প্রকাশিত : ১ জানুয়ারী, ২০২৩ ২১:২৮

সাম্রাজ্যবাদ বিরোধী সংহতি দিবসে ছাত্র ইউনিয়ন বগুড়ার আলোচনা সভা

প্রেস বিজ্ঞপ্তি
সাম্রাজ্যবাদ বিরোধী সংহতি দিবসে ছাত্র ইউনিয়ন বগুড়ার আলোচনা সভা
আজ সাম্রাজ্যবাদ বিরোধী সংহতি দিবস। দিবসটি উপলক্ষে আজ বিকেল ৫ টায় ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা কার্যালয়ে  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 
ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের সভাপতি ছাব্বির আহম্মেদ রাজ এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বায়েজিদ রহমান এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচনা করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, ক্ষেতমজুর সমিতি কেন্দ্রীয় কমিটির সদস্য লিয়াকত আলী কাক্কু, কৃষক সমিতি বগুড়ার সভাপতি বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, ট্রেড ইউনিয়ন কেন্দ্র বগুড়ার সভাপতি ফজলুর রহমান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া সদর উপজেলা কমিটির সভাপতি শাহনিয়াজ কবির খান পাপ্পু, যুব ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক সাঈদুর রহমান পারভেজ, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মোঃ সাদ্দাম হোসেন, বগুড়া জেলা সংসদের সাবেক সাধারণ সম্পাদক মোঃ সোহানুর রহমান সোহান, কোষাধ্যক্ষ নাইম ইসলাম প্রমুখ।
 
আলোচনার শুরুতে সাম্রাজ্যবাদ বিরোধী মিছিলে শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
 
আলোচনা সভায় বক্তারা বলেন, "১৯৭২ এর শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্র ভিয়েতনামে হত্যাযজ্ঞ চালায় ও রাসায়নিক অস্ত্র দিয়ে জমি ক্ষেত জ্বালিয়ে দেয় যাতে খাদ্যাভাবে মানুষ মারা যায়। সারাবিশ্ব এই ঘটনায় হতবাক হয় ও যুক্তরাষ্ট্রকে ধিক্কার জানায়। ১৯৭৩ সালের ১ জানুয়ারি ভিয়েতনামের স্বাধীনতা স্বীকৃতির দাবিতে ছাত্র ইউনিয়ন ও ডাকসুর নেতৃত্বে মার্কিন তথ্যকেন্দ্র ঘেরাও কর্মসূচির মিছিলে পুলিশের হামলায় স্বাধীন বাংলাদেশে প্রথম ছাত্র শহীদ হন ছাত্রনেতা মির্জা কাদের ও মতিউল ইসলাম এবং আহত হন শতাধিক নেতাকর্মী। এ ঘটনায় সারাদেশ ফুসে উঠে এবং হত্যার বিচার, বাংলাদেশ কর্তৃক ভিয়েতনামের স্বাধীনতা স্বীকৃতি দেওয়াসহ সাত দফা দাবিতে তুমুল ছাত্র আন্দোলন গড়ে উঠে। ছাত্রদের তীব্র আন্দোলনের মুখে তৎকালীন সরকার সাত দফা দাবি মেনে নেয়। ভিয়েতনাম সরকার শহীদ এই দুই বীরকে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা জাতীয় বীরের মর্যাদা দেয়। ১ জানুয়ারির শহীদদের এই আত্মত্যাগের স্মরণে দিনটিকে সাম্রাজ্যবাদ বিরোধী সংহতি দিবস পালন করা হয়। আজও ছাত্র ইউনিয়ন শহীদের রক্তের চেতনাকে সমুজ্জ্বল রেখেছে। এখনো এদেশে সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামের প্রধান অনুপ্রেরণা মতিউল-কাদের।"
উপরে