প্রকাশিত : ৮ ডিসেম্বর, ২০২২ ১৩:৫৫

সৈয়দপুরে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুরে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

নীলফামারীর সৈয়দপুরে বোরো ধানের হাইব্রিড ও উচ্চ ফলনশীল (উফশী) জাতের বীজ ব্যবহারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামুল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। চলতি ২০২২-২০২৩ অর্থবছরে রবি মৌসুমে কৃষি প্রনোদণা কর্মসূচির আওতায় উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে কৃষকদের মধ্যে ওই বীজ ও সার বিতরণ করা হয়।

সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল রায়হান।

এতে বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ (অপারেশন) পলাশ চন্দ্র রায়। সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মমতা সাহা। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি সম্প্রসারণ অফিসার (এইও) কৃষিবিদ আদুরী তমা’র সঞ্চালনায় বিতরণ অনুষ্ঠানে এইও কৃষিবিদ সালাহউদ্দিন, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার (এএইও) উত্তম কুমার রায়,  উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা (এসএপিপিও) সুনীল কুমার দাসসহ কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তা ও কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রত্যেক কৃষককে প্রতি বিঘা জমির জন্য পাঁচ কেজি  উফশী জাতের ধান বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়।  এছাড়াও প্রত্যেক কৃষককে প্রতি বিঘা জমির জন্য ২ কেজি করে  হাইব্রিড জাতের ধান বীজ  দেয়া হয়েছে।

সৈয়দপুর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে,উপজেলার পাঁচটি ইউনিয়ন ও পৌর এলাকার সর্বমোট  তিন হাজার ৫ শ’ জন কৃষককে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়। এর মধ্যে ১ হাজার ৭৫০ জন কৃষককে উফশী জাতের ব্রি ধান ৮৪, ৮৮,৮৯, ৯২, ৯৬,বাউ-৩ ধান বীজ, ডিএপি ও এমওপি সার এবং এক হাজার ৭৫০ জন কৃষককে এসএলএইটএইচ,উইন-০২, ব্যাবিলন-২ জাতের হাইব্রিড জাতের ধান বীজ দেয়া হয়েছে। 

 

উপরে