাজিল আমার হৃদয়ে গাঁথা। ৫ম শ্রেণীতে আমি ফুটবলের রাজা গল্পটি পড়েছিলাম, তখন থেকেই ফুটবলের রাজা পেলের প্রতি আকর্ষণ সৃষ্টি হয়। মুলত তখন থেকেই ব্রাজিলের চরম ভক্ত আমি। আশা করছি এবার বিশ্বকাপ ব্রাজিলী জিতবে।
 
পতাকা ব্যবসায়ী সুজন মিয়া বলেন, সারাদিন লাঠিতে পতাকা ঝুলিয়ে বিভিন্ন শহর-গ্রামে বিক্রি করে বেড়াচ্ছি। আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকা লোকজন বেশি নিচ্ছেন। প্রতিদিন ১২০০ থেকে ১৫০০ টাকার পতাকা বিক্রি করছি। তাতে দিনে ৩০০ থেকে ৪০০ টাকা লাভ হচ্ছে। এখনও আরও কয়েকদিন বাঁকি আছে বিশ্বকাপ ফুটবল খেলার। আশা করছি বেচাবিক্রি বাড়তে পারে।
উপরে