প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২২ ২০:০৬

সৈয়দপুরে গ্রামীন উন্নয়নে পর্যটন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুরে গ্রামীন উন্নয়নে পর্যটন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

রোববার (২০ নভেম্বর) বিকেলে নীলফামারীর সৈয়দপুরে “গ্রামীণ উন্নয়নে পর্যটন” শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সৈয়দপুর বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও সৈয়দপুর উপজেলা প্রশাসন উপজেলা পরিষদ মিলনায়তনে যৌথভাবে ওই কর্মশালার আয়োজন করে।

এতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) আবু তাহের মুহাম্মদ জাবের মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন। ঢাকা থেকে সরাসরি মাল্টিমিডিয়া প্রজেকশনের মাধ্যমে মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন তিনি।

সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)  মো. ফয়সাল রায়হানের সভাপতিত্বে কর্মশালার মূল প্রতিপাদ্যের ওপর আলোচনায় অংশ নেন সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আমিনুল ইসলাম, সৈয়দপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. হাফিজুর রহমান হাফিজ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহিনা বেগম, উপজেলা প্রকৌশলী এম এম আলী রেজা রাজু, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল ডা. চন্দন রায়, সৈয়দপুর পাইলট বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) রাজিব উদ্দিন,ডা. মো. শাহাজাদা সরকার ও সাংবাদিক এম আর আলম ঝন্টু প্রমূখ।

মূল প্রতিপাদ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) আবু তাহের মুহাম্মদ জাবের বলেছেন দেশের পর্যটন খাত অর্থনৈতিক সমৃদ্ধির মাধ্যম। গ্রামীণ উন্নয়নে এর ভূমিকা অনন্য।  এ খাতে দেশে ৭২ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে।  সাধারণ মানুষতে পর্যটনে সম্পৃক্ত করতে হবে। আমরা প্রস্তাব করেছি সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে। এতে করে ভারত, নেপাল ও ভূটানের সাথে আমাদের যোগাযোগ ব্যবস্থা আরো সম্প্রসারিত হবে।পর্যটন শিল্প বিকাশে সৈয়দপুর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। এ সম্পর্কিত সমন্বিত উদ্যোগ গ্রহনের জন্য নীলফামারীর সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেন তিনি।  

কর্মশালার সভাপতি  ইউএনও তাঁর বক্তব্যে সৈয়দপুরের পর্যটন শিল্পের বিভিন্ন স্থাপনার কথা উল্লেথ করে বলেন এখানে রয়েছে দেশের বৃহত্তম রেলওয়ে কারখানা। যা ১৮৭০ সালে স্থাপিত। আছে ঐতিহ্যবাহী চিনি মসজিদ, প্রাচীন গির্জা, ইউরোপিয়ান ক্লাব (মর্তূজা ইন্সটিটিউট), মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত বধ্যভূমি প্রভূতি। তিনি  বিদেশী পর্যটকদের সুবিধার্থে সৈয়দপুরে একটি পর্যটন মোটেল নির্মাণের ওপর গুরুত্বরোপ করেন।

কর্মশালায় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক, জনপ্রতিনিধি,এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।                    

 

উপরে