প্রকাশিত : ৬ ডিসেম্বর, ২০২২ ১৯:১২

আদমদীঘিতে রক্তদহ বিলে চকুরীপানার স্তূপ, ইরি-বোরো চাষে শঙ্কা

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ
আদমদীঘিতে রক্তদহ বিলে চকুরীপানার স্তূপ, ইরি-বোরো চাষে শঙ্কা

বগুড়া জেলার আদমদীঘি উপজেলা ও পার্শ্ববর্তী রাণীনগর উপজেলার বিশাল এলাকা জুডে রয়েছে ঐতিহাসিক রক্তদহ বিল। এ বিলের বেশির ভাগ এলাকা আদমদীঘি উপজেলার সীমানায় অবস্থিত। কিন্তু বর্তমান ঐতিহাসিক রক্তদহ বিল সহ বিলের আশপাশের নিচু জমিতে ব্যাপক হারে কচুরীপানা জমে থাকার কারণে আগামী ইরি- বোরো চাষ ব্যাহত হওয়ার আশংকা দেখা দিয়েছে। বর্ষাকালে ভেসে আসা এসব কচুরীপানা ধানের জমিতে আটকে পড়ার কারণে এ সমস্যার সৃষ্টি হয়েছে। জমাট বাধা কচুরিপানা অপসারণ না হাওয়ায় বিল এলাকার ফসলী জমিতে ইরি-বোরো রোপণের সময় যত এগিয়ে আসছে ততই বাড়ছে কৃষকের দুশ্চিন্তা।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, রক্তদহ বিল এলাকায় আবাদি জমির পরিমাণ প্রায় ১০৫ হেক্টর। এসব জমির অধিকাংশ এখন কচুরীপানায় ভরে গেছে। জমিগুলোতে বছরে শুধুমাত্র এক বার ইরি-বোরো ধানের চাষ হয়ে থাকে। বর্ষা মৌসুমে এসব জমিতে প্রচুর পরিমাণে পলি পরায় ধানের ফলন অনেক বেশি হয়। অনেক ক্ষেত্রে এ সকল জমিতে কোন প্রকার রাসায়ানিক সার ব্যবহার করতে হয় না। এছাড়া ইরি-বোরো বীজতলা প্রস্তুত করতে কৃষকরা বিল এলাকা বেছে নেয়। কিন্তু এ বছর বেশি পরিমাণ কচুরীপানাসহ অন্যান্য জলজ উদ্ভিদ জমিতে জমাট বাধায় কৃষকরা জমিতে ধান চাষসহ বীজতলা তৈরী করতে পারছেন না। এরপরও কৃষকরা বীজতলা তৈরির প্রস্তুতির সঙ্গে সঙ্গে বোরো চাষের জমিগুলোও এখন থেকেই পরিষ্কার করতে শুরু করেছেন।

রক্তদহ বিল এলাকা ঘুরে দেখা গেছে, অনেক কৃষক বোরো চাষের জন্য জমির আগাছা পরিষ্কার করতে মাঠে নেমে পড়েছেন। উপজেলার দমদমা গ্রামের কৃষক জিল্লুর রহমান বলেন, নিজে একা জমি পরিষ্কার করতে পারছি না। এ কারণে জমি পরিষ্কার করার জন্য শ্রমিক নিতে হচ্ছে। প্রতি বিঘা জমি পরিষ্কার করতে তিন থেকে চার হাজার টাকা পর্যন্ত শ্রমিক মজুরী গুনতে হচ্ছে। এতে ধান চাষে উৎপাদন খরচ অনেক গুন বেড়ে যাবে। উপজেলা সদরের করজবাড়ী গ্রামের কৃষক সেকেন্দার আলী বলেন, ডিজেলের দাম, সারের দাম যে হারে বেড়েছে তাতে ধান চাষ করা অনেক কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। অপর দিকে জমির আগাছা পরিষ্কার করতে বাড়তি খরচ গুনতে হচ্ছে। এসব খরচ যোগ করলে ধান চাষে কোন লাভতো দুরের কথা বরং অনেক লোকসান গুণতে হবে।

উপজেলা কৃষি অফিসার মিঠু চন্দ্র অধিকারী জানান, এবার রক্তদহ বিলসহ এ অঞ্চলে বন্যা কম হয়েছে তাই মাঠের জমিতে অতিরিক্ত আগাছা জন্মেছে। এসব আগাছা পরিষ্কার করে স্তুপ করে পঁচিয়ে ফেলতে পারলে জমির উর্বরতা শক্তি আরোও বৃদ্ধি পাবে। জমিতে বেশি সার প্রয়োগ করার প্রয়োজন হবে না। ব্লক পর্যায়ে সুপারভাইজাররা এ বিষয়ে কৃষকদের বিভিন্ন দিকনির্দেশনা ও পরামর্শ দিয়ে আসছে।

উপরে