প্রকাশিত : ২৩ নভেম্বর, ২০২২ ১৭:২১

আবারো সেই ষ্টেশন মাষ্টার হাবিবুর রহমান দায়িত্ব পেলেন তিন রেল ষ্টেশনের

আদমদীঘি(বগুড়া)প্রতিনিধিঃ
আবারো সেই ষ্টেশন মাষ্টার হাবিবুর রহমান দায়িত্ব পেলেন তিন রেল ষ্টেশনের

দুই বছর পর আবারো একটি জংশন সহ তিনটি রেলওয়ে ষ্টেশনের ষ্টেশন মাস্টারের দায়িত্ব পেলেন হাবিবুর রহমান । প্রায় দুই বছর আগে তিনি বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার রেলওয়ে জংশন ষ্টেশনসহ জয়পুরহাট ষ্টেশন ও একই জেলার তিলকপুর ষ্টেশনের ষ্টেশন মাস্টারের দায়িত্বে ছিলেন । তাঁর মূল কর্মস্থল জয়পুরহাট ষ্টেশন ।

একজন ষ্টেশন মাস্টারকে দিয়ে তিনটি ষ্টেশনের দায়িত্ব পালন করানোর কারনে একদিকে যেমন ঝুঁিক বাড়ছে অন্যদিকে ওই সকল ষ্টেশনের দাপ্তরিক কাজ ব্যহত হচ্ছে বলে জানা গেছে ।

বগুড়ার সান্তাহার জংশন ষ্টেশন উত্তরবঙ্গের বৃহৎ রেলওয়ে জংশন । এই ষ্টেশন দিয়ে সান্তাহারসহ নওগাঁ জেলার ১১টি উপজেলা, বগুড়া ও জয়পুরহাট জেলার আরো কয়েকটি উপজেলার যাত্রীরা ট্রেনপথে চলাচল করে। ব্যস্ততম এই ষ্টেশনে একজন ষ্টেশন মাস্টারকে(গ্রেড-১) দায়িত্ব পালন করতে হিমসিম খেতে হয় । কিন্তু ষ্টেশন মাস্টার সংকট থাকায় হাবিবুর রহমানকে আরো দুটি ষ্টেশনসহ তিনটি ষ্টেশনের দায়িত্ব পালন করতে হচ্ছে ।

সান্তাহার রেলওয়ে ষ্টেশন দপ্তর সূত্রে জানা গেছে, গত ২০২০ সালের ২৪ অক্টোবর সান্তাহার রেলওয়ে ষ্টেশন মাষ্টার হিসেবে অতিরিক্ত দায়িত্ব ছিলেন হাবিবুর রহমান। সে সময় তিনি সান্তাহার জংশন ষ্টেশনে ১১ মাস দায়িত্ব পালন করেন । পরে সান্তাহার ষ্টেশনে রেজাউল করিম নামের একজন ষ্টেশন মাস্টার যোগদান করলে হাবিবুর রহমান পুনরায় জয়পুরহাট ও তিলকপুর ষ্টেশনে ফিরে যান । চলতি বছরের ৩০ অক্টোবর ষ্টেশন মাস্টার রেজাউল করিম চাকুরী থেকে অবসর গ্রহন করেন । এরপর গত চার নভেম্বর থেকে আবারো সান্তাহার জংশন ষ্টেশনসহ তিনটি ষ্টেশনের দায়িত্ব প্রদান করা হয় হাবিবুর রহমানকে । ব্যস্ততম ষ্টেশন হওয়ায় প্রতিদিন সান্তাহার জংশন ষ্টেশনে কয়েক হাজার যাত্রীর সমাগম ঘটে । ষ্টেশনে একজন ষ্টেশন মাস্টার সার্বক্ষনিক না থাকলে যাত্রীদের বিড়ম্বনায় পড়তে হয় ।

সান্তাহার পৌরসভার কাউন্সিলর জার্জিস আলম বলেন, সান্তাহার জংশন ষ্টেশনের দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করার জন্য এক সময় ষ্টেশন মাস্টার ছাড়াও একজন ষ্টেশন ম্যানেজার ছিলেন । পরে ওই পদটি বাতিল করা হয় । কিন্তু একজন মাস্টারের পক্ষে সান্তাহার জংশন ষ্টেশন ছাড়াও আরো দুটি ষ্টেশনের দায়িত্ব পালন করা অত্যান্ত কষ্টসাধ্য । তিনি দ্রুত সান্তাহার ষ্টেশনে একজন স্থায়ী ষ্টেশন মাস্টার নিয়োগের দাবি জানান । ষ্টেশন মাষ্টার হাবিবুর রহমান বলেন জনবল সংকটের কারণে রেল কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছেন। রেল কর্তৃপক্ষের সিদ্ধান্ত মেনে আমাকে যে তিনটি ষ্টেশনের দায়িত্ব দেওয়া হয়েছে তা সঠিক ভাবে পালন করার চেষ্টা করে যাচ্ছি। যদিও আমার জন্য তিনটি ষ্টেশন চালানো অনেকটাই কষ্টকর । ২৪ ঘন্টার মধ্যে ১২ ঘন্টা সান্তাহার জংশন ষ্টেশন আর বাকি ১২ ঘন্টা জয়পুরহাট জয়পুরহাট ও তিলকপুর ষ্টেশনের দাপ্তরিক দায়িত্ব পালন করতে হয় ।

রেলওয়ের পশ্চিম অঞ্চল জোনের পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, মূলত জনবল সংকটের কারনেই রেলওয়ে কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে। তবে জনবল নিয়োগ দেওয়ার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে । দ্রুত প্রতিটি রেল ষ্টেশনে স্থায়ী ভাবে মাষ্টারসহ অন্যান্য পদে লোক নিয়োগ দেওয়া হবে।

উপরে