প্রকাশিত : ৮ ডিসেম্বর, ২০২২ ২০:৩৯

মুক্তিযুদ্ধে সান্তাহারে বীর বাঙ্গালীর সাহসী ভূমিকা

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ
মুক্তিযুদ্ধে সান্তাহারে বীর বাঙ্গালীর সাহসী ভূমিকা

অবাঙ্গালী তথা বিহারী অধ্যুষিত শহর ছিল তৎকালীন পূর্বপাকিস্থান (আজকের স্বাধীন বাংলাদেশে) বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার শহর। অবাঙ্গালীদের হাত থেকে মুক্ত করতে অনেক বাঙ্গালী সপরিবারে শহীদ হয়েছেন এ শহরে। সেই সময় সান্তাহার শহরে ছিল প্রায় ৩০ হাজারেরও বেশী অবাঙ্গালী।

নিরীহ-শান্তিপ্রিয় বাঙ্গালীদের ওপর অবাঙ্গালীদের নির্যাতন-নিপীড়ন ছিল বর্ণনাতীত। কথায় কথায় বাঙ্গালীদেরকে অশ্লালীন গালাগালি দেওয়া ছিল অবাঙ্গালীদের মজাগত অভ্যাস। শহরের চারপাশের গ্রাম থেকে বাঙ্গালী কৃষক-গুহস্থ্য ও ব্যবসায়ীরা হাটে-বাজারে বিক্রি করতে আনা
বিভিন্ন পণ্যসামগ্রী ছিনিয়ে নিত অবাঙ্গালীরা। এমনকি মারধরের ঘটনা ছিল নিত্যদিনের ঘটনা। মোটকথা স্বাধীনতা অর্জনের পূর্ব মুহূর্ত পর্যন্ত অবাঙালীরা বাঙ্গালীদের উপর নির্যাতন চালিয়ে যেত। সব কিছু সহ্য করতে হতো বাঙ্গালীদের। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ডাক দেয়ার পর সান্তাহার শহরের স্বাধীনতাকামী বাঙ্গালীরা উজ্জীবিত হয়ে উঠে। পক্ষান্তরে বিহারী জনগোষ্ঠীও আগে থেকেই প্রস্তুত ছিল মরণ কামড় দেওয়ার জন্য। ১৯৭১ সালে শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষনের পর প্রতিদিন বিহাহীরা শহরের যত্রতত্র বাঙ্গালীদের ওপর হামলা চালাতে থাকে। প্রাণভয়ে শহরে বসবাস করা বাঙ্গালীা বাসাবাড়ী ছেড়ে আশপাশে গ্রামে আশ্রয় নেয়। সকল অনাচার আর অত্যাচারের প্রতিবাদে বাঙ্গালীরা নেমে পড়ে যুদ্ধে। বাঙ্গালী আর অবাঙ্গালীদের যুদ্ধে তৎসময় প্রথম শহীদ হন সান্তাহারের ঢেকড়া গ্রামের মহাতাব হোসেন। এরপর গুলিবিদ্ধ হয়ে শহীদ হন পানলা গ্রামের আখের আলী,পশ্চিম ছাতনী গ্রামের নওগাঁ ডিগ্রি কলেজের ৪র্থ বর্ষের ছাত্র এসএম আবু জালাল, সান্তাহার পুরাতন বাজারের সোনারপট্রির বাদেশ মুন্সি ও তার ছেলে নিজাম প্রমানিক সহ আরো অনেকে। সেই সময় বিহারীদের নির্বিচারে গুলি ও বোমা হামলায় টিকতে না পেরে শহরে মিছিলকারী বাঙ্গালীরা ছত্রভঙ্গ হয়ে পিছু হটে যায়।। সবাই পিছু হটলে বিহারীরা শহীদের মরদেহ নিয়ে গিয়ে রেলওয়ে ইয়ার্ড কলোনী মসজিদের সামনে আগুন েিয় পুড়িয়ে আনন্দ-উল্লাস করে। ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের ভাষনের পর সান্তাহার শহরের চারপাশের গ্রামের মানুষ লাঠিসোটা হাতে বিক্ষোভ মিছিল নিয়ে সান্তাহার শহরে প্রবেশের চেষ্টা চালান। কিন্তু সশস্ত্র বিহারীদের গুলি ও বোমা হামলার মুখে বারবার পিছু হটতে বাধ্য হন বাঙ্গালীরা। এরকম টানটান উত্তেজনার মাঝে ২৫ মার্চ ঢাকার মতো জংশন সান্তাহার শহরেও নেমে আসে কালরাত। সে সময় ছাত্রলীগের আদমদীঘি থানা শাখার সভাপতি আজিজুল হক ও সাধারণ সম্পাদক গোলাম মোরশেদ খানের আহ্বানে প্রতিবাদ সভা করা হয়। সেখানে সিদ্ধান্ত হয় বিহারীদের এই হত্যাকান্ডে সমুচিত জবাব দেওয়া হবে। এক পর্যায়ে বিহারীদের সান্তাহার শহর থেকে মুক্ত করতে সক্ষম হয় বাঙ্গালীরা।

উপরে