প্রকাশিত : ১৮ নভেম্বর, ২০২২ ২৩:১৯

শিবগঞ্জে নবান্ন উৎসবে মাছের মেলা

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ
শিবগঞ্জে নবান্ন উৎসবে মাছের মেলা

বগুড়ার শিবগঞ্জ উপজেলার উথলী হাটে হয়ে গেল শুক্রবার নবান্নের মেলা। মেলাটি মূলত: মাছের মেলা। বিভিন্ন আকারের ও প্রকারের মাছের সমাহার। তবে মেলায় মিষ্টির দোকান, খেলনার দোকান,তরতাজা শীতের সবজির বাজার ইত্যাদিরও কমতি ছিল না। মেলায় গিজ গিজ করছিল সব বয়সের মানুষ। সকলের মধ্যেই উৎফুল্লতা চোখে পড়েছে। সে এক অন্য রকম আমেজ যুগ যুগ ধরে আবহমান বাংলার ঐতিহ্য নবান্ন উৎসব। নবান্ন উৎসবকে ঘিরে আয়োজন করা হয় মাছের মেলার।

বাংলা মাসের ১ অগ্রহায়ণ (পঞ্জিকা মতে) বিশেষ করে হিন্দু ধর্মাম্বালীরা এই দিনে নবান্ন উৎসব পালন করে থাকে। অগ্রহায়ণের শুরু থেকেই আমাদের গ্রাম-বাংলায় চলে নŸান্ন উৎসব। নতুন ধান কাটা আর সেই সাথে পিঠা খাওয়া। নবান্ন উপলক্ষে ১ অগ্রহায়ণে প্রতিবছরের ন্যায় এবারও উপজেলার উথলী মাছ বাজার দেশের বিভিন্ন জেলা থেকে আসা বড় বড় বিভিন্ন রকমের মাছের পসরা সাজিয়ে বছরে শুধু মাত্র এক দিনের জন্য এই মাছের মেলা বসে। নবান্ন শস্যভিত্তিক একটি ঐতিহ্যবাহী লোকজ উৎসব শস্যোৎসব।

কৃষিভিত্তিক অর্থনীতির গ্রামবাংলার কৃষিজীবী সমাজে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যেসব আচার-অনুষ্ঠান ও উৎসব পালিত হয়, নবান্ন তার মধ্যে অন্যতম। এ দেশের সব ধর্মীয় জনগোষ্ঠীর কাছে এ উৎসব একটি সার্বজনীন উৎসব।মাছ ব্যবসায়ী খয়বর , গোপাল ,বাছেদ জানান, আমরা প্রতি বছর বাংলা ১ অগ্রহায়ণ এই উথলী মাছের মেলায় মাছ বিক্রি করি। মেলায় আগের দিন রাত থেকেই মাছ আসতে শুরু করে।
মেলায় মাছ বিক্রি হয় ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত। আমরা গত ২বার করোনার কারণে ব্যবসা ভালো না হলেও এবার বিক্রি মোটামুটি ভালো।মাছ
কিনতে আসা পরিমল মোহন্ত, আশীষ রায়, রবিন্দ্র পাল, উৎপল মোহন্ত, তিতাস, জাহাঙ্গীর, সোহেলরা জানান, আদিকাল থেকে এই এলাকায়
সকল সম্প্রদায়ের মানুষ প্রতিবছর এই নবান্ন উৎসব পালন করে আসছে। তারা জানান, মেলায় রুই মাছের দাম গড় (৪ কেজির উপরে ) ৫০০-৫৫০ টাকা, কাতল ৫০০-৬০০ টাকা, বোয়াল ব্রিগেট ৩০০-৪০০ টাকা। উথলী বাজার ছাড়াও মহাস্থান, বুড়িগঞ্জ সহ বিভিন্ন এলাকায় নবান্ন উপলক্ষে মাছের মেলা বসে।

শিবগঞ্জ পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক বলেন, বাংলার ইতিহাস ঐতিহ্যের অংশ হিসেবে প্রতিবছর সুশৃঙ্খলভাবে বছরের এই এই দিনে নবান্ন উপলক্ষ্যে একদিনের এই মাছের মেলা হয়ে আসছে।তিনি আরও বলেন, এ সময় আমাদের আত্মীয়-স্বজন বিশেষ করে মেয়ের জামাইদের এই মাছ দিয়ে আপ্যায়ন করা হয়।

উপরে